Advertisement

Property Tax : প্রপার্টি বেচলেও লাভবান হবে বিক্রতা, কীভাবে? জানুন

২০২৪ সালের সাধারণ বাজেটে কেন্দ্রীয় সরকার সম্পত্তি বিক্রির ট্যাক্সের নিয়মে বড়সড় পরিবর্তন করেছে। যার জেরে দানা বেঁধেছে বিতর্ক। সরকার দীর্ঘমেয়াদে সম্পত্তি বিক্রয়ের উপর LTCG কর কমিয়ে ১২.৫ শতাংশ করেছে।

Property Tax
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 27 Jul 2024,
  • अपडेटेड 11:37 AM IST
  • কেন্দ্রীয় সরকার সম্পত্তি বিক্রির ট্যাক্সের নিয়মে বড়সড় পরিবর্তন করেছে
  • যার জেরে দানা বেঁধেছে বিতর্ক

২০২৪ সালের সাধারণ বাজেটে কেন্দ্রীয় সরকার সম্পত্তি বিক্রির ট্যাক্সের নিয়মে বড়সড়  পরিবর্তন করেছে। যার জেরে দানা বেঁধেছে বিতর্ক। সরকার দীর্ঘমেয়াদে সম্পত্তি বিক্রয়ের উপর LTCG কর কমিয়ে ১২.৫ শতাংশ করেছে। আবার Indexation সুবিধাও তুলে নেওয়া হয়েছে। সম্পত্তি লাভের উপর করের ভার কমাতে তা ব্যবহৃত হত। অর্থাৎ গোটা লাভের টাকায় গুনতে হবে কর। এই নীতি নেওয়া হয়েছে সোনার ক্ষেত্রেও। আর এতেই সম্পত্তি বা সোনার কেনাবেচায় বেশি কর মেটাতে হবে বলে অভিযোগ উঠেছে তবে এখন সরকার স্পষ্ট করে দিয়েছে, কোন সম্পত্তির ক্ষেত্রে 'Indexation' প্রযোজ্য হবে এবং কোন সম্পত্তিতে প্রযোজ্য হবে না।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় স্ট্যান্ডার্ড লং টার্ম ক্যাপিটাল গেইনস (LTCG) ট্যাক্স ঘোষণা করেছেন। এর আগে, বিভিন্ন ফাইনান্সিয়াল এবং নন-ফাইনান্সিয়াল সম্পত্তির উপর বিভিন্ন LTCG হার প্রযোজ্য ছিল। উদাহরণস্বরূপ, এক বছরের বেশি সময় ধরে রাখা শেয়ার বিক্রির উপর ১০ শতাংশ এলটিসিজি ট্যাক্স ধার্য করা হয়েছিল। যেখানে রিয়েল এস্টেট এবং সোনার মতো নন ফাইনান্সিয়াল সম্পদ বিক্রির উপর ২০ শতাংশ কর ধার্য করা হয়েছিল। 

সম্পত্তি কর সংক্রান্ত নতুন নিয়ম কী? এবার বাজেটে সরকার যে কোনও ধরনের সম্পত্তি বিক্রির ওপর লং টার্ম ক্যাপিটাল গেইন (LTCG) কর কমিয়েছে। এর অর্থ, আপনি শেয়ার বিক্রি করুন বা কোনও সম্পত্তি বিক্রি করুন, আপনাকে ১২.৫ শতাংশ দীর্ঘমেয়াদী মূলধন কর দিতে হবে। যদিও সরকারের দাবি, কর ব্যবস্থা সহজ করতেই এমন করা হয়েছে।

কেন্দ্রীয় বাজেট অনুসারে, LTCG ট্যাক্স ১২.৫ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে। যে কোনও LTCG গণনার জন্য আয়কর আইনের ধারা ৪৮ এর অধীনে Indexation প্রত্য়াহারের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমানে সম্পত্তিতে প্রযোজ্য। সোনা, অন্য অ-তালিকাভুক্ত সম্পত্তির জন্যও। বাজেট প্রস্তাবের বিষয়ে, অর্থ সচিব টিভি সোমানাথন জানান, ২০০১ সালের আগে কেনা সম্পত্তিগুলিতে Indexation সুবিধা প্রযোজ্য হবে। 

Advertisement

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে,কেন্দ্রীয় বাজেট ২০২৪ সম্পত্তি বিক্রেতাদের দুটি বিভাগে বিভক্ত করেছে। প্রথমটিতে ২০০১ সালের আগে কেনা বা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পত্তি এবং দ্বিতীয়টিতে ২০০১ বা তারপর কেনা বা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পত্তি অন্তর্ভুক্ত। 

Indexation  কী? ইনডেক্সেশন সময়ের সঙ্গে মুদ্রাস্ফীতির জন্য একটি সম্পত্তির ক্রয়মূল্য সামঞ্জস্য করে, যা মূলধন লাভ গণনা করতে ব্যবহৃত হয়। সরকার ভিত্তি বছরের তুলনায় মূল্য পরিবর্তন পরিমাপ করার জন্য প্রতি বছর ব্যয় মুদ্রাস্ফীতি সূচক (CII) প্রকাশ করে। এই ভিত্তিতে গণনা করে Indexation করা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement