Advertisement

Lok Sabha Election 2024 4th Phase: চতুর্থ দফায় বাংলার কোন কোন আসনে ভোট? সবিস্তারে দেখুন

বাংলায় ৪২টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে ৭ দফায়। ফলঘোষণা ৪ জুন, মঙ্গলবার। চতুর্থ দফায় কোন কোন কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে?

Lok Sabha Election 2024
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 6:38 PM IST
  • ১৩ মে, সোমবার চতুর্থ দফার ভোটগ্রহণ হতে চলেছে।
  • ভোটগ্রহণ বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দূর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুরে। 

গোটা দেশে ৭ দফায় হবে ভোটগ্রহণ। বাংলাতেও সমসংখ্যক দফা। বাংলায় ৪২টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে ৭ দফায়। ফলঘোষণা ৪ জুন, মঙ্গলবার। চতুর্থ দফায় কোন কোন কেন্দ্রে ভোটগ্রহণ হতে চলেছে? দেখে নিন একনজরে 

১৩ মে, সোমবার ভোটগ্রহণ হতে চলেছে বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দূর্গাপুর, আসানসোল, বীরভূম ও বোলপুরে। নদিয়া, মুর্শিদাবাদ, বর্ধমান পূর্ব এবং পশ্চিম, বীরভূম এবং নদিয়া জেলায় ভোটগ্রহণ। কেন্দ্রওয়াড়ি কোন দল কী ফল করেছিল গতবার, জেনে নিন-  

বহরমপুর

বড়ঞা, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙা, বহরমপুর ও নওদা নিয়ে বিধানসভা এই লোকসভা কেন্দ্র। এর মধ্যে গত বিধানসভা ভোটে বহরমপুরে জিতেছিল বিজেপি। বাকি কেন্দ্রগুলি গিয়েছিল তৃণমূলের ঝুলিতে। ১৯৯৯ সাল থেকে বহরমপুরে জিতে আসছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। এবার ওই কেন্দ্রে ইউসুফ পাঠানকে প্রার্থী করেছে তৃণমূল। বিজেপির প্রার্থী নির্মলকুমার সাহা। 

কৃষ্ণনগর

তেহট্ট, পলাশিপাড়া, কালিগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর উত্তর এবং কৃষ্ণনগর দক্ষিণ- ৭টি বিধানসভা কেন্দ্রে কৃষ্ণনগর। গতবার এই কেন্দ্রে জিতেছিলেন তৃণমূলের মহুয়া মৈত্র। এবারও তিনি ঘাসফুল শিবিরের প্রার্থী। 

রানাঘাট 

নবদ্বীপ, শান্তিপুর, রানাঘাট উত্তর পশ্চিম, কৃষ্ণগঞ্জ, রানাঘাট উত্তর পূর্ব, রানাঘাট দক্ষিণ এবং চাকদহ বিধানসভা কেন্দ্র নিয়ে রানাঘাট। ২০২১ সালে নবদ্বীপ ও শান্তিপুর ছাড়া বাকি সব কটিই গিয়েছিল বিজেপির ঝুলিতে। ২০১৯ সালে রানাঘাট লোকসভা কেন্দ্রে জিতেছিলেন বিজেপির জগন্নাথ সরকার। এবারও তিনি গেরুয়া শিবিরের প্রার্থী। তাঁর বিরুদ্ধে প্রার্থী তৃণমূলের মুকুটমণি অধিকারী।  

বর্ধমান পূর্ব

রায়না, জামালপুর, কালনা, মেমারি, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর এবং কাটোয়া বিধানসভা কেন্দ্র আছে এই লোকসভা আসনে। ২০২১ সালে সবকটিই জিতেছিল তৃণমূল। গতবার সুনীল মণ্ডল তৃণমূলের প্রতীকে জিতেছিলেন। এবার ওই কেন্দ্রে তৃণমূল প্রার্থী শর্মিলা সরকার। সিপিএম প্রার্থী করেছে নীরব খাঁকে।

Advertisement

বর্ধমান-দূর্গাপুর

বর্ধমান দক্ষিণ, মন্তেশ্বর, বর্ধমান উত্তর, ভাতার, গলসি, দুর্গাপুর পূর্ব এবং দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র এই লোকসভায়। এর মধ্যে ২০২১ সালে খালি দুর্গাপুর পশ্চিম কেন্দ্রটি জিতেছিল বিজেপি। বাকি সব কটিই গিয়েছিল তৃণমূলের ঝুলিতে। ২০১৯ সালে বিজেপির হয়ে জিতেছিলেন এসএস আলুওয়ালিয়া। এবার এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী কীর্তি আজাদ। 

আসানসোল

পাণ্ডবেশ্বর, রানিগঞ্জ, জামুরিয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি এবং বারবনি বিধানসভা কেন্দ্র রয়েছে এই লোকসভায়। এর মধ্যে ২০২১ সালে আসানসোল দক্ষিণ এবং কুলটিতে জিতেছিলেন বিজেপি প্রার্থীরা। বাকিতে জয়লাভ করে তৃণমূল। ২০১৯ সালে এই কেন্দ্রে বিজেপির প্রতীকে জিতেছিলেন বাবুল সুপ্রিয়। তিনি দলবদল করার পর ওই কেন্দ্র থেকে ইস্তফা দেন। উপনির্বাচনে জয়লাভ করেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা। এবারও তাঁকে প্রার্থী করেছে ঘাসফুল শিবির। 


বীরভূম 

এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত বিধানসভাগুলি হল- দুবরাজপুর, সিউড়ি, সাঁইথিয়া, রামপুরহাট, হাসান, নলহাটি এবং মুরারই। ২০২১ সালে দুবরাজপুর (বিজেপি) ছাড়া বাকি সব কেন্দ্রেই ফুটেছিল ঘাসফুল। ২০০৯ সাল থেকে বীরভূমে জিতে আসছেন শতাব্দী রায়। এবারও সেখানে তিনিই প্রার্থী।   


বোলপুর
  
কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম, বোলপুর, নানুর, লাভপুর এবং ময়ূরেশ্বর কেন্দ্র এই লোকসভার মধ্যে। সব কেন্দ্রগুলিই জিতেছিল তৃণমূল। ২০১৯ সালে বোলপুর লোকসভা কেন্দ্রে জিতেছিলেন তৃণমূলের অসিতকুমার মাল। এবারও তিনিই তৃণমূলের প্রার্থী। বিজেপি প্রার্থী করেছে প্রিয়া সাহাকে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement