Advertisement

Lok Sabha Exit Poll : ম্যাজিক ফিগার ২৭২, সরকার গঠন থেকে কত আসন দূরে রাহুল-মমতারা? Exit Poll

একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে শুধু নয়, ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে NDA একাই পেতে পারে ৪০০ আসন। এমনই ইঙ্গিত Exit Poll-এ। দেশের তাবড় তাবড় নিউজ চ্যানেল-সংস্থার সার্ভে থেকে স্পষ্ট যে, তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে নরেন্দ্র মোদী পরিচালিত সরকার।

lok sabha exit poll
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 02 Jun 2024,
  • अपडेटेड 4:24 PM IST
  • ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে NDA সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে
  • ইন্ডিয়া জোট সংখ্যাগরিষ্ঠতা থেকে কত দূরে ?

একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে শুধু নয়, ৫৪৩ টি লোকসভা আসনের মধ্যে NDA একাই পেতে পারে ৪০০ আসন। এমনই ইঙ্গিত Exit Poll-এ। দেশের তাবড় তাবড় নিউজ চ্যানেল-সংস্থার সার্ভে থেকে স্পষ্ট যে, তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চলেছে নরেন্দ্র মোদী পরিচালিত সরকার। India জোট কোনওভাবেই ক্ষমতায় আসছে না, ইঙ্গিত দিয়েছে বুথ ফেরত সমীক্ষা। 

এবারের এগজিট পোলের গুরুত্বপূর্ণ বিষয় হল, একাধিক নিউজ চ্যানেল, সংবাদ সংস্থা NDA-এর ফের ক্ষমতায় ফেরার ইঙ্গিত দিলেও নরেন্দ্র মোদী পরিচালিত সরকার যে ৪০০-র বেশি আসন পাবে এমন ইঙ্গিত সবাই দেয়নি। তবে ম্যাজিক ফিগার ক্রস করে ৩০০-র বেশি আসন পাবে গেরুয়া শিবির, তা নিয়ে কার্যত একমত সব নিউজ চ্যানেল বা সংস্থা। 

এবার আপনাদের জানাব যে, India Today-Axis My India, C voter, Todays Chanayakya, CNX, ETG-র মতো সংস্থা কাদের কত আসন দিয়েছে? আসুন দেখি। 

দেশের সবথেকে বিশ্বস্ত বুথ ফেরত সমীক্ষা করে থাকে India Today-Axis My India। তাদের ইঙ্গিত ৩৬১ থেকে ৪০১টি আসন পেতে পারে NDA। সেখানে ১৩১ থেকে ১৬৬ আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে ইন্ডিয়া জোটের। 

ABP-CVoter-এর বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট পেতে পারে ৩৫৩ থেকে ৩৮৩টি আসন। সেখানে INDIA ব্লকের ভাগ্যে জুটতে পারে ১৫২ থেকে ১৮২টি আসন। 

Todays Chanayakya-র ভবিষ্যদ্বাণী, এনডিএ জোট ১৫টি কমবেশি ৪০০ আসন পাবে। তার অর্থ এনডিএ ৪১৫ পর্যন্ত যেতে পারে। আবার কমে ৩৮৫-ও হতে পারে। তাদের মতে, কংগ্রেস পেতে পারে কমবেশি ৫০টি আসন। ইন্ডিয়া জোট পেতে পারে সাকুল্যে ১০৭টি আসন। অন্যদের ৩৬টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

পোলস্টারের তরফে NDA-কে দেওয়া হয়েছে ৩৮৫-৪১৫ আসন। আর ইন্ডিয়া ব্লককে ৯৬-১১৮ টি আসন। আবার টাইমস নাও-ইটিজি-র এক্সিট পোলের দাবি, এনডিএ পেতে পারে ৩৫৮টি আসন। সেখানে ইন্ডিয়া ব্লকের দিকে আসতে পারে ১৩২ টি আসন। 

Advertisement

সুতরাং, সি-ভোটার, চাণক্য,India Today-Axis My India-সহ বেশিরভাগ সমীক্ষাকে একত্রিত করলে যেটা বোঝা যাচ্ছে, এনডিএ ৩৫০ টিরও বেশি আসন নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে। যদি ভোট শতাংশের কথা বলা হয়, তাহলে সমীক্ষায় ইঙ্গিত এনডিএ ৪৫ শতাংশের আশপাশে এবং ইন্ডিয়া ব্লক ৪০ শতাংশের কাছাকাছি ভোট পেতে পারে। সেখানে অন্যরা পেতে পারে ১৫ শতাংশ ভোট। 

এবার ৪০০ পার-এর শ্লোগান দিয়ে ভোটের ময়দানে প্রচার শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদি Exit Poll-এর ইঙ্গিত সঠিক হয় তাহলে NDA এবার ৪০০ বা তার কাছাকাছি সংখ্যক আসন পাবে, এই নিয়ে কোনও সন্দেহ নেই। তবে সত্যিই তা হবে নাকি কোনও ট্যুইস্ট অপেক্ষা করছে তার জন্য তাকিয়ে থাকতে হবে  ৪ জুন ভোটের ফলাফলের দিকে। সেদিনই পরিষ্কার হয়ে যাবে আগামী ৫ বছরের জন্য দেশের ভবিষ্যৎ কাদের হাতে থাকবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement