Advertisement

Nitish Kumar: নীতীশকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব ইন্ডিয়ার, শুনে কী বললেন বিহারের মুখ্যমন্ত্রী?

শোনা যাচ্ছে, জেডিইউ এবং তেলুগু দেশম পার্টির সঙ্গে কথা বলেছেন ইন্ডিয়া মঞ্চের নেতারা। নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুকে বিরোধী জোটে এনে সংখ্যা বাড়াতে চাইছে বিরোধী শিবির। ইন্ডিয়া মঞ্চ ২৩৪টি আসনে জিতেছে। অন্যদিকে, ২৯৩টি আসনে জয়লাভ করেছে এনডিএ।

নরেন্দ্র মোদী ও নীতীশ কুমার
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Jun 2024,
  • अपडेटेड 3:38 PM IST
  • ইন্ডিয়া মঞ্চ ২৩৪টি আসনে জিতেছে।
  • অন্যদিকে, ২৯৩টি আসনে জয়লাভ করেছে এনডিএ।

রবিবার প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। কিন্তু বিরোধী জোটের তকফেও তৎপরতা তুঙ্গে। নীতীশ ও চন্দ্রবাবুর সঙ্গে আলোচনাও চলছে। এমনকি নীতীশ কুমারকে বিরোধী জোটে টানতে প্রধানমন্ত্রী পদের প্রস্তাব দিয়েছে ইন্ডিয়া জোট। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন নীতীশ। ইন্ডিয়া টুডে-কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকার এই দাবি করলেন জেডিইউ নেতা কেসি ত্যাগী। 

তেসি ত্যাগী বলেন,'ইন্ডিয়া মঞ্চের তরফে নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। ইন্ডিয়া মঞ্চের এমন লোকেদের থেকে তাঁকে প্রস্তাব দেওয়া হয়েছিল, যাঁরা নীতীশকে বিরোধী জোটের আহ্বায়ক করতে চাননি। নীতীশ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তিনি এনডিএ-র সঙ্গেই থাকবেন'। ত্যাগী মনে করিয়ে দেন,'আমরা কংগ্রেসের রাজনৈতিক অস্পৃশ্যতার অবসান ঘটান। অখিলেশ যাদব, অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায়রা কংগ্রেসের সঙ্গে মঞ্চ ভাগাভাগি করতে রাজি ছিলেন না'।

শোনা যাচ্ছে, জেডিইউ এবং তেলুগু দেশম পার্টির সঙ্গে কথা বলেছেন ইন্ডিয়া মঞ্চের নেতারা। নীতীশ কুমার ও চন্দ্রবাবু নাইডুকে বিরোধী জোটে এনে সংখ্যা বাড়াতে চাইছে বিরোধী শিবির। ইন্ডিয়া মঞ্চ ২৩৪টি আসনে জিতেছে। অন্যদিকে, ২৯৩টি আসনে জয়লাভ করেছে এনডিএ। এর মধ্যে বিজেপি একার দমে জিতেছে ২৪০টি আসন। যা সংখ্যাগরিষ্ঠতা থেকে ৩২টি কম। ফলে নীতীশের সমর্থন পেলে এনডিএ-কে বিপাকে ফেলা যাবে। ইন্ডিয়া জোটের তরফে কে নীতীশকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছে? কেসি ত্যাগী আলাদা করে কারওর নাম করেননি। তাঁর কথায়,'রাজনীতিতে নাম প্রকাশ করা ঠিক নয়। তবে আমি দায়িত্ব নিয়ে বলছি, আমাদের নেতার কাছে এই ধরনের প্রস্তাব এসেছিল। একাধিক শীর্ষ বিরোধী নেতা নীতীশ কুমারের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। তবে দল সিদ্ধান্ত নিয়েছে যে পিছন ফিরে তাকানোর প্রশ্নই ওঠে না। আমরা নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ-কে শক্তিশালী করব। আমাদের নেতার সঙ্গে যে আচরণ করা হল, তারপর আমরা জোট ছাড়তে বাধ্য হলাম। ফলে ফিরে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই'।  

Advertisement

দলবদল করতে ওস্তাদ নীতীশ কুমার। তাঁকে পাল্টুরাম বলে খোঁচাও দেওয়া হয়। ২০১৪ সালে এনডিএ জোট ছেড়েছিলেন নীতীশ। পরে ২০১৭ সালে আরজেডি, কংগ্রেসের সঙ্গে মহাজোট গড়ে ২০১৫ সালে ক্ষমতায় এসেছিলেন। সেই জোট ছেড়ে ২০২০ সালের ভোটে লড়েন এনডিএ শিবিরের হয়ে। তার পর আবার আরজেডি-র সঙ্গে জোট করে আবার এনডিএ-তে  ফেরেন। ফলে ঘন ঘন শিবির বদলের জন্য 'খ্যাতি' রয়েছে নীতীশের।     

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement