Advertisement

NSOU Short Term Course on Film: সিনেমা নিয়ে পড়তে আগ্রহী? নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় দিচ্ছে দারুণ সুযোগ

সিনেমা নিয়ে আগ্রহীদের জন্য শুরু হচ্ছে 'সিনেমার পাঠাশালা'। স্বল্পমেয়াদি একটি কোর্স, যা আয়োজন করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও কোর্সটি করানো হবে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের আয়োজনে 'সিনেমার পাঠাশালা'
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Nov 2023,
  • अपडेटेड 1:43 PM IST
  • সিনেমা নিয়ে আগ্রহীদের জন্য শুরু হচ্ছে 'সিনেমার পাঠাশালা'
  • স্বল্পমেয়াদি একটি কোর্স, যা আয়োজন করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
  • ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও কোর্সটি করানো হবে

সিনেমা নিয়ে আগ্রহীদের জন্য শুরু হচ্ছে 'সিনেমার পাঠাশালা'। স্বল্পমেয়াদি একটি কোর্স, যা আয়োজন করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাতেও কোর্সটি করানো হবে। সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ, ট্রান্সলেশন এন্ড কালচারাল স্টাডিজ, নেতাজি সুভাষ মুক্ত বিদ্যালয়ের যৌথ উদ্যোগে অনলাইন কোর্সটি আয়োজন করা হচ্ছে। বছরে দু’বার এই কোর্সটির জন্য ভর্তি নেওয়া হয়। একটি নভেম্বর ও আরেকটি জুন মাসে। ডিসেম্বরে শুরু হবে ক্লাস।

কোর্সের সময় ও তারিখ
কোর্সটি দু'সপ্তাহের জন্য হতে চলেছে। অনলাইনে হবে ক্লাস। সপ্তাহে দু’দিন প্র্যাকটিক্যাল ক্লাস করানো হবে বিশ্ববিদ্যালয়ে। বুধবার থেকে শুরু হতে চলেছে ভর্তি প্রক্রিয়া। অনলাইনেই ভর্তি নেওয়া হবে। ৯ নভেম্বর পর্যন্ত চলবে প্রক্রিয়া। আগামী ৩ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত কোর্সের ক্লাস চলবে। প্রতিদিন সন্ধে সাড়ে ৬টা থেকে সাড়ে ৮ টা। প্র্যাক্টিকাল ক্লাস শনি ও রবিবার হবে।

স্বল্পমেয়াদী এই পাঠ্যক্রমে কী কী থাকবে?
পাঠক্রমের প্রথম সপ্তাহে চলচ্চিত্র জগত ও ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, সোভিয়েত মন্তাজ ইত্যাদি পড়ানো হবে।

দ্বিতীয় সপ্তাহে, সত্যজিৎ রায় থেকে ঋত্বিক ঘটকের সিনেমা নিয়ে পড়ানো হবে। চিত্রনাট্য কীভাবে রচনা করা হয় তা শেখানো হবে।  'মেঘে ঢাকা তারা', 'চারুলতা', 'শোলে'-র মতো ছবিগুলি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

কোর্স ফি
দু'সপ্তাহের এই কোর্সটির জন্য ১,২০০ টাকা ফি ধার্য করা হয়েছে। বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক ও বিশেষজ্ঞরা কোর্সের উপদেষ্টা। কোর্স শেষ হলে একটি অনলাইন অ্যাসাইনমেন্ট হবে। অংশগ্রহণকারীদের একটি ই-সার্টিফিকেট দেওয়া হবে।

স্কুল অফ হিউম্যানিটিজের ডিরেক্টর মননকুমার মণ্ডল বলেন, "সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ, ট্রান্সলেশন এন্ড কালচারাল স্টাডিজ, নেতাজি সুভাষ মুক্ত বিদ্যালয় নিয়মিত সিনেমার পাঠাশালা আয়োজন করে থাকে। এবার ডিসেম্বরে পঞ্চম আবর্তনে আমরা শুরু করছি। অধিকাংশ পাঠক্রমই জনসচেতনতামূলক, ডিজিটাল ফোকলোর, সাংবাদিকতার পাঠশালা করে থাকি। মফস্বলের ছাত্রছাত্রীরা বিশেষভাবে সুযোগ পায় না সিনেমা নিয়ে জানা বোঝার। তারা যাতে ভাল সিনেমার বিষয়ে জানতে পারে তা নিয়ে এই স্বল্পমেয়াদী কোর্স।"

Advertisement

পড়ুয়া, কর্মরত এবং শিক্ষানবিশ- যে কেউই সিনেমার প্রতি আগ্রহী হলেই তাঁরা কোর্সটি করতে পারবে। এরপর খুব শীঘ্রই এক মাসের অ্যাডভ্যান্স কোর্সও আনতে চলেছে এনএসওইউ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement