Advertisement

Lok Sabha Election 2024 3rd Phase: তৃতীয় দফায় বাংলার কোন কোন আসনে ভোট? জানুন হাল-হকিকত

এই দফার ভোট হতে চলেছে মালদা এবং মুর্শিদাবাদ জেলায়। এক নজরে দেখে নেওয়া যাক কেন্দ্রওয়াড়ি গত লোকসভা নির্বাচনের ফল-  

Lok Sabha Election 2024
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 5:57 PM IST
  • ৭ মে, মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ হতে চলেছে।
  • ভোটগ্রহণ মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদে। 

দেশজুড়ে ৭ দফায় লোকসভা ভোট করাতে চলেছে নির্বাচন কমিশন। এই ৭ দফাতেই ভোটগ্রহণ রয়েছে বাংলার ৪২টি লোকসভা আসনে। প্রথম দফা শুরু হচ্ছে উত্তরবঙ্গে। শেষ তথা সপ্তম দফা শেষ হচ্ছে দক্ষিণবঙ্গে। তৃতীয় দফায় কোথায় কোথায় ভোট? দেখে নিন  

৭ মে, মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহণ হতে চলেছে মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ। এই দফার ভোট হতে চলেছে মালদা এবং মুর্শিদাবাদ জেলায়। এক নজরে দেখে নেওয়া যাক কেন্দ্রওয়াড়ি গত লোকসভা নির্বাচনের ফল-  

মালদা উত্তর 
 
এই লোকসভা কেন্দ্রে সাতটি বিধানসভা- হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতিপুর, রতুয়া এবং মালদা।  এর মধ্যে হবিবপুর, গাজোল ও মালদায় গত বিধানসভা ভোটে জিতেছিল বিজেপি। বাকি ৪টি কেন্দ্রে তৃণমূল বিধায়ক। গত লোকসভা ভোটে কংগ্রেসের মৌসম বেনজির নূরকে হারিয়েছিলেন বিজেপি প্রার্থী খগেন মুর্মু। এবারও তিনি প্রার্থী। তৃণমূল প্রার্থী করেছে প্রাক্তন আইপিএস প্রসূন বন্দ্যোপাধ্যায়কে। 

মালদা দক্ষিণ

এই লোকসভা কেন্দ্রে সাতটি বিধানসভা- মানিকচক, ইংলিশবাজার, মোতাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর, ফরাক্কা এবং শামসেরগঞ্জ। ২০২১ সালে ইংলিশবাজার জিতেছিল বিজেপি। বাকি বিধানসভা কেন্দ্রে ঘাসফুল ফুটেছিল। ২০১৯ সালে এই কেন্দ্রে জিতেছিলেন কংগ্রেস প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। এই কেন্দ্রে এবার বিজেপি প্রার্থী করেছে শ্রীরূপা মিত্র চৌধুরীকে। তৃণমূলের প্রার্থী শাহনাওয়াজ আলি রায়হান।    

জঙ্গিপুর 
 
সুতি, জঙ্গিপুর, রঘুনাথগঞ্জ, সাগরদিঘী, লালগোলা, নবগ্রাম ও খড়গ্রাম। সব কটি কেন্দ্রেই ২০২১ সালে জিতেছিল তৃণমূল। মাঝে সাগরদিঘীর উপনির্বাচনে জেতেন কংগ্রেসের প্রতীকে দাঁড়ানো বায়রন বিশ্বাস। জেতার পর তিনি তৃণমূলে যোগ দেন। ২০১৯ সালে এই কেন্দ্রে জিতেছিলেন তৃণমূলের খলিলুর রহমান। এবারও তিনিই প্রার্থী।  


মুর্শিদাবাদ

৭ বিধানসভা কেন্দ্র- ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, হরিহরপাড়া, ডোমকল, জলঙ্গী ও করিমপুর। এর মধ্যে গত বিধানসভা ভোটে মুর্শিদাবাদে জিতেছিল বিজেপি। গতবার মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে জিতেছিলেন তৃণমূলের আবু তাহের খান। এবারও তাঁকেই প্রার্থী করেছে ঘাসফুল শিবির। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement