Advertisement

Lok Sabha Election 2024: ভোটের জন্য রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কবে?

রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১ এপ্রিল ২৭ কোম্পানি বাহিনী রাজ্যে আসবে। ইতিমধ্য়েই রাজ্যে ১৫০ কোম্পানি বাহিনী রয়েছে।

রাজ্যে এল কেন্দ্রীয় বাহিনী (ফাইল ছবি)।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Mar 2024,
  • अपडेटेड 11:36 AM IST
  • রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
  • নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১ এপ্রিল ২৭ কোম্পানি বাহিনী রাজ্যে আসবে

রাজ্যে আসছে আরও ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ১ এপ্রিল ২৭ কোম্পানি বাহিনী রাজ্যে আসবে। ইতিমধ্য়েই রাজ্যে ১৫০ কোম্পানি বাহিনী রয়েছে। লোকসভা নির্বাচনের ভোট ঘোষণার আগে নজিরবিহীনভাবে বাংলায় কেন্দ্রীয় বাহিনীর ১৫০টি কোম্পানি মোতায়েন করা হয়েছে। তারা বিভিন্ন জেলায় রুট মার্চও শুরু করেছে।

কমিশন সূত্রে জানা গিয়েছে, বাংলায় কেন্দ্রীয় বাহিনীর অতিরিক্ত ২৭টি কোম্পানি মোতায়েন করা হবে। লোকসভা ভোট ঘোষণা হয়ে গিয়েছে। ১৯ এপ্রিল প্রথম দফার ভোট অনুষ্ঠিত হবে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে প্রথম দফায় ভোট হবে। কমিশন ১ এপ্রিলের মধ্যে বাংলায় মোট ১৭৭ কোম্পানি বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। আগেই জানা গিয়েছিল যে লোকসভা ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে পশ্চিমবঙ্গে সর্বাধিক ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করবে। দেশের আর কোনও রাজ্য এত বেশি আধাসামরিক বাহিনী মোতায়েন করছে না কমিশন।

গত লোকসভা নির্বাচনে রাজ্যে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল । সর্বশেষ পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হয়। কমিশন সূত্রে জানা গিয়েছে, বাংলায় ভোটে সন্ত্রাস হয়, সেই কারণেই সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত। এরসঙ্গে সম্প্রতি ঘটে যাওয়া সন্দেশখালির ঘটনাও নাড়িয়ে দিয়েছে রাজ্য তথা গোটা দেশকে । এই ঘটনার পরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির যে অবস্থা দেখা গিয়েছে তাতে আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চায় না জাতীয় নির্বাচন কমিশন। সেই কারণেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে পাঠানো চিঠি অনুসারে লোকসভা নির্বাচনের জন্য আনুমানিক ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

বাংলার পরে সবচেয়ে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হয়েছে জম্মু কাশ্মীরের জন্য। বাংলার চেয়ে প্রায় ৩০০ কোম্পানি কম বাহিনী জম্মু-কাশ্মীরের জন্য। বাংলার জন্য ৯২০ কোম্পানি চাওয়া হয়েছে, আর অন্যদিকে জম্মু-কাশ্মীরের জন্য ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বাহিনী চাওয়া হয়েছে। মাওবাদী উপদ্রূত ছত্তিশগড়ের জন্য সর্বোচ্চ ৩৬০ কোম্পানি বাহিনী রাখার পরিকল্পনা করেছে কমিশন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement