Advertisement

Lok Sabha Election Date: লোকসভা ভোট কবে? ১৩ মার্চের পরেই সম্ভবত দিন ঘোষণা, এবার 'ফেক' রুখবে AI

১৩ মার্চের পরে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতে পারে। নির্বাচন কমিশন সূত্রে এই খবর জানা গিয়েছে। সাধারণ নির্বাচনের প্রস্তুতি খতিয়ে কমিশন একাধিক রাজ্যে সফর করছে এবং এটি সম্পন্ন হলে নির্ঘণ্ট ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে।

Lok Sabha Election Date
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Feb 2024,
  • अपडेटेड 2:35 PM IST
  • ১৩ মার্চের পরে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতে পারে
  • কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করছে

১৩ মার্চের পরে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতে পারে। নির্বাচন কমিশন সূত্রে এই খবর জানা গিয়েছে। সাধারণ নির্বাচনের প্রস্তুতি খতিয়ে কমিশন একাধিক রাজ্যে সফর করছে এবং এটি সম্পন্ন হলে নির্ঘণ্ট ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে। নির্বাচন কমিশের কর্মকর্তারা বর্তমানে তামিলনাড়ু সফরে গিয়েছেন। এর পরে তাঁরা উত্তরপ্রদেশ এবং জম্মু ও কাশ্মীর যাবে। ১৩ মার্চের আগে এই সফর শেষ হওয়ার কথা রয়েছে।

কমিশন, গত কয়েক মাস ধরে প্রস্তুতি খতিয়ে দেখতে সমস্ত রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের (সিইও) সঙ্গে নিয়মিত বৈঠক করছে। সিইওরা সমস্যার ক্ষেত্রগুলি তালিকাভুক্ত করেছেন। ইভিএম নিয়ে যাওয়া, নিয়ে আসা, নিরাপত্তা বাহিনীর প্রয়োজনীয়তা, সীমান্তে সতর্কতা বাড়ানো-সহ একাধিক বৈঠকে উঠে এসেছে।

উল্লেখযোগ্যভাবে, নির্বাচন কমিশন এই বছর নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করছে। সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল প্ল্যাটফর্মে মিথ্যা তথ্য চিহ্নিত এবং তা অপসারণের জন্য ECI-এর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য একটি আলাদা বিভাগ তৈরি করা হয়েছে।

নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়া থেকে মিথ্যা এবং আপত্তিজন বিষয়বস্তু অপসারণ দ্রুত হবে। এবং যদি কোনও দল বা প্রার্থী নিয়ম লঙ্ঘন করতে থাকে, কমিশন কঠোর ব্যবস্থা নিতে প্রস্তুত। যেমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে অ্যাকাউন্ট স্থগিত করতে বা ব্লক করতে বলা হবে। কর্মকর্তাদের মতে, কমিশন ফ্যাক্ট-চেকিং, ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই এবং সংবেদনশীল অঞ্চলে উচ্চতর নিরাপত্তা নিশ্চিত করার দিকেও নজর দেবে। নির্বাচন কমিশনের তথ্য বলছে যে ৯৬.৮৮ কোটি মানুষ আসন্ন লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য। এটি বিশ্বের বৃহত্তম ভোটার হিসাবে পরিণত হয়েছে। অতিরিক্তভাবে, ১৮-১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ১.৮৫ কোটি। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement