Advertisement

HS New Syllabus: বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস, নতুন কী কী যোগ হচ্ছে?

দীর্ঘদিন পর বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস। সংসদ সূত্রে খবর, আগামী সপ্তাহেই নতুন সিলেবাস প্রকাশ করা হতে পারে। ৬৪টি বিষয়ের সিলেবাসই পরিবর্তন করা হচ্ছে। তবে পুরোপুরি বদল আসছে বাংলা, ইংরেজি, ইতিহাসের মতো একাধিক বিষয়ে।

উচ্চ মাধ্যমিকের সিলেবাস পাল্টে যাচ্ছে। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Mar 2024,
  • अपडेटेड 10:31 AM IST
  • দীর্ঘদিন পর বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস। সংসদ সূত্রে খবর, আগামী সপ্তাহেই নতুন সিলেবাস প্রকাশ করা হতে পারে।
  • ৬৪টি বিষয়ের সিলেবাসই পরিবর্তন করা হচ্ছে।

দীর্ঘদিন পর বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিকের সিলেবাস। সংসদ সূত্রে খবর, আগামী সপ্তাহেই নতুন সিলেবাস প্রকাশ করা হতে পারে। ৬৪টি বিষয়ের সিলেবাসই পরিবর্তন করা হচ্ছে। তবে পুরোপুরি বদল আসছে বাংলা, ইংরেজি, ইতিহাসের মতো একাধিক বিষয়ে। জানা যাচ্ছে, এক দু'টি কবিতা ও গল্প ছাড়া বাংলা বা ইংরেজির গোটা সিলেবাসই পরিবর্তন করা হচ্ছে। 
পাশাপাশি, বদলে যাচ্ছে রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাসও।  

ইতিহাসের ক্ষেত্রেও অনেক বদল আনা হচ্ছে। প্রাচীন ইতিহাসের পরিবর্তে নয়া সিলেবাসে সংযোজিত হতে চলেছে স্বাধীনতা পরবর্তী ইতিহাস। কলা বিভাগের প্রজেক্টগুলির ক্ষেত্রে সিবিএসই-কে অনুসরণ করা হচ্ছে জানা যাচ্ছে। তাতে সংযোজন করা হচ্ছে কমিউনিকেটিভ স্কিল, পাবলিক স্পিকিংয়ের মতো বিষয়ও। কর্মাস বা বাণিজ্য শাখায় ট্যাক্সেশনের পরিবর্তে জিএসটি অন্তর্ভুক্ত করা হচ্ছে। তবে বিজ্ঞানের বিষয়গুলিতে বড়সড় রদবদল হচ্ছে না বলেই খবর। ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই নতুন পরীক্ষা পদ্ধতি চালু হওয়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। 

২০১২-১৩ সালে উচ্চমাধ্যমিকের সিলেবাসে শেষ পরিবর্তন করা হয়েছিল। এই দশ বছরের মধ্যে সর্বভারতীয় স্তরের পড়াশোনার ধরনে একাধিক পরিবর্তন এসেছে। তাই সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে বদল করা হচ্ছে সিলেবাস। সূত্রের খবর, সাম্প্রতিক কিছু বিষয়ে যা বিশ্বব্যাপী প্রাসঙ্গিক হয়ে উঠেছে, যোগ করা হয়েছে সিলেবাসে। 

বর্তমানে উচ্চমাধ্যমিক স্তরে ৬০টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ১৩টি ভোকেশনাল বিষয়ে পড়ানো হয়। উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম পরিবর্তন হলেও ভোকেশনাল সাবজেক্টের পাঠ্যক্রম পরিবর্তন করা হচ্ছে না। যে হেতু এই ভোকেশনাল বিষয়ের পাঠ্যক্রম তৈরি করে ভোকেশনাল কাউন্সিল। অর্থাৎ বর্তমানে ৬০টি বিষয় পড়ানো হলেও ৪৭টি বিষয়ের পাঠ্যক্রম পরিবর্তন করা হবে।

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement