Advertisement

UG Mandatory Internship: স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক, মিলবে নম্বরও; রইল UGC-র গাইডলাইন

UGC Mandatory Internship For UG Students: জাতীয় শিক্ষা নীতি মেনে স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক (Mandatory Internship) করেছে ইউজিসি। এই নিয়ে সম্প্রতি একটি খসড়া গাইডলাইনও প্রকাশ করেছে ইউজিসি। সেই গাইডলাইন অনুযায়ী, কলেজ পড়ুয়ারা ইন্টার্নশিপের জন্য ক্রেডিট পয়েন্ট পাবেন।

স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক, মিলবে নম্বরও; রইল UGC-র গাইডলাই।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Oct 2023,
  • अपडेटेड 7:52 PM IST
  • জাতীয় শিক্ষা নীতি মেনে স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক (Mandatory Internship) করেছে ইউজিসি।
  • এই নিয়ে সম্প্রতি একটি খসড়া গাইডলাইনও প্রকাশ করেছে ইউজিসি।
  • সেই গাইডলাইন অনুযায়ী, কলেজ পড়ুয়ারা ইন্টার্নশিপের জন্য ক্রেডিট পয়েন্ট পাবেন।

UGC Mandatory Internship For UG Students: জাতীয় শিক্ষা নীতি মেনে স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক (Mandatory Internship) করেছে ইউজিসি। এই নিয়ে সম্প্রতি একটি খসড়া গাইডলাইনও প্রকাশ করেছে ইউজিসি। সেই গাইডলাইন অনুযায়ী, কলেজ পড়ুয়ারা ইন্টার্নশিপের জন্য ক্রেডিট পয়েন্ট পাবেন। অর্থাৎ, এই ইন্টার্নশিপের সঙ্গে তাঁদের স্নাতকের নম্বরও জড়িয়ে আছে। উল্লেখ্য, জাতীয় শিক্ষা নীতিতে ইন্টার্নশিপ ও গবেষণার ওপর জোর দেওয়া হয়েছিল। সেই অনুযায়ী এই নয়া খসড়া গাইডলাইন প্রকাশ করেছে ইউজিসি।

ইউজিসির নয়া খসড়া গাইডলাইন
নয়া গাইডলাইনের খসড়ায় ইউজিসি জানিয়েছে, স্নাতক স্তরে প্রতিটি পড়ুয়াকে ৬০ ঘণ্টা থেকে ১২০ ঘণ্টার ইন্টার্নশিপ করতে হবে। পাঠ্যক্রম জাতীয় শিক্ষা নীতি মেনেই তিন বছরের জেনারেল স্নাতক কোর্স, চার বছরের হনার্স সহ স্নাতক কোর্স এবং চার বছরের হনার্স সহ গবেষণা স্নাতক কোর্সের তৈরি করা হবে। এই পরিস্থিতিতে ইন্টার্নশিপে কলেজ পড়ুয়াদের জন্য ২ থেকে ৪টি ক্রেডিট বরাদ্দ থাকতে পারে। ইউজিসির গাইডলাইন অনুযায়ী, তিন বছরের জেনারেল স্নাতক কোর্সে ভরতি হওয়া পড়ুয়াদের চতুর্থ সেমেস্টারের পাঠ শেষ করার পর ইন্টার্নশিপ করতে হবে। এ দিকে চার বছরের স্নাতক কোর্সে ভরতি হওয়া পড়ুয়াদের ইন্টার্নশিপ করতে হবে অষ্টম সেমেস্টারে।

ইউজিসির পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির রূপরেখা অনুযায়ী এই পদক্ষেপ করা হয়েছে। স্নাতক স্তরের পড়ুয়াদের এ বার থেকে এক বছরের পড়াশোনার পরেই সার্টিফিকেট দেওয়া হবে। ডিপ্লোমা মিলবে দু’বছর পর। তার জন্য কলেজ পড়ুয়াদের ৮ থেকে ১০ সপ্তাহের ইন্টার্নশিপ করতে হবে। এতে ১০ ক্রেডিট পয়েন্ট দেওয়া হবে।

ইন্টার্নশিপের পর কীভাবে নম্বরও দেওয়া হবে পড়ুয়াদের?
গাইডলাইন অনুযায়ী, ইন্টার্নশিপে সংশ্লিষ্ট পড়ুয়া কতটা কাজ করেছেন, তার ভিত্ততে একজন সুপারভাইসার তাঁর মূল্যায়ন করতে পারেন। তাছাড়া, সেমিনার প্রেজেন্টেশন বা মৌখিক পরীক্ষার মাধ্যমেও পড়ুয়ার মূল্যায়ন করা হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement