Advertisement

SBI Loan Interest Rate: সস্তা হচ্ছে পার্সোনাল-গাড়ির লোন, SBI-এর বড় পদক্ষেপ

SBI Cuts Loan Interest Rate: উৎসবের মরশুমে বড় পদক্ষেপ করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। দীপাবলির আগে স্বল্প মেয়াদে সুদের হার কমাল SBI। যার ফলে ঋণের আবেদনকারীরা স্বস্তি পাবেন। পার্সোনাল লোন, গাড়ির লোন, ওয়ার্কিং ক্যাপিটাল লোন সস্তা হবে।

এসবিআই গ্রাহকদের জন্য সুখবর।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 2:52 PM IST
  • উৎসবের মরশুমে বড় পদক্ষেপ করল SBI।
  • ঋণের আবেদনকারীরা স্বস্তি পাবেন।
  • পার্সোনাল লোন, গাড়ির লোন, ওয়ার্কিং ক্যাপিটাল লোন সস্তা হবে।

SBI Loan: উৎসবের মরশুমে বড় পদক্ষেপ করল ভারতীয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। দীপাবলির আগে স্বল্প মেয়াদে সুদের হার কমাল SBI। যার ফলে ঋণের আবেদনকারীরা স্বস্তি পাবেন। পার্সোনাল লোন, গাড়ির লোন, ওয়ার্কিং ক্যাপিটাল লোন সস্তা হবে। যা এসবিআই গ্রাহকদের জন্য নিঃসন্দেহে সুখবর। 

এসবিআই জানিয়েছে, এক মাসের মেয়াদের ফান্ড ভিত্তিক লোনের হার ২৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছে। ব্যাঙ্কিং পরিভাষায় যা মার্জিনাল কস্ট অফ বেসড লেন্ডিং রেট (এমসিএলআর) নামে পরিচিত। এমসিএলআর ৮.৪৫ শতাংশ থেকে কমিয়ে ৮.২০ শতাংশ করেছে এসবিআই। ১৫ অক্টোবর থেকে কার্যকর করা হয়েছে এটি। 

নতুন সুদের হার অনুযায়ী, রাতারাতি এবং ১ মাসের মেয়াদে এমসিএলআর দাঁড়িয়েছে ৮.২০ শতাংশে। ৩ মাসের ক্ষেত্রে ৮.৫০ শতাংশ, ৬ মাসের ক্ষেত্রে ৮.৮৫ শতাংশ, ১ বছরের ক্ষেত্রে ৮.৯৫ শতাংশ, ২ বছরের ক্ষেত্রে ৯.০৫ শতাংশ এবং ৩ বছরের ক্ষেত্রে ৯.১০ শতাংশ। 

অন্য দিকে,  এসবিআইয়ের ৪০০ দিনের এফডি স্কিমটি খুবই জনপ্রিয়। যার নাম অমৃত কলস এফডি স্কিম। এই স্কিমে বিনিয়োগের জন্য সময়সীমা ৩১ মার্চ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। এটি হল ৪০০ দিনের বিশেষ এফডি স্কিম। যার মধ্যে সাধারণ গ্রাহকদের জন্য ৭.১০ শতাংশের একটি শক্তিশালী সুদের হার দেওয়া হয়। যেখানে প্রবীণ নাগরিকরা এতে আরও বেশি সুবিধা পান, কারণ তাঁদের জন্য সুদের হার ০.৫০ শতাংশ বেশি অর্থাৎ ৭.৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এই স্কিমটি চালু করা হয়েছিল ২০২৩ সালের ১২ এপ্রিল। এর সময়সীমা প্রথমে নির্ধারণ করা হয়েছিল ২৩ জুন ২০২৩। পরে এটি ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছিল এবং তারপর এটি ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এই সময়সীমা শেষ হওয়ার আগে, SBI এই বিশেষ এফডি স্কিমের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়িয়েছিল। এখন এই স্কিমের সুবিধাটি পরের বছরের ৩১ মার্চ পর্যন্ত পাওয়া যাবে। যদি একজন সাধারণ বিনিয়োগকারী এই স্কিমের অধীনে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি সুদ হিসাবে বার্ষিক ৭১০০ টাকা উপার্জন করবেন। একই সময়ে, প্রবীণ নাগরিকরা সুদ হিসাবে বছরে ৭ হাজার ৬০০ টাকা পাবেন। এই এফডি স্কিমে ২ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। ধরা যাক, কোনও বিনিয়োগকারী ১০ লক্ষ টাকা বিনিয়োগ যদি করেন, তাহলে তিনি সুদ বাবদ বার্ষিক ৭১ হাজার টাকা উপার্জন করবেন, অর্থাৎ প্রতি মাসে ৫ হাজার ৯১৬ টাকা আয় করবেন। প্রবীণ নাগরিকরাও প্রতি মাসে আরও ৬ হাজার ৩৩৩ টাকা পেতে পারেন।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement