Advertisement

Rail Jobs-Loco Pilot Recruitment: 'শীঘ্রই ১৫ হাজার লোকো পাইলট নিয়োগ,' চালক কম থাকার দাবি উড়িয়ে ঘোষণা পূর্ব রেলের

সোশ্যাল মিডিয়া পোস্টে কেউ কেউ দাবি করেন, কম চালক থাকায় লোকো পাইলটরা পর্যাপ্ত ছুটি, বিশ্রাম পান না। এর ফলে তাঁদের মনযোগ বিঘ্নিত হয়ে দুর্ঘটনা ঘটছে। যদিও এই দাবি নস্যাৎ করেছে পূর্ব রেল। মঙ্গলবারের প্রেস বিজ্ঞপ্তিতে রেল জানিয়েছে, নিয়মিত পদোন্নতির ভিত্তিতে শূন্যপদ পূরণ করা হয়। তাছাড়াও শীঘ্রই ১৫,০০০ পদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের নিয়োগের পরিকল্পনাও জানিয়েছে রেল। 

শীঘ্রই ১৫,০০০ শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগের পরিকল্পনা রেলের। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jul 2024,
  • अपडेटेड 7:05 PM IST
  • প্রায় ১৫,০০০ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগ করতে চলেছে পূর্ব রেল।
  • মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়েছে।
  • সাম্প্রতিক কিছু ট্রেন দুর্ঘটনায় পর্যাপ্ত রেলে লোকো পাইলটের অভাব নিয়ে প্রশ্ন তোলেন অনেকে।

প্রায় ১৫,০০০ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগ করতে চলেছে পূর্ব রেল। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়েছে। সাম্প্রতিক কিছু ট্রেন দুর্ঘটনায় পর্যাপ্ত রেলে লোকো পাইলটের অভাব নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। সোশ্যাল মিডিয়া পোস্টে কেউ কেউ দাবি করেন, কম চালক থাকায় লোকো পাইলটরা পর্যাপ্ত ছুটি, বিশ্রাম পান না। এর ফলে তাঁদের মনযোগ বিঘ্নিত হয়ে দুর্ঘটনা ঘটছে। যদিও এই দাবি নস্যাৎ করেছে পূর্ব রেল। মঙ্গলবারের প্রেস বিজ্ঞপ্তিতে রেল জানিয়েছে, নিয়মিত পদোন্নতির ভিত্তিতে শূন্যপদ পূরণ করা হয়। তাছাড়াও শীঘ্রই ১৫,০০০ পদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের নিয়োগের পরিকল্পনাও জানিয়েছে রেল। 

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, অবসর গ্রহণের কারণে লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটদের (এলপি/এএলপি) সংখ্যা স্বাভাবিক নিয়মেই কমে। আর তার বদলে তাঁদের স্থান পূরণেরও ব্যবস্থা রয়েছে। নিয়মিতভাবে, একটি সুষ্ঠু সিস্টেম মেনে এই পদগুলি পূরণ করা হয়, জানিয়েছে ইস্টার্ন রেলওয়ে।

'পূর্ব রেলের অন্যান্য বিভাগের মতো অবসর গ্রহণের কারণে প্রতি মাসে একটি নির্দিষ্ট সংখ্যক শূন্যপদ তৈরি হয়,' জানান রেলের এক মুখপাত্র। তিনি বলেন, 'এই শূন্যপদগুলি পদোন্নতি এবং নতুন নিয়োগ প্রক্রিয়া, দুইয়ের সংমিশ্রণেই পূরণ করা হয়।'

আর সেই সিস্টেম মেনেই ২০২৪ সালের আগস্ট মাসে প্রায় ১,২৬০ জন জুনিয়র ড্রাইভারকে লোকো পাইলট/সহকারী লোকো পাইলট পদে উন্নীত করা হবে, জানিয়েছে রেল। এটি নিঃসন্দেহে রেলের জুনিয়র ড্রাইভারদের জন্য একটি বড় সুখবর।

দেশব্যাপী বিপুল নিয়োগের পরিকল্পনা

ইস্টার্ন রেল খুব শীঘ্রই দেশজুড়ে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট নিয়োগ করার পরিকল্পনা করছে। 'রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB)-এর মাধ্যমে নিয়মিত সময় অন্তর ভারতীয় রেল স্বচ্ছ পদ্ধতিতে নিয়োগ করে থাকে,' জানান রেলের মুখপাত্র।

RRB শীঘ্রই ১৫,০০০ অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে নিয়োগের ঘোষণা করবে বলে মনে করা হচ্ছে। 

Advertisement

এর জন্য RRB শীঘ্রই সর্বভারতীয় স্তরে পরীক্ষা নিতে পারে বলে জানা গিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement