Advertisement

Child Education Planning: আপনার ছোট্ট সোনার উচ্চশিক্ষার খরচ এবার চিন্তামুক্ত, এই স্কিমে ১৫ বছরে মিলবে ৫০ লক্ষ

Child Higher Education Fund: সন্তানের উচ্চশিক্ষার জন্য অর্থ সংগ্রহ করতে আপনার কাছে এমন একটি মাধ্যম রয়েছে যার সাহায্যে আপনি চিন্তামুক্ত হতে পারেন এবং ফান্ড সংগ্রহ করতে পারেন।

এভাবেই আপনার লক্ষ্য পূরণ করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Aug 2023,
  • अपडेटेड 8:45 AM IST

Fund For Child Higher Education: আপনার সন্তানদের প্রতি আপনার বিশাল দায়িত্ব রয়েছে এবং সেগুলি পূরণ করতে আপনাকে আর্থিকভাবে শক্তিশালী হতে হবে। আজকের মুদ্রাস্ফীতির সময়ে, আপনার সন্তানের চাহিদা মেটাতে প্রতি মাসে একটি ভাল পরিমাণ টাকা থাকা প্রয়োজন। এই পরিস্থিতিতে, আমরা আপনাকে এমন একটি পদ্ধতির কথা বলছি, যা আপনার সন্তানের উচ্চশিক্ষার জন্য কমপক্ষে ১০-১৫ বছর পরে আপনাকে ৫০ লক্ষ টাকা দিতে পারে।

SEBI-র নতুন সার্কুলার থেকে প্রাপ্ত সুবিধা
আপনার জন্য একটি সুখবর রয়েছে,  আপনি মিউচুয়াল ফান্ডে আপনার সন্তানের জন্য একটি ভাল পরিমাণ অর্থের ব্যবস্থা করতে পারেন। SEBI সম্প্রতি একটি সার্কুলার নিয়ে এসেছে যা অভিভাবকদের স্বস্তি দিতে পারে। ১২ মে জারি করা এই সার্কুলার অনুসারে, ১৫ জুন থেকে, নাবালকের পিতামাতা বা আইনী অভিভাবকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বা পিতামাতা বা আইনী অভিভাবকের সঙ্গে  নাবালকের যৌথ অ্যাকাউন্ট থেকে বিনিয়োগ করা যেতে পারে। এর সাহায্যে, নাবালক বা শিশুর জন্য মিউচুয়াল ফান্ড কেনার জন্য আলাদা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন নেই।

কোন মাধ্যম অর্থ বিনিয়োগের সর্বোত্তম উপায় 
মুদ্রাস্ফীতিকে হারানোর সময় ভাল রিটার্ন পেতে, আপনি প্রধানত ইক্যুইটিতে বিনিয়োগ করতে পারেন, এতে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডও অন্তর্ভুক্ত থাকতে পারে। এর মাধ্যমে আপনি আপনার সন্তানের জন্য একটি ভালো আর্থিক ভিত নিশ্চিত করতে পারেন। 

কীভাবে ১০ বছরে ৫০ লক্ষ টাকা পাবেন
আপনি যদি ১৫ বছরে ৫০ লক্ষ টাকার লক্ষ্য অর্জন করতে চান তবে এর জন্য আপনাকে প্রতি মাসে ১০,৫০০ টাকা বিনিয়োগ করতে হবে। এর জন্য, আপনি ধরে নিতে পারেন যে আপনি ১২% বার্ষিক রিটার্ন পাবেন, যা ইক্যুইটিতে অর্জন করা যেতে পারে।

অন্যদিকে, আপনি যদি এই লক্ষ্যের জন্য দেরিতে বিনিয়োগ করা শুরু করেন, তাহলে আপনাকে প্রতি মাসে সরাসরি  আরও ১০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। অতএব, প্রতি মাসে আপনাকে ২২,৫০০ টাকা বিনিয়োগ করতে হবে যার মাধ্যমে ১৫ বছর পরে আপনি আপনার সন্তানের শিক্ষার জন্য ৫০ লক্ষ টাকা পেতে পারেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement