Advertisement

Share Market : এই ৭ টিপস মানলে তবেই কাঁড়ি কাঁড়ি টাকা কামানো যায় শেয়ার বাজার থেকে

শেয়ার বাজারে শুধু বিনিয়োগ করলেই হবে না। বেশ কতগুলো টিপস মানলে কাঁড়ি কাঁড়ি টাকা কামানো যাবে এই স্টক মার্কেট থেকে। কী কী সেই টিপস? আসুন জেনে নিই।

Share Market
Aajtak Bangla
  • মুম্বই ,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 1:57 PM IST
  • শেয়ার বাজারে শুধু বিনিয়োগ করলেই হবে না
  • বেশ কতগুলো টিপস মানলে কাঁড়ি কাঁড়ি টাকা কামানো যাবে এই স্টক মার্কেট থেকে

বিকল্প আয়ের উৎস হিসেবে এখন অনেকেই শেয়ার বাজারকে  বেছে নিয়েছেন। গত কয়েক বছরে বিনিয়োগকারীরা শেয়ার বাজারে বুদ্ধি খরচ করছেন। লক্ষ্য একটাই, কীভাবে বেশি টাকা কামানো যায়। তবে সেই লক্ষ্য পূরণ করতে পারেন না বেশিরভাগ মানুষই। তবে অনেকে আবার শেয়ার বাজারে বিনিয়োগ করে সাফল্য পেয়েছেন। তাঁরা কীভাবে কাঁড়ি কাঁড়ি টাকা কামাচ্ছেন? 
 আপনিও শেয়ার বাজার থেকে টাকা উপার্জন করতে পারবেন। কীভাবে? সেজন্য বেশ কতগুলো টিপস আপনাকে ফলো করতে হবে। 

১. কীভাবে শুরু করবেন: শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে জানার চেষ্টা করুন শেয়ার বাজার কী? শেয়ার বাজার কীভাবে কাজ করে? কিভাবে এখান থেকে উপার্জন করা যায়।  কারণ শেয়ারবাজার অর্থ উপার্জনের যন্ত্র নয়। এই ডিজিটাল যুগে, আপনি ঘরে বসে অনলাইনে এই সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন। তবে, আপনি এই বিষয়ে একজন আর্থিক উপদেষ্টার সাহায্য নিতে পারেন। যিনি শুরুতে আপনাকে সঠিক তথ্য দিতে পারবেন। 

 ২. অল্প বিনিয়োগ শুরু করুন: স্টক মার্কেটে বিনিয়োগের জন্য বড় অঙ্কের টাকা বিনিয়োগের প্রয়োজন নেই। অধিকাংশ মানুষ প্রথমেই বড় অঙ্কের টাকা বিনিয়োগ করে দেন। আপনি মাত্র ৫০০ টাকা দিয়েও বিনিয়োগ শুরু করতে পারেন। 

৩. বড় সংস্থা বেছে নিন: শুরুতে খুব বেশি রিটার্নের দিকে মনোনিবেশ করবেন না। কারণ বেশি রিটার্ন পাওয়ার জন্য শক্তিশালী নয় এমন কোম্পানির স্টকে অনেকে টাকা লাগিয়ে থাকেন। তাতে রিস্ক বেশি থাকে। অতএব, বড় ক্যাপিটাল আছে এমন কোম্পানিগুলিতে বিনিয়োগ করুন। বেশ কয়েক বথরের অভিজ্ঞতার পর ঝুঁকি নিতে পারেন।

৪. বিনিয়োগে থাকতে হবে: খুব অল্প পরিমানে বিনিয়োগ করলে  মাসে বিনিয়োগ বাড়াতে থাকুন। তাহলে পোর্টফোলিও ভারসাম্য বজায় থাকবে। কয়েক বছর ধরে একটানা বাজারে বিনিয়োগ করার পর লক্ষ্যে পৌঁছতে পারবেন। 

Advertisement

৫. পেনি স্টক থেকে দূরে থাকুন: খুচরা বিনিয়োগকারীরা বেশিরভাগ ক্ষেত্রে সস্তা স্টকের দিকে মনোনিবেশ করেন। তাঁরা হয়তো মনে করেন, সস্তা শেয়ারে কম বিনিয়োগ করলে বেশি আয় করা যেতে পারে। এই ধারণাটি ভুল। সব সময় কোম্পানির বৃদ্ধির কথা মাথায় রেখে স্টক নির্বাচন করুন। শুধুমাত্র এমন একটি কোম্পানিতে বিনিয়োগ করুন যার ব্যবসা ভালো। 

৬. পতন দেখে আতঙ্কিত হবেন না: স্টক মার্কেটে পতন হলে বিনিয়োগ বাড়ান। খুচরা বিনিয়োগকারীরা যতদিন উপার্জন করেন ততক্ষণ বিনিয়োগ করে থাকেন। কিন্তু বাজার যখন নিম্নমুখী হয় তখন খুচরা বিনিয়োগকারীরা নার্ভাস হয়ে যান। বিপুল লোকসানের ভয়ে সস্তায় শেয়ার বিক্রি করতে থাকেন তখন। এটা ঠিক নয়। 

৭. আয়ের কিছু অংশ নিরাপদে বিনিয়োগ করুন: শেয়ার বাজার থেকে আয়ের কিছু অংশ নিরাপদ বিনিয়োগ হিসেবে অন্যত্র বিনিয়োগ করুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement