Advertisement

Lok Sabha Election Date 2024 LIVE: ১৯ এপ্রিল লোকসভা ভোট শুরু, ৪ জুন ভোটের রেজাল্ট

Lok Sabha Election 2024 Date Schedule Live Updates: লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) নির্ঘণ্ট ঘোষণা করলেন নির্বাচন কমিশন। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে সুষ্ঠু ভাবে ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা শুরু হয়ে গিয়েছে। লোকসভা ভোট নিয়ে সাংবাদিক সম্মেলনে কলকাতায় দেশের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছিলেন, 'শান্তিপূর্ণ ভোটের জন্য আমরা, দুদিনের বিস্তারিত আলোচনায় একটি বিষয় স্পষ্ট হয়ে গিয়েছে, ডিএম, এসপি, পুলিশ অফিসিয়াল, রাজ্য প্রশাসন শান্তিপূর্ণ ভোটের জন্য প্রাথমিক ভাবে দায়িত্বপ্রাপ্ত থাকবে। আমরা জানিয়ে দিয়েছি, শান্তিপূর্ণ ভোটের জন্য যাবতীয় ব্যবস্থা আপনাদের করতেই হবে। নীচুস্তরের অফিসারদেরও এই বার্তা দিয়ে দিতে হবে ওঁদেরই।'

Election Commissioner of India Rajiv Kumar
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 4:09 PM IST

লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) নির্ঘণ্ট ঘোষণা করছেন নির্বাচন কমিশন। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যে সুষ্ঠু ভাবে ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা শুরু হয়ে গিয়েছে। লোকসভা ভোট নিয়ে সাংবাদিক সম্মেলনে কলকাতায় দেশের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছিলেন, 'শান্তিপূর্ণ ভোটের জন্য আমরা, দুদিনের বিস্তারিত আলোচনায় একটি বিষয় স্পষ্ট হয়ে গিয়েছে, ডিএম, এসপি, পুলিশ অফিসিয়াল, রাজ্য প্রশাসন শান্তিপূর্ণ ভোটের জন্য প্রাথমিক ভাবে দায়িত্বপ্রাপ্ত থাকবে। আমরা জানিয়ে দিয়েছি, শান্তিপূর্ণ ভোটের জন্য যাবতীয় ব্যবস্থা আপনাদের করতেই হবে। নীচুস্তরের অফিসারদেরও এই বার্তা দিয়ে দিতে হবে ওঁদেরই। কোনও ভাবে না পারলে, আমরা দেখব। কী করা যায়। কিছু অপ্রতীকর ঘটনা ঘটলে, জেলা প্রশাসন সমাধান করবে, যথাযথ ব্যবস্থা নেবে। যদি জেলা প্রশাসন না পারে, আমরা করিয়ে নেব।' লোকসভা ভোটের নির্ঘণ্ট নিয়ে নির্বাচন কমিশনের ঘোষণার প্রতি মুহূর্তের LIVE আপডেট রইল।

১৯ এপ্রিল শুরু হচ্ছে লোকসভা ভোট

১৯ এপ্রিল লোকসভা ভোট শুরু হবে। ভোট শেষ হবে ১ জুন। অর্থাত্‍ শেষ দফার ভোট হবে ১ জুন। এরপর ৪ জুন রেজাল্ট।

৭ দফায় হবে লোকসভা নির্বাচন, ৪ জুন ভোটের রেজাল্ট

২৬ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। লোকসভা ভোটের সঙ্গেই ওই উপনির্বাচনগুলি হবে। সিকিম ২ জুন, ওড়িশা ২৪ জুন, অরুণাচলপ্রদেশ ২ জুন, অন্ধ্রপ্রদেশ ১১ জুন বিধানসভা নির্বাচন। ৭ দফায় দেশজুড়ে লোকসভা নির্বাচন হবে। বাংলা, গুজরাত, হরিয়ানা ও ঝাড়খণ্ডে বিধানসভা উপনির্বাচন হবে। 

Lok Sabha Elections 2024

প্রচারে শিশুদের ব্যবহার করা যাবে না

রাজীব কুমার জানালেন, রাজনৈতিক নেতাদের আমাদের পরামর্শ, নির্বাচনের প্রচারের সময় বাণী বা কথায় সজাগ থাকুন। কুকথা বন্ধ করুন। মাথায় রাখুন, আপনার মুখ থেকে কোনও কুকথা বেরলেই ডিজিটালি তা ছড়িয়ে পড়বে। কারও ব্যক্তিগত বিষয়কে আক্রমণ করবেন না। প্রচারে কোনও শিশুকে ব্যবহার করা যাবে না। আমরা আগেই নির্দেশ দিয়েছি। আমরা ২১০০ অবজার্ভার নিয়োগ করছি। এঁরা সব বিষয়ে নজর রাখবে ভোট নিয়ে, আমাদের জানাবে। 

Advertisement

ফেক নিউজ রুখতে বিশেষ ব্যবস্থা কমিশনের

রাজীব কুমার জানালেন, সোশ্যাল মিডিয়ায় যার ইচ্ছে আপনি সমালোচনা করতে পারেন। আমাদেরও সমালোচনা করতে পারেন। কিন্তু ফেক নিউজ ছড়াবেন না। আমরা এটা রুখতে, তথ্যপ্রযুক্তি আইন মেনে কোনও ব্যক্তি যদি ফেক নিউজ বা প্ররোচনামূলক খবর ছড়ায় সোশ্যাল মিডিয়ায়, সেই পোস্ট ডাউন করে দেওয়া হবে। এই প্রক্রিয়া আজ থেকেই শুরু হয়ে যাচ্ছে। আমরা কমিশনের তরফেও জানিয়ে দেব, কোনটি ফেক নিউজ, কোনটি আসল। তাই কোনও কিছু ফরোয়ার্ড করার আগেও সজাগ থাকুন। 

টাকার অপব্যবহার রুখতে কড়া কমিশন

রাজীব কুমার জানালেন, টাকা বা ঘুষ রুখতে আমরা কড়া ব্যবস্থা নিচ্ছি। কোনও কোনও রাজ্যে পেশিশক্তির আস্ফালন রয়েছে, কোনও রাজ্যে টাকার অপব্যবহার রয়েছে। আমরা এগুলো হতে দেব না। তাই আমরা এনফোর্সমেন্ট এজেন্সির সঙ্গে মিটিং করেছি। আমরা বলেছি, মদ, টাকা, শাড়ি, মাদক সহ যা যা জিনিস বিতরণ করা হতে পারে ভোট কিনতে, তা রুখতে আপনারা প্রতিটি কোণায় নজর রাখতে বলেছি।

পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে

পেশিশক্তিকে নিয়ন্ত্রণ করতে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে। ভোটে হিংসা, রক্তস্নানের কোনও জায়গা নেই। আমরা হিংসা রুখতে বদ্ধপরিকর। তার জন্য যা করা দরকার, আমরা করব। কোনও রকম অপ্রীতিকর ঘটনা নজরে এলে, সরাসরি কমিশনকে আপনি জানাতে পারবেন সি-ভিজিল অ্যাপের মাধ্যমে। এই অ্যাপে আপনি অভিযোগ জানালেই কমিশন ব্যবস্থা নেবে। জানাল নির্বাচন কমিশন। 

বাড়িতে গিয়ে ভোটদানের ব্যবস্থা

৮৫ বছরের উপরের ভোটদাতা ও ৪০ শতাংশের বেশি বিশেষ ভাবে সক্ষম ভোটারদের জন্য আমরা বাড়িতে ভোট নিতে যাওয়ার ব্যবস্থা করছি। একজন ব্যক্তি যাবেন তাঁদের বাড়িতে ভোট নিতে। যদি তাঁরা ভোটকেন্দ্রে এসে ভোট দেন, তাহলে হুইলচেয়ার সহ সমস্ত ব্যবস্থা থাকবে। আমরা দেখেছি, বাড়ির নীচে কেন্দ্র থাকা সত্ত্বেও, ভোট দিতে যান না। আমরা চাই, সবাই ভোট দিন। 

 ৪৭.১ কোটি মহিলা ভোটার

নির্বাচন কমিশনার জানালেন, দেশজুড়ে মহিলা ভোটার অনেক হারে বেড়েছে। ৪৭.১ কোটি মহিলা ভোটার এবছর।

১ কোটি ৮৫ লক্ষ নতুন ভোটার

দেশজুড়ে সাড়ে ১০ লক্ষেরও বেশি ভোটদান কেন্দ্র থাকছে। ১ কোটি ৮০ লক্ষ নতুন ভোটার এ বছর ভোট দেবেন। 

আমরা গত দু বছর ধরে তৈরি হয়েছি

রাজীব কুমার বললেন, বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের ভোট প্রক্রিয়া করাতে আমরা গত দু বছর ধরে তৈরি হয়েছি। ৯৭ কোটি ভোটার ভোট দেবেন। গত দেড় বছরে দেশে ১১টি বিধানসভা নির্বাচন হয়েছে। শান্তিপূর্ণ ভাবে হয়েছে সব ভোট।

ভারতে নির্বাচন মানে উত্‍সব

রাজীব কুমার বললেন, বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের সাধারণ নির্বাচনে গোটা বিশ্বের নজর থাকে। ভারতে ভোট মানে উত্‍সব। ১৬ জুন বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে।  

বিজ্ঞানভবনে সাংবাদিক সম্মেলনে রাজীব কুমার

প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বিজ্ঞানভবনে সাংবাদিক সম্মেলন শুরু করছেন। ঘোষণা করছেন লোকসভা ভোটের নির্ঘণ্ট।

লোকসভা ভোটের দিনক্ষণ

একটু পরেই লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার। ২০২৪ সালের লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হবে।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement