Advertisement

Tax On Online Gaming: অনলাইনে IPL-এর দল বানিয়ে দেদার কামাচ্ছেন, কত ট্যাক্স জানেন তো?

Tax On Online Gaming: এই IPL-এর গোটা মরসুমে নিজের বাছাই করা খেলোয়াড় দিয়ে দল বানিয়ে বাজি ধরে হাজার হাজার টাকা কামাবেন অনেকেই। কিন্তু যে টাকা এই ভাবে অলাইন গেমিং অ্যাপ থেকে কামাচ্ছেন, তাতে কত টাকা ট্যাক্স দিতে হবে জানেন? জেনে নিন সবিস্তারে...

অনলাইনে IPL-এর দল বানিয়ে দেদার কামাচ্ছেন, কত ট্যাক্স জানেন তো?
সুদীপ দে
  • কলকাতা,
  • 06 Apr 2023,
  • अपडेटेड 3:23 PM IST
  • এই IPL-এর গোটা মরসুমে নিজের বাছাই করা খেলোয়াড় দিয়ে দল বানিয়ে বাজি ধরে হাজার হাজার টাকা কামাবেন অনেকেই।
  • কিন্তু যে টাকা এই ভাবে অলাইন গেমিং অ্যাপ থেকে কামাচ্ছেন, তাতে কত টাকা ট্যাক্স দিতে হবে জানেন?

Tax On Online Gaming: দেশে এখন IPL চলছে। দুপুরের পর থেকে সকল ক্রিকেটপ্রেমীর নজর থাকে টিভি পর্দায়। যাঁরা সে সময় বাইরে থাকেন, তাঁদের নজর থাকে স্মার্টফোনের বিভিন্ন অ্যাপে। লাইভ ম্যাচ দেখার পাশাপাশি এখন অনেকেই এখন বিভিন্ন অ্যাপ থেকে IPL-এর ম্যাচে নিজেদের পছন্দের দল বানিয়ে বাজি ধরছেন, টাকা ঢালছেন। নিজের বাছাই করা খেলোয়াড়রা ভাল খেললে বাজি জিতছেন এবং টাকা পাচ্ছেন। কখনও ৪৯ টাকা ঢেলে ৭০-৮০ টাকা, কখনও বা ৩০০-৪০০ টাকা জিতছেন প্রতিদিন। ভাগ্য শিকে ছিড়লে মাত্র ৪৯ টাকা ঢেলেই ৪০-৫০ হাজার টাকাও জিতছেন কেউ কেউ।

আরও পড়ুন: FD-তে ১০% বা তারও বেশি সুদ; দ্রুত বাড়বে পুঁজি

একাধিক গেমিং অ্যাপে IPL নিয়ে ধরা বাজি ও বিজয়:
এই IPL ২০২৩-এর গোটা মরসুমে এই ভাবে নিজের বাছাই করা খেলোয়াড় দিয়ে দল বানিয়ে বাজি ধরে হাজার হাজার টাকা কামাবেন অনেকেই। কিন্তু যে টাকা এই ভাবে অলাইন গেমিং অ্যাপ থেকে কামাচ্ছেন, তাতে কত টাকা ট্যাক্স দিতে হবে জানেন? 

অলাইন গেম থেকে কত টাকা জিতলে কত টাকা TDS?
এ প্রসঙ্গে পেশায় চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট শৌভিক বড়াল জানান, আগে প্রতিটি পুরস্কার মূল্য বাবদ প্রাপ্ত টাকার ওপর TDS কাটা হতো। কিন্তু কেন্দ্র সরকার পর্যবেক্ষণ করে দেখেছে যে, গেমিং প্ল্যাটফর্মগুলি প্রতিটি লেনদেনে ১০,০০০ টাকার প্রান্তিক সীমার (থ্রেশহোল্ড) নিয়োম প্রয়োগ করে বার্ষিক হারে কর দিচ্ছে। এর ফলে ১০,০০০ টাকার কম প্রতিটি লেনদেন বা প্রতিটি পুরস্কার মূল্য বাবদ প্রাপ্ত টাকার TDS দেওয়া এড়িয়ে যাচ্ছে, যা আয়করের আইনী অভিপ্রায়ের বিরুদ্ধে। তাই এখন কর ফাঁকি দেওয়ার সুযোগ বন্ধ করতে অলাইন গেম থেকে যে কোনও অঙ্কের আয়ের উপরেই ৩০ শতাংশ কর দিতে হচ্ছে। আয়কর আইনের ১৯৪বিএ (194BA) ধারা অনুযায়ী, অলাইন গেম থেকে আয় করা যে কোনও অঙ্কের পুরস্কার মূল্যের উপর (তা ১০০ টাকা বা তার কম অঙ্কের পুরস্কার মূল্যের ক্ষেত্রেও প্রযোজ্য) ৩০ শতাংশ টিডিএস বা কর দিতে হবে।

Advertisement

পুরস্কার মূল্য থেকে প্রকৃত আয় কত?
সুতরাং, কেউ যদি IPL-এর ম্যাচে গেমিং প্ল্যাটফর্মগুলিতে নিজেদের পছন্দের দল বানিয়ে বাজি ধরে ১০০ টাকাও জেতেন, তাহলে সে ক্ষেত্রেও আপনাকে TDS বা কর বাবদ এর ৩০ শতাংশ দিতে হবে। অর্থাৎ, এ ক্ষেত্রে পুরস্কার মূল্য বাবদ প্রকৃত আয় হচ্ছে ৭০ টাকা (১০০ টাকা – ৩০ টাকা)। বলে রাখা ভাল, বিভিন্ন গেমিং প্ল্যাটফর্মগুলির ওয়ালেট থেকে পুরস্কার মূল্য বাবদ জমা টাকা ব্যাঙ্কে স্থানান্তরের সময় ৩০ শতাংশ TDS বাদ পড়বে। নয়তো পরবর্তিতে আয়কর জমা দেওয়ার সময় আয়ের উৎস দেখিয়ে এই কর কাটা হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement