Advertisement

Dearness Allowance-West Bengal : বহু শিক্ষকের ১৬ শতাংশ ডিএ-র বিজ্ঞপ্তি জারি রাজ্যের, সরকারি কর্মীরাও কি পাবেন ?

এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance West Bengal) পাবেন শিক্ষকদের (West Bengal Teachers DA) একাংশ। সেই মতো নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Jun 2023,
  • अपडेटेड 1:46 AM IST
  • এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance West Bengal) পাবেন শিক্ষকরা।
  • সরকারি কর্মীরাও কি পাবেন ?

এবার থেকে ১৬ শতাংশ হারে ডিএ (Dearness Allowance West Bengal) পাবেন শিক্ষকদের (West Bengal Teachers DA) একাংশ। সেই মতো নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। মঙ্গলবার নির্দেশিকা জারি হয়। এখন প্রশ্ন সরকারি কর্মীরাও কি এই ডিএ পাবেন ? 

রাজ্য সরকারের তরফে জারি করা নির্দেশিকায় উল্লেখ, পঞ্চম বেতন কমিশনের আওতায় এই মহার্ঘ ভাতা দেওয়া হবে। মার্চ ২০২৩ থেকে ১৬ শতাংশ ডিএ পাবেন শিক্ষকদের একাংশ। 

সূত্রের খবর, এই ডিএ দেওয়া হবে প্রায় ৪০টি স্কুলের শিক্ষকদের। অর্থাৎ কয়েক শো শিক্ষক ১৬ (16 percent Dearness Allowance) শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। ডিএ দেওয়া হবে ডিএ গেটিং (Da Getting School)  স্কুলগুলিকে। এই শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চালনা করে ম্যানেজিং কমিটি। বেতন দেওয়া থেকে স্কুলের পরিকাঠামো, সবই বহন করে ম্যানেজিং কমিটিই। তবে মহার্ঘ ভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। এমন স্কুলের তালিকাতে রয়েছে, স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, পাঠভবনের মতো মোট ৪০ থেকে ৪২ টি স্কুল। 

এদিকে শিক্ষকদের একাংশের জন্য ১৬ শতাংশ ডিএ ঘোষণার পর সরকারি কর্মী ও রাজ্য সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলের শিক্ষকরা ফের বকেয়া ডিএ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। তাঁদের বক্তব্য, সরকারের তরফে ডিএ গেটিং স্কুলগুলিকে ডিএ দেওয়া হচ্ছে। তাতে আপত্তি নেই। তবে তাঁদের AICPI অনুযায়ী ডিএ কবে দেওয়া হবে ? 

এই সেই বিজ্ঞপ্তি

এই প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল  বলেন, 'আমাদের আন্দোলন, দাবির ফলে ওই সব স্কুলের শিক্ষকরা ডিএ পাচ্ছেন। সেটা ভালো খবর। কিন্তু, আমরা অর্থাৎ সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের শিক্ষক ও সরকারি কর্মীরা এখনও সেই ৬ শতাংশে আটকে রয়েছি। আমরা শুধু নয়, যে সব শিক্ষকরা ১৬ শতাংশ হারে পেলেন তাঁদেরও বকেয়া আছে। তাঁদেরও AICPI অনুযায়ী মহার্ঘ ভাতা দেওয়া উচিত। আমাদের সেই দাবিও থাকছে।' 

Advertisement

সংগ্রামী যৌথ মঞ্চের নেতা ভাস্কর ঘোষ বলেন, 'সরকারের উদ্যোগকে স্বাগত জানাতে পারছি না। ডিএ গেটিং স্কুলের শিক্ষকরা এমনিতেই কম বেতন পান। আর তাঁদের এতদিন পর ১৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হল। আমাদের তো দাবি, সব সরকারি কর্মী ও শিক্ষকদের দেওয়া হোক। আর তা AICPI অনুযায়ী। এই বিজ্ঞপ্তিতে সরকারি কর্মীদের কোনও লাভ নেই। কিন্তু যে সব স্কুলের শিক্ষকরা পেলেন তাঁদের অভিনন্দন। তবে তাঁরা যেন দাবি থেকে সরে না আসেন, এটাই বার্তা।'    

প্রসঙ্গত, এই স্কুলের শিক্ষকরা সাধারণ সরকারি স্কুলের শিক্ষকদের থেকে কম বেতন পান। তাঁদের ডিএ দেওয়া হয় ২০০৯ রোপা অনুযায়ী। ২০২১ সালে যখন রাজ্য সরকার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করে তখন এই ডিএ গেটিং স্কুলের শিক্ষকরা ডিএ পাননি। অর্থাৎ সেই থেকে এই শিক্ষকদের ডিএ বকেয়া ছিল। ২০২৩ সালে রাজ্য সরকার ৩ শতাংশ ডিএ ঘোষণা করে। কিন্তু এই স্কুলের শিক্ষকরা ৮ শতাংশ হারে পাবেন। অর্থাৎ ২০২১ সালের ৮ শতাংশ ও এখনকার ৮ শতাংশ মিলে মোট ১৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন শিক্ষকরা।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement