Advertisement

Lok Sabha Elections Phase 3: তৃতীয় দফায় বাংলায় ৪ আসনে ভোট, দেশের ৯৩ আসনে ভাগ্যপরীক্ষা শাহ-শিবরাজদের

পশ্চিমবঙ্গের মালদা উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদের ৪টি লোকসভা আসনে ৭ মে ভোট হবে। তৃতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতাকারী ৫৭ জন প্রার্থীর মধ্যে জঙ্গিপুরে ১৪ জন, মালদা উত্তরে ১৫ জন, মালদা দক্ষিণে ১৭ জন এবং মুর্শিদাবাদে ১১ জন প্রার্থী রয়েছেন।

মঙ্গলে বাংলার চার-সহ ৯৩ আসনে ভোট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 May 2024,
  • अपडेटेड 6:21 PM IST

লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের নির্বাচনী প্রচার রবিবার সন্ধ্যা ৬ টায় শেষ হয়ে গিয়েছে । তৃতীয় দফায় ৭ মে মঙ্গলবার ১২টি রাজ্যের ৯৩টি আসনে ভোটগ্রহণ হবে। এই পর্বে মোট ১৩০০0 জনেরও বেশি প্রার্থী মাঠে রয়েছেন, যার মধ্যে প্রায় ১২০ জন মহিলা। তৃতীয় দফায়, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ (গান্ধীনগর), কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (গুনা), কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া (পোরবন্দর), কেন্দ্রীয় মন্ত্রী পারশোত্তম রুপালা (রাজকোট), কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী (ধরওয়াড়) এবং এসপি সিং বাঘেল (আগ্রা)-সহ অনেক সিনিয়র নেতার ভাগ্যগণনা হতে চলেছে ।

তৃতীয় দফায় এই রাজ্যগলির এতগুলি আসনে ভোট
গুজরাট ২৫
কর্ণাটক ১৪
মহারাষ্ট্র ১১
মধ্যপ্রদেশ ৮
ছত্তিশগড় ৭
বিহার ৫
অসম ৪
উত্তরপ্রদেশ ১০
পশ্চিমবঙ্গ ৪
গোয়া ২
দাদার-নগর হাভেলি২

১৩৫১ প্রার্থী নির্বাচনী ময়দানে
 এখন পর্যন্ত, ১৮ তম লোকসভার জন্য দুই দফায় ১৯০ টি আসনে ভোট হয়েছে, তৃতীয় ধাপে ২৯৬৩ জন প্রার্থী তাদের মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে ১৫৬৩টি মনোনয়ন বৈধ পাওয়া গেছে এবং এখন নির্বাচনী মাঠে ১৩৫১ জন প্রার্থী রয়েছেন।

এই  নেতা-নেত্রীদেরও ভাগ্য পরীক্ষা
মইনপুরি থেকে ডিম্পল যাদব
রাজগড় থেকে দিগ্বিজয় সিং
বারামতি থেকে সুপ্রিয়া সুলে 
বিদিশা থেকে শিবরাজ সিং চৌহান

নজরে বাংলার ৪ কেন্দ্র
রাজ্যে তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে পশ্চিমবঙ্গের ৪ কেন্দ্রে।  ভোটগ্রহণ হবে মালদা (উত্তর), মালদা (দক্ষিণ), জঙ্গিপুর ও মুর্শিদাবাদে। কমিশনের তরফে জানানো হয়েছে, তৃতীয় দফার ভোটগ্রহণে ৪ কেন্দ্রে মোতায়েন থাকবে মোট ২৫৬ কোম্পানি বাহিনী। 

বাংলায় কে কার সঙ্গে লড়াই করছে?
পশ্চিমবঙ্গের মালদা উত্তর, মালদহ দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদের ৪টি লোকসভা আসনে ৭ মে ভোট হবে।  তৃতীয় ধাপে প্রতিদ্বন্দ্বিতাকারী ৫৭ জন প্রার্থীর মধ্যে জঙ্গিপুরে ১৪ জন, মালদা উত্তরে ১৫ জন, মালদা দক্ষিণে ১৭ জন এবং মুর্শিদাবাদে ১১ জন প্রার্থী রয়েছেন। মুর্শিদাবাদে, প্রধান প্রতিদ্বন্দ্বিতা হবে সিনিয়র CPI(M) নেতা মহম্মদ সেলিম, TMC-এর আবু তাহির খান এবং বিজেপি প্রার্থী গৌরী শঙ্কর ঘোষের মধ্যে। মালদা উত্তরে, তৃণমূল কংগ্রেস (টিএমসি) প্রাক্তন আইপিএস অফিসার প্রসূন বন্দ্যোপাধ্যায়কে  প্রার্থী করেছে, অন্যদিকে কংগ্রেস সিনিয়র নেতা মুস্তাক আলমকে টিকিট দিয়েছে এবং বিজেপি খগেন মুর্মুকে প্রার্থী করেছে। মালদা দক্ষিণে, বিজেপি শ্রীরূপা মিত্র চৌধুরীকে প্রার্থী করেছে, কংগ্রেস ঈশা খান চৌধুরীকে এবং টিএমসি শাহনওয়াজ আলি রেহানকে প্রার্থী করেছে। জঙ্গিপুরে তৃণমূলের খলিলুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির ধনঞ্জয় ঘোষ এবং কংগ্রেসের খলিলুর রহমানের বিরুদ্ধে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement