Advertisement

Banking Stock Return: একদিনে বাড়ল ৯%, বছরে প্রায় দ্বিগুণ এই ব্যাঙ্কের শেয়ার, বিনিয়োগ করলেই মালামাল

সাম্প্রতিক পারফরম্যান্সের দিকে তাকালে বোঝা যাবে, কেন বিনিয়োগকারীরা এই শেয়ারে আগ্রহী হচ্ছেন। সোমবার শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই এই ব্যাঙ্কিং স্টক পৌঁছে গিয়েছে ২৭.৫০ টাকায়।

Share Market Price
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Apr 2024,
  • अपडेटेड 2:05 PM IST

ধীরে ধীরে বাড়ছে বেসরকারি ব্যাঙ্ক ইয়েস ব্যাঙ্কের শেয়ার। সোমবার শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সপ্তাহের প্রথম দিন সেনসেক্স এবং নিফটি ঝড়ের গতিতে এগিয়েছে। এই ব্যাঙ্কিং স্টক স্টক বেড়েছে ৯ শতাংশ। ইয়েস ব্যাঙ্কের শেয়ারের এই দুরন্ত গতির নেপথ্যে রয়েছে মার্চ ত্রৈমাসিকের আর্থিক ফল। শেয়ারের দাম ৫২ সপ্তাহের সর্বোচ্চ দরের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ইয়েস ব্যাঙ্কের স্টকের দাম ২৮ টাকা ছাড়িয়েছে।

ইয়েস ব্যাঙ্ক শেয়ারের সাম্প্রতিক পারফরম্যান্সের দিকে তাকালে বোঝা যাবে, কেন বিনিয়োগকারীরা এই শেয়ারে আগ্রহী হচ্ছেন। সোমবার শেয়ার বাজারে লেনদেন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই এই ব্যাঙ্কিং স্টক পৌঁছে গিয়েছে ২৭.৫০ টাকায়। খোলার সঙ্গে সঙ্গে অল্প সময়ের মধ্যেই ঝোড়ো গতিতে ৮.৯৮ শতাংশ বেড়ে পৌঁছেছে ২৮.৫৫ টাকায়। গত ৫২ সপ্তাহে এই ব্যাঙ্কের স্টকের সর্বোচ্চ দর ৩২.৮৫ টাকা। বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, শীঘ্রই ৩২ টাকায় পৌঁছে যাবে ইয়েস ব্যাঙ্কের শেয়ার। 

চতুর্থ ত্রৈমাসিকের ফল 

ইয়েস ব্যাঙ্কের শেয়ার বৃদ্ধির পিছনে রয়েছে ত্রৈমাসিক ফল। গত শনিবার ত্রৈমাসিক ফল ঘোষণা করেছে ব্যাঙ্ক। ৩১ মার্চ শেষ হওয়া ত্রৈমাসিকে ইয়েস ব্যাঙ্কের নিট মুনাফা ১২৩ শতাংশ বেড়ে পৌঁছেছে ৪৫২ কোটি টাকায়। গত অর্থবছরের একই প্রান্তিকে এই মুনাফা ছিল ২০২ কোটি টাকা। ইয়েস ব্যাঙ্কের গ্রস অনুৎপাদক সম্পত্তি (এনপিএ) গত আর্থিক বছরের একই প্রান্তিকে ২.২ শতাংশ থেকে ১.৭ শতাংশে নেমে এসেছে। মোট এনপিএ ত্রৈমাসিক ভিত্তিতে ০.৬ শতাংশ এবং বছরে ০.৮০ শতাংশ হ্রাস পেয়েছে। ব্যাঙ্কের মোট আমানত ২২.৫ শতাংশ বেড়ে হয়েছে ২.৬ লক্ষ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে কতটা বাড়ল

গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন ২৬ এপ্রিল ইয়েস ব্যাঙ্কের শেয়ার সামান্য লাভে বন্ধ হয়েছিল। শনিবার ত্রৈমাসিক ফল ঘোষণার পরে আশা করা হয়েছিল যে সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গে এর শেয়ারে উত্থান দেখা যাবে। শুক্রবার এই ব্যাঙ্কিং শেয়ার বিএসইতে ০.৭৩ শতাংশ বেড়ে বন্ধ হয়েছিল ২৬.১৫ টাকায়। সোমবার বিকিকিনি শুরু হয় ২৭.৫০ টাকায়। তা বেড়ে পৌঁছয় ২৮.৫৫ টাকায়। 

Advertisement

ঘুরে দাঁড়াচ্ছে ইয়েস ব্যাঙ্ক

ইয়েস ব্যাঙ্কের শেয়ারের দর গত পাঁচ বছরে প্রায় ৮৫ শতাংশ নিচে নেমেছে। কিন্তু গত এক বছর থেকে এর শেয়ার ক্রমাগত ঘুরে দাঁড়াচ্ছে। এক বছরে এই স্টকটি বিনিয়োগকারীদের ৭২ শতাংশ রিটার্ন দিয়েছে। এমনকি গত ছয় মাসে যারা এর শেয়ারে বিনিয়োগ করেছেন, তাঁরা ৭২ শতাংশের বেশি রিটার্ন পেয়েছেন। ইয়েস ব্যাঙ্ক শেয়ার রিটার্ন গত এক মাসে ১৩ শতাংশ এবং গত পাঁচ দিনে ৬ শতাংশ হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement