Advertisement

Lok Sabha Prediction 2024: বাংলায় BJP-র আসন বাড়বে না কমবে? যোগেন্দ্রের 'ভবিষ্যদ্বাণী' শেয়ার করলেন প্রশান্ত

যোগেন্দ্র যাদব বিজেপিকে কয়টি আসন দিচ্ছেন, প্রশান্ত কিশোর বলেছেন... বলেছেন- কার সরকার গঠন হবে তা নিজেই ঠিক করুন

বিজেপি বাংলায় কেমন ফল করবে? ভবিষ্যদ্বাণী রাজনৈতিক বিশ্লেষকদের
Aajtak Bangla
  • দিল্লি,
  • 25 May 2024,
  • अपडेटेड 11:12 AM IST
  • লোকসভা নির্বাচন শেষ পর্যায়ে। আগামী ৪ জুন ফল ঘোষণা।
  • ভোটের ফলাফল কী হবে? তাই নিয়ে নানা ভবিষ্যদ্বাণী দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।
  • বিশেষত প্রশান্ত কিশোরের বিভিন্ন অনুমান ভাইরাল হচ্ছে।

লোকসভা নির্বাচন শেষ পর্যায়ে। আগামী ৪ জুন ফল ঘোষণা। ভোটের ফলাফল কী হবে? তাই নিয়ে নানা ভবিষ্যদ্বাণী দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশেষত প্রশান্ত কিশোরের বিভিন্ন অনুমান ভাইরাল হচ্ছে। এমন সময়েই অপর এক নির্বাচন বিশেষজ্ঞ, যোগেন্দ্র যাদব দিলেন আরও এক ভবিষ্যদ্বাণী। আর সেটাই শেয়ার করলেন প্রশান্ত কিশোর। বিজেপির আসন সংখ্যা নিয়ে দু’জনেই ভিন্ন ভিন্ন ভবিষ্যদ্বাণী করেছেন। তবে যোগেন্দ্র যাদবের মতেও গেরুয়া শিবিরই সংখ্যাগরিষ্ঠ হতে চলেছে। তৃতীয়বারের মতো সরকার গঠন করবে তারা।

প্রশান্ত কিশোর এর আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন যে, বিজেপির পক্ষে খালি নিজেদের একা ৩৭০ আসন পাওয়া অসম্ভব। 'এইবার ৪০০ পার' ট্যাগলাইনে প্রচার করছেন বিজেপি নেতা-কর্মীরা। তবে প্রশান্ত কিশোরের অনুমান, NDA 400 পার করতে পারবে না। তবে NDA নিশ্চিতভাবে ২৭০-এর বেশি আসন পেয়ে যাবে বলে তাঁর ধারণা। সরকার গঠন করতে হলে কোনও দলকে ২৭২টি আসন পেতে হয়।

অন্যদিকে, যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, বিজেপি একা ২৬০-এর বেশি আসনে জিততে পারবে না। ৩০০ পার করাও অসম্ভব। তাঁর সমীক্ষার পূর্বাভাস বলছে, গেরুয়া শিবির ২৭৫... এমনকি ২৫০ আসনেরও নিচে থাকতে পারে। যোগেন্দ্র যাদব প্রশান্ত কিশোরের সুরেই বলেছেন, বিজেপির ৪০০ পেরিয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

যোগেন্দ্র যাদবের ভিডিওর স্ক্রিনশট শেয়ার করেছেন পিকে

শুক্রবার (২৪ মে), প্রশান্ত কিশোর এক্স-এ যোগেন্দ্র যাদবের ভিডিওর একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। সেই ভিডিওতে যোগেন্দ্র যাদব লোকসভা নির্বাচনের ফলাফলের ভবিষ্যদ্বাণী করেছিলেন। যোগেন্দ্র যাদবের অনুমান, বিজেপি ২৪০ থেকে ২৬০ আসন জিতবে। এনডিএ ৩৫ থেকে ৪৫টি আসনে জিতবে। একইভাবে এনডিএ ২৭৫ থেকে ৩০৫টি আসন পাবে। যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, কংগ্রেস ৮৫ থেকে ১০০ আসনে জিতবে। ইন্ডিয়া ব্লকের দলগুলি ১২০ থেকে ১৩৫টি আসন পাবে। বিরোধী নেতৃত্বাধীন জোট সব মিলিয়ে ২০৫ থেকে ২৩৫টি আসন পাবে।

প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে মানুষের মধ্যে সেভাবে ক্ষোভ নেই: পিকে

Advertisement

এর আগে মঙ্গলবার (২১ মে), ইন্ডিয়া টুডে টিভিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে, প্রশান্ত কিশোর বিজেপির আসন ভাগাভাগির ভবিষ্যদ্বাণী করেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে জনগণের মধ্যে সেভাবে কোনও বড় ক্ষোভ নেই। তিনি দাবি করেন, বিজেপি উত্তর এবং পশ্চিমের রাজ্যগুলিতে সেভাবে কোনও বড় ধাক্কা খাবে না। আর দক্ষিণ এবং পূর্বের রাজ্যগুলিতে আসন বৃদ্ধি পাবে।

উল্লেখযোগ্য বিষয়টি হল, যোগেন্দ্র যাদব বিরোধী-নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটকে নিয়ে একটি বড় দাবিও করেছেন। তাঁর মতে, এই জোটের NDA-কে টপকে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। তিনি বলেছিলেন, এনডিএ-র দুটি শক্তিশালী ঘাঁটি, উত্তরপ্রদেশ এবং বিহারে যদি আগামিদিনে কোনও বড় রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়, সেক্ষেত্রে ইন্ডিয়া ব্লকের NDA-কে পেরিয়ে যাওয়ার সুযোগ থাকতে পারে।

বাংলায় বিজেপি কেমন ফল করবে?

যোগেন্দ্র যাদব কেরল থেকে ওড়িশা পর্যন্ত ভোট এবং আসন উভয় ক্ষেত্রেই বিজেপির ভাল ফলাফলের পূর্বাভাস দিয়েছেন। তবে, তিনি বলেছিলেন, বিজেপি যতটা আশা করছে ততটাও ভাল ফল না-ও হতে পারে। কেরল, তামিলনাড়ু ও পুদুচেরিতে বিজেপির আসন বাড়তে পারে। অন্ধ্রপ্রদেশে বিজেপির আসন বাড়বে ৩টি, জোট পাবে ১২টি আসন। তেলেঙ্গানায় বিজেপি এবং কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা। সেখানে উভয় দলেরই আসন বৃদ্ধি পাবে। বিজেপির বাড়বে ৪টি আসন। ওড়িশায় বিজেপির ৮টি আসনের সঙ্গে আরও ৪টি আসন যোগ হবে।

যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী অনুসারে, দক্ষিণ ভারতে (কর্নাটক ব্যতীত), বিজেপি আসন ভাগাভাগিতে ১৩টি আসন জুটবে। তার সহযোগীরা ১৪টি আসন দেবে। তাঁর ভবিষ্যদ্বাণী,  বেশিরভাগ দক্ষিণ ভারতীয় রাজ্য এবং ওড়িশায় ১৩টি আসন বৃদ্ধি পেলেও, বিজেপি কর্ণাটকে কিছুটা খারাপ ফল করবে। তাঁর ভবিষ্যদ্বাণী, দক্ষিণের রাজ্যের ২৫টি বিজেপি আসনের মধ্যে,(যেখানে কংগ্রেস শাসক দল) গেরুয়া দল ১২টির বেশি আসন জিততে পারবে না। একইভাবে তারা ১৩টি আসন হারাবে। এদিকে পশ্চিমবঙ্গের জন্যও ভবিষ্য়দ্বাণী করেছেন যোগেন্দ্র যাদব। তাঁর মতে, বাংলায় বিজেপির আসন বাড়বে না, আবার কমবেও না।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement