Advertisement

Malda Dakshin Lok Sabha: মালদা দক্ষিণ: খুব কম ব্যবধানে জিতেছিলেন ডালু, এবার বাজিমাত করতে পারবে BJP?

মালদা দক্ষিণের মোট জনসংখ্যা ২৪ লক্ষ ৮ হাজার ৩৩২। ৫২ শতাংশ সংখ্যালঘু মুসলিম। অন্যান্য ৪৮ শতাংশ।  ফলে মালদার ত্রিমুখী লড়াইয়ে মূলে রয়েছেন সংখ্যালঘু ভোটাররা। 'গনি মিথে' ভর করে কি কংগ্রেস তাদের ঘাঁটি ধরে রাখবে? নাকি সেখানে ঘাসফুল ফুটবে। অন্যদিকে ভোট ভাগাভাগির মাঝে বিজেপির সুবিধা হয়ে যাবে না তো? আগামী ৪ জুনই মিলবে তার জবাব। 

মালদা দক্ষিণ লোকসভা নির্বাচন ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Mar 2024,
  • अपडेटेड 5:15 PM IST
  • মালদা দক্ষিণের মোট জনসংখ্যা ২৪ লক্ষ ৮ হাজার ৩৩২। ৫২ শতাংশ সংখ্যালঘু মুসলিম। অন্যান্য ৪৮ শতাংশ।
  • ফলে মালদার ত্রিমুখী লড়াইয়ে মূলে রয়েছেন সংখ্যালঘু ভোটাররা। 'গনি মিথে' ভর করে কি কংগ্রেস তাদের ঘাঁটি ধরে রাখবে? নাকি সেখানে ঘাসফুল ফুটবে।
  • অন্যদিকে ভোট ভাগাভাগির মাঝে বিজেপির সুবিধা হয়ে যাবে না তো? আগামী ৪ জুনই মিলবে তার জবাব। 

Malda Dakshin Lok Sabha Results 2024: গনিখান চৌধুরীর গড় মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্র। তাঁর পরে আসরে নেমেছিলেন আবু হাসেম খান চৌধুরি। চার বার সাংসদে পৌঁছেছেন তিনি। তবে এবার তিনি নির্বাচনে লড়ছেন না। বেশ কিছুদিন ধরে বয়সজনিত অসুস্থতায় ভুগছেন 'ডালু'। এবার তাঁর স্থানে নতুন নাম উঠে আসছে। তিনি হলেন আবু হাসেম খান চৌধুরীর ছেলে ঈশা খান চৌধুরী। দক্ষিণ মালদার সুজাপুর ও বৈষ্ণবনগরের বিধায়ক ছিলেন ঈশা। তিনি আবার জেলা কংগ্রেসের সহ-সভাপতিও বটে।

কংগ্রেসের আবু হাসেম খান চৌধুরী (ডালু) মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, ৪,৪৪,২৭০ ভোট পেয়েছিলেন তিনি। অন্যদিকে বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরীর পক্ষে ৪,৩৬,০৪৮ ভোট পড়েছিল। শ্রীরূপা মিত্র চৌধুরী ৮,২২২ ভোটে হেরেছিলেন। তৃণমূল কংগ্রেস প্রার্থী মহম্মদ ডাঃ মোয়াজ্জেম হোসেন ৩,৫১,৩৫৩টি ভোট পেয়েছিলেন।

উল্লেখযোগ্য বিষয়টি হল, শুরু থেকেই এবার আবু হাসেম খান চৌধুরি দাঁড়াচ্ছেন কিনা তা নিশ্চিত ছিল না। তবে মাস কয়েক আগেই তিনি জানিয়েছিলেন যে ভোটে দাঁড়াচ্ছেন। তবে ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। 

রাহুল গান্ধীর ন্যায়যাত্রাতেও অংশ নেননি আবু হাসেম খান। বরং তাঁর জায়গায় পুত্র ঈশাকেই দেখা গিয়েছে। দিল্লিতে কংগ্রেসের হাইকম্যান্ডের সঙ্গেও দেখা করেছেন ঈশা। সেখানে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে দেখা করে এসেছেন। 

গত লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী মহম্মদ মোয়াজ্জেম হোসেন ৩,৫১,৩৫৩টি ভোট পেয়েছিলেন। এবার মালদা দক্ষিণ থেকে ঘাসফুল শিবিরের হয়ে লড়বেন শাহনাওয়াজ আলি রহমান। 

ইতিমধ্যেই ঈশা খান চৌধুরীর হয়ে প্রচার শুরু করে দিয়েছেন কংগ্রেস কর্মীরা। 

আবার অন্যদিকে মার্চের শুরুতে প্রথম দফাতেই বিজেপি মালদা দক্ষিণ থেকে শ্রীরূপা মিত্র চৌধুরীকে প্রার্থী হিসাবে ঘোষণা করেন। তারপর থেকেই প্রচার শুরু করে দিয়েছেন তিনি।

Advertisement

সূত্রের খবর, সাংগঠনিক ক্ষেত্রে নিজের ছাপ রেখেছেন শ্রীরূপা। গত লোকসভা নির্বাচনে হারলেও ঘুরে দাঁড়িয়েছেন। গত ৫ বছরে মালদা দক্ষিণে বিজেপি সাংগঠনিক দিক থেকে আরও শক্তিশালী হয়েছে। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে ইংরেজবাজার আসন থেকে জয়ী হয়ে বিধায়ক হয়েছিলেন শ্রীরূপা। তাছাড়া লোকসভা ভোটে গতবারের ৮ হাজারের ব্যবধান খুবই কম বলে মনে করছে গেরুয়া শিবির। 

ফলে মালদা দক্ষিণে কংগ্রেস-বিজেপির মূল লড়াইয়ে তৃণমূল কতটা ছাপ ফেলতে পারে, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

২০০৯ সালে মালদা লোকসভা কেন্দ্র ভাগ করে মালদা উত্তর এবং মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্র গঠিত হয়। মালদা দক্ষিণ মোট সাতটি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্র সম্পূর্ণ মালদহ জেলা ও মুর্শিদাবাদ জেলার কিছু অংশ জুড়ে বিস্তৃত।

মালদা দক্ষিণের গত লোকসভা নির্বাচনের ফলাফল (Maldaha Dakshin Lok Sabha Results 2019)
২০১৯ সালের লোকসভা নির্বাচনে এখানে কংগ্রেস(INC) প্রার্থী ডঃ আবু হাসেম খান চৌধুরি ৪,৪৪,২৭০ ভোট পেয়েছিলেন। তাঁর মূল টক্কর ছিল BJP প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরির সঙ্গে। শ্রীরূপা মিত্র চৌধুরি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৪,৩৬,০৪৮টি ভোট পেয়েছিলেন। 

অন্যদিকে তৃণমূল কংগ্রেসের মোঃ মোয়াজ্জেম হোসেন ৩,৫১,৩৫৩টি ভোট পেয়েছিলেন।

পরিসংখ্যান বলছে, মোট ভোটের প্রায় ৩৪.৭৩% পেয়েছিলেন INC প্রার্থী আবু হাসেম খান চৌধুরী। ৩৪.০৯% ভোট পেয়েছিলেন বিজেপির শ্রীরূপা মিত্র চৌধুরী। 

উল্লেখ্য, তার আগে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনেও কংগ্রেস জিতেছিল। সাংসদ হয়েছিলেন আবু হাসেম খান চৌধুরী। 

মালদা দক্ষিণের গত বিধানসভা নির্বাচনের ফলাফল (Maldaha Dakshin Bishan Sabha Results 2021)
২০২১ সালে মানিকচক বিধানসভা নির্বাচনে ১,১০,২৩৪ ভোট পেয়ে জয়ী হন তৃণমূলের সাবিত্রী মিত্র। অন্যদিকে BJP প্রার্থী গৌর চাঁদ মন্ডল ৭৬,৩৫৬টি ভোট পান।

ইংরেজ বাজার বিধানসভা নির্বাচনে ১,০৭,৭৫৫ ভোট পেয়ে জয়ী BJP-র শ্রীরূপা মিত্র চৌধুরী।

মোথাবাড়ি বিধানসভা নির্বাচনে ৯৭,৩৯৭ ভোট পেয়ে জয়ী তৃণমূলের সাবিনা ইয়াসমিন। 

সুজাপুর বিধানসভা নির্বাচনে ১,৫২,৪৪৫ ভোট পেয়ে জয়ী হন তৃণমূলের মহম্মদ আবদুল গনি।

বৈষ্ণবনগর বিধানসভা নির্বাচনে ৮৩,০৬১ ভোট পেয়ে জয়ী তৃণমূলের চন্দনা সরকার।

ফারাক্কা নির্বাচনী কেন্দ্র থেকে ১,০২,৩১৯ ভোট পেয়ে জিতেছিলেন তৃণমূলের মনিরুল ইসলাম।

সামশেরগঞ্জ বিধানসভা নির্বাচনে ৯৬,৪১৭ ভোট পেয়ে জয়ী হন তৃণমূলের আমিরুল ইসলাম।

মালদা দক্ষিণ লোকসভা নির্বাচন ২০২৪ প্রার্থী (Maldaha Dakshin Lok Sabha 2024 Candidates)
লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রার্থী তালিকা অনুসারে, মালদা দক্ষিণ কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন শাহনওয়াজ আলি রায়হান। অন্য়দিকে বিজেপি প্রার্থী এবারেও শ্রীরূপা মিত্র চৌধুরী।

মালদা দক্ষিণ লোকসভা নির্বাচন: ভোটের তারিখ (Maldaha Dakshin Lok Sabha Election Date)
আগামী ৭ মে, মঙ্গলবার দ্বিতীয় দফার নির্বাচনে মালদা দক্ষিণে ভোটগ্রহণ হবে। 

মালদা দক্ষিণের মোট জনসংখ্যা ২৪ লক্ষ ৮ হাজার ৩৩২। ৫২ শতাংশ সংখ্যালঘু মুসলিম। অন্যান্য ৪৮ শতাংশ।  ফলে মালদার ত্রিমুখী লড়াইয়ে মূলে রয়েছেন সংখ্যালঘু ভোটাররা। কংগ্রেস তাদের ঘাঁটি ধরে রাখবে? নাকি সেখানে ঘাসফুল ফুটবে। অন্যদিকে ভোট ভাগাভাগির মাঝে বিজেপির সুবিধা হয়ে যাবে না তো? আগামী ৪ জুনই মিলবে তার জবাব। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement