Advertisement

India Vs Bharat: 'INDIA' নয়, এবার নতুন জাতীয় শিক্ষানীতির বইতেও দেশের নাম 'ভারত'

NCERT প্যানেল সর্বসম্মতিক্রমে সমস্ত এনসিইআরটি পাঠ্যপুস্তকে ইন্ডিয়া নাম পরিবর্তন করার প্রস্তাব গ্রহণ করেছে। এর পরে, এখন পড়ুয়াদের এনসিইআরটি বইয়ে ইন্ডিয়ার পরিবর্তে ভারত পড়ানো হবে।

Aajtak Bangla
  • দিল্লি,
  • 25 Oct 2023,
  • अपडेटेड 3:16 PM IST

NCERT বইয়ে  নতুন ঐতিহাসিক পরিবর্তন ঘটতে চলেছে। এই পরিবর্তনের পর এখন শিক্ষার্থীদের বইয়ে ইন্ডিয়া শব্দের পরিবর্তে ভারত শব্দটি শেখানো হবে। NCERT প্যানেল সর্বসম্মতিক্রমে সমস্ত NCERT পাঠ্যপুস্তকে ইন্ডিয়ার নাম পরিবর্তন করে ভারত করার প্রস্তাব গ্রহণ করেছে। প্যানেলের অন্যতম সদস্য সিআই আইজ্যাক বলেছেন, এনসিইআরটি বইয়ের পরবর্তী সেটে ইন্ডিয়ার নাম পরিবর্তন করা হবে ভারত। কয়েক মাস আগে এই প্রস্তাব দেওয়া হয়েছিল, যা এখন গৃহীত হয়েছে। কমিটি পাঠ্যপুস্তকে ‘হিন্দু ভিকট্রি’ তুলে ধরারও সুপারিশ করেছে।

কমিটি পাঠ্যপুস্তকে 'প্রাচীন ইতিহাস'-এর পরিবর্তে 'ক্লাসিক্যাল ইতিহাস' অন্তর্ভুক্ত করার সুপারিশ করেছে। ইতিহাসকে আর প্রাচীন, মধ্যযুগীয় এবং আধুনিকে বিভক্ত করা হবে না, কারণ এটি দেখায় যে ভারত পুরনো জাতি এবং ব্রিটিশ সাম্রাজ্যবাদ সম্পর্কে অসচেতন। ব্রিটিশরা ভারতীয় ইতিহাসকে প্রাচীন, মধ্যযুগ ও আধুনিক এই তিন  ভাগে ভাগ করেছে।  প্রাচীন মানে দেশটি অন্ধকারে ছিল, যেন বৈজ্ঞানিক সচেতনতা ছিল না। তবে এই সময়ে সৌরজগতের উপর আর্যভট্টের কাজ সহ এরকম অনেক উদাহরণ রয়েছে। 

আইজ্যাক বলেন যে আসলে ইন্ডিয়া  শব্দটি ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং ১৭৫৭ সালের পলাশীর যুদ্ধের পরে সাধারণত ব্যবহৃত হতে শুরু করে। ভারত শব্দটি বিষ্ণু পুরাণের মতো প্রাচীন গ্রন্থে উল্লেখ রয়েছে, যা ৭ হাজার বছরের পুরনো। এমতাবস্থায় কমিটি সর্বসম্মতিক্রমে সব শ্রেণির বইয়ে ভারতের নাম ব্যবহার করার সুপারিশ করেছে। 

সমস্ত বিষয়ে IKS চালু করা হবে
সমস্ত বিষয়ের পাঠ্যক্রমে ভারতীয় জ্ঞান প্রণালীর (IKS) প্রবর্তনও এই নতুন পরিবর্তনের একটি অংশ। প্রসঙ্গত এই কমিটি ২৫ টি কমিটির মধ্যে একটি যা জাতীয় শিক্ষা নীতি ২০২০ অনুযায়ী পাঠ্যক্রম পরিবর্তনের জন্য কেন্দ্রীয় স্তরে NCERT-এর সঙ্গে কাজ করছে। বর্তমানে সর্বশেষ পাঠ্যপুস্তক এখনো আসেনি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement