Advertisement

Sensex Nifty Today: ৩ জুনের রেকর্ড ভেঙে সর্বকালীন উচ্চতায় Sensex, মালমাল বিনিয়োগকারীরা

সর্বকালীন রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল ভারতের শেয়ারবাজার। কেন্দ্রে এনডিএ-র সরকার গড়া নিশ্চিত হতেই হু হু করে বেড়েছে সেনসেক্স ও নিফটি। শুক্রবার BSE সেনসেক্স ১,৬০০ পয়েন্টের বেশি বেড়ে ৭৬,৭৯৫.৩১-এ সর্বকালের সর্বোচ্চ পৌঁছে যায়।

৩ জুনের রেকর্ড ভেঙে সর্বকালীন উচ্চতায় Sensex, মালমাল বিনিয়োগকারীরা
Aajtak Bangla
  • মুম্বই,
  • 07 Jun 2024,
  • अपडेटेड 4:56 PM IST
  • সর্বকালীন রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল ভারতের শেয়ার বাজার
  • ,৬০০ পয়েন্টের বেশি বেড়ে ৭৬,৭৯৫.৩১-এ সর্বকালের সর্বোচ্চ পৌঁছে যায়

সর্বকালীন রেকর্ড উচ্চতায় পৌঁছে গেল ভারতের শেয়ারবাজার। কেন্দ্রে এনডিএ-র সরকার গড়া নিশ্চিত হতেই হু হু করে বেড়েছে সেনসেক্স ও নিফটি। শুক্রবার BSE সেনসেক্স ১,৬০০ পয়েন্টের বেশি বেড়ে ৭৬,৭৯৫.৩১-এ সর্বকালের সর্বোচ্চ পৌঁছে যায়। যেখানে NSE নিফটি ২.০৭% বেড়ে ২৩,২৯৪.২ এ পৌঁছে যায়।  লেনদেন শেষে, সেনসেক্স ১৬১৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭৬,৬৯৩ স্তরে বন্ধ হয়েছে। যেখানে NSE নিফটি ৪৬৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ২৩,২৯০-এ বন্ধ হয়েছে। আজ সকালেই দেশের জিডিপি বৃদ্ধি নিয়ে পূর্বাভাস দিয়েছে আরবিআই। তার পরেই তেজী হয়ে ওঠে শেয়ার বাজার।

লোকসভা নির্বাচনের ফলাফলের দিন মঙ্গলবার শেয়ার বাজারে ব্যাপক পতন দেখা গেলেও বুধবার থেকে আবার চাঙ্গা হতে শুরু করে। সেই প্রবণতা অব্যাহত ছিল আজও। রাজনৈতিক ডামাডোলের আশঙ্কার প্রভাব বাজারেও দৃশ্যমান ছিল। প্রথমত, এগজিট পোলের হিসেব অনুযায়ী ফলাফল না আসায় বাজার খারাপভাবে পড়ে যায়, তারপর এনডিএ সরকার সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আবার ক্ষমতায় আসার জন্য প্রস্তুত হওয়ার খবরে পরের দিন বাজারে ঝড় ওঠে। এখন শুক্রবার এনডিএ-র বৈঠকে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর নাম ঠিক হওয়ার পর সেনসেক্স আবার নতুন মাত্রায় পৌঁছেছে।

সেনসেক্স নতুন উচ্চতায়, নিফটি আবার ২৩০০০ অতিক্রম করে

শুক্রবার সকালে BSE সেনসেক্স ৭৫,০৩১.৭৯-এর স্তরে সামান্য বৃদ্ধি নিয়ে খোলে। কিন্তু এর পরে এটি ১৬০০ পয়েন্টের বেশি বৃদ্ধি পেয়ে ৭৬,৭৯৫.৩১-এ পৌঁছে যায়, যা সেনসেক্সের সর্বকালের উচ্চ স্তর। এটি ছাড়াও ২২,৮২১.৮৫ স্তরে খোলার পরে NE নিফটিও বাড়তে শুরু করে এবং আবার ২৩,০০০ পেরিয়ে দিনের সর্বোচ্চ ২৩,৩২০ এ পৌঁছেছে। এটি লক্ষণীয় যে এই পরিসংখ্যানটি নিফটির ২৩,৩৩৮-এর উচ্চ স্তরের খুব কাছাকাছি। যাইহোক, স্টক মার্কেটে লেনদেন শেষে BSE সেনসেক্স ১৬১৮ পয়েন্ট বা ২.১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৭৬,৬৯৩ স্তরে বন্ধ হয়েছে, যেখানে NSE নিফটি ৪৬৮ পয়েন্ট বা ২.০৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৩,২৯০ স্তরে বন্ধ হয়েছে।

Advertisement

সেনসেক্স ৩ জুনের রেকর্ড ভাঙল

শেয়ার বাজারের দ্রুত বৃদ্ধির মধ্যে বিশেষ বিষয় হল যে এগজিট পোলের পরের দিন বা গত সোমবার শেয়ার বাজারের উত্থানের মধ্যে বিএসই সেনসেক্সও নিজের তৈরি করা রেকর্ড ভেঙেছে। প্রকৃতপক্ষে, এগজিট পোলের অনুমানের প্রভাবের কারণে শেয়ার বাজার রেকর্ড উচ্চতায় উঠেছিল এবং বিএসই সেনসেক্স ৭৬,৭৩৮.৯-এর উচ্চ স্তরে পৌঁছেছিল, কিন্তু শুক্রবার, সেনসেক্স এই রেকর্ডটি ভেঙে ৭৬,৭৯৫-এর স্তর স্পর্শ করেছিল। শুক্রবারের বৃদ্ধির কারণে বিএসই মার্কেট ক্যাপ বেড়েছে এবং এক দিনে শেয়ার বাজারে বিনিয়োগকারী বিনিয়োগকারীদের সম্পদ ৭.৫ লাখ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement