Advertisement

Lok Sabha Election Results 2024: ৪০০ পার নাকি ইন্ডিয়া-র ২৯৫? মঙ্গল-জনাদেশ দিনভর bangla.aajtak.in-এ

মঙ্গলবার লোকসভা নির্বাচনের ভোট গণনা। সকাল ৮টা থেকে শুরু হয়ে যাবে ভোট গণনা। খানিক পর থেকেই আসতে শুরু করবে ফলাফল। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট তৃতীয়বার ক্ষমতায় আসবে নাকি কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে, তা মোটামুটি পরিষ্কার হয়ে যাবে বিকেলের দিকেই।

লোকসভা নির্বাচনের ফল প্রকাশ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 03 Jun 2024,
  • अपडेटेड 11:00 PM IST
  • সকাল ৮টা থেকে শুরু হয়ে যাবে ভোট গণনা
  • খানিক পর থেকেই আসতে শুরু করবে ফলাফল

মঙ্গলবার লোকসভা নির্বাচনের ভোট গণনা। সকাল ৮টা থেকে শুরু হয়ে যাবে ভোট গণনা। খানিক পর থেকেই আসতে শুরু করবে ফলাফল। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট তৃতীয়বার ক্ষমতায় আসবে নাকি কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ক্ষমতায় আসবে, তা মোটামুটি পরিষ্কার হয়ে যাবে বিকেলের দিকেই। যদিও বেশ কয়েকটি এগজিট পোল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট তৃতীয়বার ক্ষমতায় আসছে বলে পূর্বাভাস দিয়েছে। এগজিট পোলে পূর্বাভাস করা হয়েছে এনডিএ জোট সাড়ে তিনশোর বেশি আসন পেতে পারে। আবারও প্রধানমন্ত্রী হতে পারেন নরেন্দ্র মোদী। যদিও কংগ্রেসের বক্তব্য লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট ২৯৫টির বেশি আসন পেতে পারে। কী হবে আর কী হবে না, তা মঙ্গলবারই পরিষ্কার হয়ে যাবে।

এবার লোকসভা নির্বাচনে ৪০০-র বেশি আসন পাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে এনডিএ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বিজেপির শীর্ষ নেতারা '৪০০ পার'-র কথা শুনিয়েছেন। তবে, ৪০০ পার হওয়ার রাস্তা কিছুটা কঠিন বলেই মনে করছে এগিজিট পোলের পূর্বাভাস। তবে, এটা অনুমান করা হয়েছে যে ২০১৯ সালের তুলনায় এনডিএ-র আসন বাড়বে। মোদীর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এবার অনেক ভাল পারফরম্যান্স করতে পারে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এগজিট পোলে পূর্বাভাস দেওয়া হয়েছে, ভারতীয় জনতা পার্টি দক্ষিণ ভারতে এবার ভাল ফল করতে পারে। উত্তরপ্রদেশ সহ হিন্দিভাষী রাজ্যগুলিতেও তার দখল কমবে না। এমনকি পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসকেও ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এগজিট পোল ভবিষ্যদ্বাণী করেছে যে বিজেপি এবার বাংলার প্রতিবেশী রাজ্য ওড়িশাতেও ভাল ফল করতে পারে। বিধানসভা নির্বাচনে হারতে পারেন নবীন পট্টনায়েক। ভারতে ভোট রাজনীতির ইতিহাসে জাতীয় কংগ্রেস ছাড়া অন্য কোনও রাজনৈতিক দল ৪০০টির বেশি আসন জেতেনি। ১৯৮৪ সালে রাজীব গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস ৪১৪টি আসন পেয়েছিল। মঙ্গলবার সেই রেকর্ড ভাঙে কি না তার দিকে সবারই নজর থাকবে।

Advertisement

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সাত দফায় হয়েছে। ১৯ এপ্রিল প্রথম দফার ভোট হয়। শেষ দফার ভোটগ্রহণ হয় ১ জুন। লোকসভা নির্বাচনের সঙ্গে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভা নির্বাচনের ফলাফল ২ জুন ঘোষণা করা হয়েছে। অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার ফলাফল ৪ জুন ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশন বলেছে যে গণনার ট্রেন্ড এবং ফলাফলগুলি ECI ওয়েবসাইট results.eci.gov.in-এর পাশাপাশি ভোটার হেল্পলাইন অ্যাপে পাওয়া যাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement