Advertisement

Bengal Higher Secondary Exam: উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের নতুন ধরন, কোন প্রশ্নে কত নম্বর?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছিলেন, সিলেবাস এমনভাবে তৈরি করতে হবে যাতে জাতীয়স্তরের পরীক্ষাগুলিতে পাশ করতে পারে বাংলার ছাত্রছাত্রীরা। সেই অনুযায়ী সিলেবাস বদলের কথা আগেই জানিয়েছিল সংসদ।

উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের ধরন
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Apr 2024,
  • अपडेटेड 6:34 PM IST

এবার থেকে সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নের ধরন। কোন ধরনের প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের কত নম্বর, বৃহস্পতিবার সেই তালিকা প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই বলেছিলেন, সিলেবাস এমনভাবে তৈরি করতে হবে যাতে জাতীয়স্তরের পরীক্ষাগুলিতে পাশ করতে পারে বাংলার ছাত্রছাত্রীরা। সেই অনুযায়ী সিলেবাস বদলের কথা আগেই জানিয়েছিল সংসদ। এবার বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নের সঙ্গে তালমিলিয়ে রেখে তৈরি হল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র। 

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আগেই জানিয়েছিল, সেমেস্টার সিস্টেমে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এ জন্য তৈরি করা হয়েছে নতুন সিলেবাস। নির্দেশিকায় বলা হয়েছে, ৫০ শতাংশ সহজ প্রশ্ন , ৩০ শতাংশ বুদ্ধিমত্তার প্রশ্ন এবং ২০ শতাংশ তুলনামূলক কঠিন প্রশ্ন থাকবে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে। সবমিলিয়ে ৪ ধরনের নতুন প্রশ্ন থাকবে উচ্চ মাধ্যমিকে। ছক মেলানো, নকশা পূরণের মতো নতুন ধরনের প্রশ্নও থাকবে। সেই সঙ্গে থাকতে চলেছে 'মাল্টিপিল চয়েস' প্রশ্ন।

কী ধরনের প্রশ্ন থাকবে?

শূন্যস্থান পূরণ, কলাম ম্যাচিং. রিজনিং, ডায়াগ্রাম বা ছক এঁকে প্রশ্ন থাকবে নতুন প্রশ্নপত্রে। সঠিকভাবে বাক্য সাজানোর প্রশ্নও থাকবে। এছাড়া প্রশ্নপত্রে থাকবে ট্রু অর ফলস, মানে ঠিক না ভুল। তাছাড়া কোনও একটি ঘটনা দিয়ে তা নিয়েও থাকবে প্রশ্ন।

নম্বরের ভাগ কেমন থাকবে?

একাদশ শ্রেণিতে প্রথম সেমিস্টারে ৩৫ নম্বরের লিখিত পরীক্ষা। দ্বিতীয় সেমিস্টারে ৩৫ নম্বরের লিখিত পরীক্ষা আছে। সেই সঙ্গে থাকবে ৩০ নম্বরের প্র্যাকটিক্যাল পরীক্ষা বা প্রজেক্ট। দ্বাদশ শ্রেণিতেও একইভাবে হবে নম্বর ভাগাভাগি থাকবে। প্র্যাকটিক্যাল বা প্রজেক্টের সুযোগ নেই। নম্বরের ভাগাভাগি হবে ৪০-৪-২০।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement