Advertisement

High Return Investment Plan: হাই রিটার্ন পেতে SIP করার সেরা সময় এটাই, কেন?

SIP, High Return Investment Plan: আপনার যদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের পরিকল্পনা থেকে থাকে, তাহলে তার জন্য সেরা সময় কোনটা তা আগে জানা দরকার। প্রথমে জানতে হবে, কোন সময়ে SIP করলে সবচেয়ে ভাল রিটার্ন পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক SIP করার সেরা সময় সম্পর্কে বিনিয়োগ বিশেষজ্ঞের মতামত...

হাই রিটার্ন পেতে SIP করার সেরা সময় এটাই!
সুদীপ দে
  • কলকাতা,
  • 18 Mar 2023,
  • अपडेटेड 4:24 PM IST
  • আপনার যদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের পরিকল্পনা থেকে থাকে, তাহলে তার জন্য সেরা সময় কোনটা তা আগে জানা দরকার।
  • জানতে হবে, কোন সময়ে SIP করলে সবচেয়ে ভাল রিটার্ন পাওয়া যাবে।

SIP, High Return Investment Plan: এখন স্বল্পমেয়াদী বিনিয়োগের অনেক বিকল্প রয়েছে। কম সময়ে বেশি রিটার্ন পেতে অনেকেই মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করে থাকি। আপনারও যদি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগের পরিকল্পনা থেকে থাকে, তাহলে তার জন্য সেরা সময় কোনটা তা আগে জানা দরকার। প্রথমে জানতে হবে, কোন সময়ে SIP করলে সবচেয়ে ভাল রিটার্ন পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক SIP করার সেরা সময় সম্পর্কে বিনিয়োগ বিশেষজ্ঞের মতামত... 

এখন কেন SIP (Systematic Investment Plan) করব?
SIP সাধারণত আমরা করে থাকি ইকুইটি মিউচ্যুয়াল ফান্ডে। আমাদের দীর্ঘ মেয়াদী স্বপ্ন বা লক্ষ্য, যেমন বাড়ি কেনা বা সন্তানের উচ্চশিক্ষা আবার কখনও নিজেদের অবসর জীবন কে অর্থনৈতিক ভাবে সুরক্ষিত এবং সুনিশ্চিত করার জন্য, মাসিক আয় থেকে পূর্ব নির্ধারিত অর্থ নির্দিষ্ট তারিখে, নির্দিষ্ট মিউচ্যুয়াল ফান্ডে শৃঙ্খলাপরায়ন ভাবে বিনিয়োগ করার পদ্ধতির পোশাকি নামই হল SIP।      

আরও পড়ুন: হোম লোন ছাড়াই দ্রুত বাড়ি কিনতে চান? মিউচুয়াল ফান্ডে সম্ভব, কী ভাবে? 

বাজারের নেট অ্যাসেট ভ্যালু কমলে তহবিলে বেশি ইউনিট জমা হয়:
মিউচ্যুয়াল ফান্ড এ লগ্নির বিষয় আজ আমরা কম বেশি সকলেই ওয়াকিবহল। এটি সেবি (SEBI) দ্বারা নিয়ন্ত্রিত। তাই বিনিয়োগের ক্ষেত্রে মিউচ্যুয়াল ফান্ড ভরসাযোগ্যও এবং বর্তমানে যথেষ্ঠ জনপ্রিয়। বিনিয়োগ বিশেষজ্ঞ সৈকত মিত্র বলেন, “এখন কেন SIP করার উপযুক্ত সময়, সেটা বোঝার জন্য জানা দরকার SIP কীভাবে কাজ করে যা 'রুপি কষ্ট অ্যভারেজিং' এর ম্যাজিকাল ত্বত্তর ওপর নির্ভরশীল। সেটা কি জিনিস একটু আলোচনা করা হোক। আমরা যখন SIP এ বিনিয়োগ করি তখন বেশ কিছু ইউনিট পাই আমদের সঞ্চয়ের খাতে, যার নির্দিষ্ট দিনে একটি নির্দিষ্ট NAV (NET ASSET VALUE), সহজ ভাষায় দাম নির্ধারিত হয়, বাজারে স্টকের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে। অর্থাৎ, যখন স্টকের দাম বাড়ে, তখন বাজারের (সেন্সেক্স, নিফটি) নেট অ্যাসেট ভ্যালুও (NAV) বাড়ে ফলে আমরা কম ইউনিট পাই আর যখন NAV কমে তখন আমরা বেশি ইউনিট পাই, এভাবে আমাদের তহবিলে বেশি ইউনিট জমা হতে থাকে।”

Advertisement

SIP করা কেন নিরাপদ?
“প্রথমেই বলেছি দীর্ঘমেয়াদী পরকল্পনা হল আমাদের এই SIP তাই এভাবেই চলতে থাকে বছরের পর বছর, যার ফলে সমস্ত ইউনিটের ক্রয়মূল্য যা দাঁড়ায় তা হল এই সময়ের গড় ক্রয়মূল্য এবং যখন আমরা আমদের লক্ষ্যের কাছাকাছি চলে আসি তখন আমরা আমাদের তহবিলে এতকাল ধরে সঞ্চিত ইউনিটগুলি বিক্রয় করি তৎকালীন NAV এ এবং প্রাপ্য টাকা ব্যাংকের একাউন্টে নিয়ে আসি। তাহলে একটা বিষয় কি পরিষ্কার হল? যে আমদের ম্যাচুরিটির পরিমাণ নির্ভর করে দুটি জিনিষের উপর, প্রথমত আমার কাছে কত ইউনিট আছে, দ্বিতীয়ত সেই ইউনিটের তৎকালীন দাম বা NAV কত। আমাদের এই গড় ক্রয়মূল্য কমানোর উপায় কী? অবশ্যই কম দামে (NAV) টালমাটাল মন্দার বাজারে অল্প অল্প করে SIP করাই বুদ্ধিমানের কাজ”, মত সৈকত মিত্রর।     

SIP করার সেরা সময় কখন?
সৈকতবাবু মনে করিয়ে দেন যে, আমরা অতীতেও বারংবার, বিভিন্ন কারণে, (যেমন, কার্গিল যুদ্ধ (১৯৯৯), আমেরিকায় টুইনটাওয়ারে সন্ত্রাসবাদী হামলা (২০০১), লেমন ব্রাদার্স দেউলিয়া এবং সত্যম কেলেঙ্কারি, ডিমনিটাইজেসন (২০১৬), এবং সবশেষে সাম্প্রতিক কোভিড মহামারীর (২০২০) সময়) ভারতীয় শেয়ার বাজারে ধস নেমেছিলো কিন্তু তা সাময়িক।কিছু সময়  পর বাজার আবার ঘুরে দাঁড়িয়েছে অর্থাৎ বাজারে স্টকের দাম বেড়েছে, মিউচুয়াল ফান্ডে NAV এর দাম বেড়েছে যার অর্থ সেই খারাপ সময়ে টালমাটাল বাজারে যারা বিনিয়োগ করেছে মিচুয়াল ফান্ডে তারা অনেক বেশি সংখ্যক ইউনিট সংগ্রহ করতে পেরেছে যা পরবর্তী সময় NAV বারার সঙ্গে সঙ্গে তাদের তহবিলের মুনাফা বাড়িয়ে সম্পদ বৃদ্ধিতেও সাহায্য করেছে। 

বর্তমানে আমরা দেখতে পাচ্ছি রাশিয়া ইউক্রেন দীর্ঘময়াদী যুদ্ধ এবং বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির হার বাজারকে  বেশ নড়বড়ে করে তুলেছে এবং যার ফলে অনেক বিশেষজ্ঞ অর্থনৈতিক মন্দারও সম্ভাবনা দেখছেন। তাই জন্যই এই অনিশ্চিত, চড়াই উতরাই বাজারই SIP পদ্ধতিতে বিনিয়োগ করে বাজারে অংশ গ্রহণ করার উপযুক্ত সময় যা আমাদের এককালীন লগ্নির ঝুঁকিও অনেক কমিয়ে দেবে আবার মন্দা বাজারে কম NAV এ ইউনিট কেনার সুযোগ দেওয়ার মাধ্যমে আমাদের দীর্ঘমেয়াদী লগ্নি প্রকল্পের গড় ক্রয়মূল্য কমিয়ে আনতেও সাহায্য করবে। তবে বিনিয়োগের পূর্বে আপনার ব্যক্তিগত অর্থনৈতিক উপদেষ্টার সঙ্গে পরামর্শ করে নিজের ঝুঁকি নেওয়ার পরিসর বুঝেই এগনো উচিত।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement