Advertisement

Current Affairs in July 2022 GK : রাষ্ট্রপতি নির্বাচন, ফ্ল্যাগ কোড সংশোধন, জুলাইয়ের সেরা কারেন্ট অ্যাফেয়ার্স

Current Affairs in July 2022 GK: অন্যান্য বিষয়ের মতো অনুশীলন করে এটাকে শক্তিশালী করা যায় না। প্রতিদিনের সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে অবগত থাকা প্রয়োজন। প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, এমন প্রার্থীদের জন্য জুলাই মাসের কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে এসেছি।

জুলাই মাসের সেরা কারেন্ট অ্যাফেয়ার্স (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Aug 2022,
  • अपडेटेड 10:03 PM IST
  • সরকারি চাকরির জন্য প্রস্তুতি নেওয়া প্রার্থীদের জন্য কারেন্ট অ্যাফেয়ার্সের প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ
  • অনুশীলন করে এটাকে শক্তিশালী করা যায় না
  • প্রতিদিনের সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে অবগত থাকা প্রয়োজন

Current Affairs in July 2022 GK: সরকারি চাকরির জন্য প্রস্তুতি নেওয়া প্রার্থীদের জন্য কারেন্ট অ্যাফেয়ার্সের প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ। অন্যান্য বিষয়ের মতো অনুশীলন করে এটাকে শক্তিশালী করা যায় না। প্রতিদিনের সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে অবগত থাকা প্রয়োজন। প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, এমন প্রার্থীদের জন্য জুলাই মাসের কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে এসেছি। মাসের প্রতিটি বড় খবর জেনে প্রার্থীরা তাঁদের প্রস্তুতি আরও ভাল করতে পারেন।

ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি
দ্রৌপদী মুর্মু ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন। তিনি রামনাথ কোবিন্দের জায়গায় এলেন। ভারতের ১৫তম রাষ্ট্রপতি হন। তিনি স্বাধীন ভারতে জন্মগ্রহণকারী প্রথম ভারতীয় রাষ্ট্রপতি হয়েছেন। তিনি ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি।

জাতীয় ডোপিং বিরোধী বিল ২০২১ 
জাতীয় ডোপিং বিরোধী বিল ২০২১ লোকসভায় পাশ হয়েছিল ২৭ জুলাই। অ্যান্টি-ডোপিং বিল অ্যাথলিট, সাপোর্ট স্টাফ এবং অন্যদের খেলাধুলায় যে কোনও ধরনের ডোপিংয়ের সঙ্গে জড়িত থাকার ঘটনা থেকে নিষিদ্ধ করতে চায়।

মাঙ্কিপক্স মহামারী ঘোষণা করেছে
ডব্লিউএইচওর মহা সচিব টেড্রস অ্য়াডানম গেব্রিয়েসাস চলতি বছরের ২৫ জুলাই মাঙ্কিপক্স ভাইরাসের প্রাদুর্ভাবকে জনস্বাস্থ্য জরুরি হিসাবে ঘোষণা করেছিলেন। WHO উল্লেখ করেছে যে মাঙ্কিপক্স রোগ সংক্রমণের নতুন পদ্ধতির মাধ্যমে বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ে।

ভারত ৫টি নতুন রামসর সাইট মনোনীত করেছে
ভারত রামসার কনভেনশনের অধীনে পাঁচটি নতুন রামসর সাইট মনোনীত করেছে। এই সাইটগুলির মধ্যে রয়েছে তামিলনাড়ুর তিনটি জলাভূমি, একটি মিজোরাম এবং একটি মধ্যপ্রদেশের। এর সঙ্গে ভারতে মোট রামসর সাইটের সংখ্যা ৫৪টি হয়েছে।

আরও পড়ুন: ট্রেনে আবার পাবেন চাদর-বালিশ, জানলার পর্দাও, ঘোষণা রেলের

আরও পড়ুন: মাত্র ১০ হাজারে Redmi 10, ধামাকাদার ফোনে কী কী ফিচার?

Advertisement

আরও পড়ুন: গোলাপি স্কার্ট-টপে ঝলমলে Monalisa 'ঝুমা বৌদি', ছবি VIRAL

ভারতের ফ্ল্যাগ কোডের সংশোধন
কেন্দ্রীয় সরকার ভারতের পতাকা কোড সংশোধন করেছে। যাতে ভারতের জাতীয় পতাকা সারাদিনের পাশাপাশি রাতে ওড়ানো যায়। এই পদক্ষেপটি কেন্দ্রের হর ঘর তিরাঙ্গা অভিযানকে আরও গতি দিতে।, যার অধীনে কেন্দ্র সমস্ত নাগরিককে ১৩-১৫ অগাস্টের মধ্যে তাদের বাড়িতে তেরঙ্গা উত্তোলনের জন্য অনুরোধ করেছে।

ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বুলিয়ান এক্সচেঞ্জ
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৯ জুলাই গুজরাটের গান্ধীনগরে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বুলিয়ান এক্সচেঞ্জ (IIBX) উদ্বোধন করেন। এই ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বুলিয়ান এক্সচেঞ্জ হবে ভারতে বুলিয়ান আমদানির গেটওয়ে। এই প্ল্যাটফর্মটি সোনা এবং রূপো ব্যবসার অনুমতি দেবে।

রনিল বিক্রমসিংহে শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি পদে
রনিল বিক্রমসিংহে ২১ জুলাই, ২০২২-এ শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। সংসদে ভোটের মাধ্যমে এই পদে নির্বাচিত হন ৬ বারের প্রধানমন্ত্রী। তিনি এর আগে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন। প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের জায়গায় এলেন। যিনি দেশ ছেড়ে পালিয়েছিলেন এবং পদত্যাগ করেছিলেন।

আহমেদাবাদ, কেরালা বিশ্বের সেরা স্থানগুলিতে নাম তুলল
টাইম ম্যাগাজিনের ২০২২ সালের বিশ্বের সেরা স্থানগুলির তালিকায় আহমেদাবাদ এবং কেরালাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে গ্রেট ব্যারিয়ার রিফ, আর্কটিক এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সহ বিশ্বের শীর্ষ ৫০টি অসাধারণ ডেস্টিনেশন রয়েছে।

নাসা অদেখা মহাবিশ্বের ছবি প্রকাশ করেছে
NASA জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে তোলা ছবিগুলি প্রকাশ করেছে। যা অদেখা এবং প্রারম্ভিক মহাবিশ্বের বিস্ময়কর বিবরণ প্রকাশ করে। জেমস ওয়েব স্পেস থেকে নতুন চিত্রগুলি 'নার্সারি অফ স্টার', একটি মৃত নক্ষত্রের চারপাশে গ্যাসের মেঘ, ছায়াপথ একটি 'পঞ্চক' এবং একটি দূরবর্তী গ্যাস গ্রহের বায়ুমণ্ডল সম্পর্কে বিশদ প্রকাশ করে।

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুন
জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে খুন হয়েছেন। কিয়োটোর কাছে নারা শহরে ভোট প্রচারের এক অনুষ্ঠানে বক্তব্য পেশ করার সময় গুলিবিদ্ধ হন। তিনি ০৮ জুলাই মারা যান।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement