Advertisement

Lok Sabha Elections 2024 Date: লোকসভা নির্বাচনের দিন ঘোষণা আজ, বাংলায় ক'দফায় ভোট?

শনিবারই লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়তে চলেছে। দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক করবে নির্বাচন কমিশন। সাংবাদিক বৈঠক থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হবে। কবে থেকে ভোট শুরু হবে? কত দফায় ভোট হবে? এই নিয়ে আলোচনা শুরু হয়েছে।

আজ লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Mar 2024,
  • अपडेटेड 7:43 AM IST
  • শনিবারই লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়তে চলেছে।
  • দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক করবে নির্বাচন কমিশন।
  • পশ্চিমঙ্গে কত দফায় ভোট হবে, তা নিয়েও আলোচনা চলছে সর্বত্র।

শনিবারই লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়তে চলেছে। দুপুর ৩টেয় সাংবাদিক বৈঠক করবে নির্বাচন কমিশন। সাংবাদিক বৈঠক থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হবে। কবে থেকে ভোট শুরু হবে? কত দফায় ভোট হবে? এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। নানা জল্পনাও চলছে রাজনৈতিক মহলে। দুপুরের পরই ছবিটা স্পষ্ট হবে। অন্য দিকে, পশ্চিমঙ্গে কত দফায় ভোট হবে, তা নিয়েও আলোচনা চলছে সর্বত্র। ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণবিধি  চালু হবে। 

বাংলায় কত দফায় ভোট?
 ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বাংলায় ৭ দফায়  ভোটগ্রহণ করা হয়েছিল। এবার ১ দফায় ভোট করার দাবি জানিয়েছে বাংলার শাসকদল তৃণমূল। শেষ পর্যন্ত কি শাসকদলের সেই দাবি মেনে নেবে কমিশন? বস্তুত, এ বছর বাংলায় সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হচ্ছে। ফলে মনে করা হচ্ছে, এ বছর গতবারের মতোই ৭ দফায় ভোট হতে পারে। আবার রাজনৈতিক মহলের একাংশের অনুমান, গতবারের থেকেও বেশি দফায় ভোট হতে পারে বাংলায়। তবে শেষ পর্যন্ত বাংলায় এবছর কত দফায় ভোট হয়, তা জানা যাবে বিকেলে। 

ভোট ঘোষণার আগেই রাজ্যে এসে গিয়েছে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও ৭৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসার কথা। বাংলায় একাধিক দফায় ভোটের দাবি জানিয়েছে বিজেপি-সহ রাজ্যের অন্য বিরোধী দলগুলি। 

বাংলায় উপনির্বাচনের দিন ঘোষণা

লোকসভা ভোটের পাশাপাশি বাংলার দুই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনও ঘোষণা করবে কমিশন। মুর্শিদাবাদের ভগবানগোলা কেন্দ্রের বিধায়ক ছিলেন তৃণমূলের ইদ্রিশ আলি। তাঁর মৃত্যুর কারণে ওই কেন্দ্রে উপনির্বাচন হবে। অন্য দিকে, বরানগরের বিধায়ক ছিলেন তাপস রায়। সম্প্রতি বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন তাপস। ফলে ওই কেন্দ্রেও উপনির্বাচন হবে। 

Advertisement

কয়েক দিন আগে রাজ্যে এসেছিল কমিশনের ফুল বেঞ্চ। অবাধ এবং সুষ্ঠু  ভোট করতে কমিশন যে বদ্ধপরিকর, তা জানিয়েছে ফুল বেঞ্চ। প্রায় ৫২ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রাখা হবে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement