Advertisement

Modi 3.0 Cabinet: আজ মোদীর শপথ, মন্ত্রিসভায় কোন কোন নতুন মুখ দেখা যেতে পারে?

শপথ নিতে প্রস্তুত মোদী সরকার 3.0 । রবিবার টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। মোদী সরকার 3.0-তে আগের দু'টি সরকারের তুলনায় বেশ কিছু পরিবর্তন থাকবে বলে মনে করা হচ্ছে।কেন? কারণ এখন কেন্দ্রে জোট সরকারের জোর ফিরে এসেছে।

মোদী ৩.০-র মন্ত্রিসভায় নতুন মুখ হতে পারেন যাঁরা...
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 09 Jun 2024,
  • अपडेटेड 6:51 AM IST
  • রবিবার টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী।
  • শিক্ষা, স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা এবং বিদেশ মন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলি বিজেপির কাছেই থাকতে পারে।
  • রিকরদের বাকি বিভিন্ন মন্ত্রিসভা ভাগ করে দেওয়া হতে পারে।

শপথ নিতে প্রস্তুত মোদী সরকার 3.0 । রবিবার টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। মোদী সরকার 3.0-তে আগের দু'টি সরকারের তুলনায় বেশ কিছু পরিবর্তন থাকবে বলে মনে করা হচ্ছে।কেন? কারণ এখন কেন্দ্রে জোট সরকারের জোর ফিরে এসেছে।

দিল্লিতে পুরোদমে চলছে শপথগ্রহণের প্রস্তুতি। রবিবার রাজধানীতে প্রচুর VVIP আসছেন। আর সেই কারণে দিল্লি ট্র্যাফিক পুলিশ সকাল এবং সন্ধ্যার জন্য ট্রাফিক ব্যবস্থা নিয়ে বিশেষ নোটিশ জারি করেছে। এই সময়ের মধ্যে, অনেক রুট ডাইভারশন থাকবে। অনেক রুটে যান চলাচল বন্ধ থাকবে।

নেহরুর মতোই পরিসংখ্যান

রবিবার তৃতীয় মেয়াদের শপথ নিতে চলেছেন প্রধানমন্ত্রী মনোনীত নরেন্দ্র মোদী। জওহরলাল নেহেরুর পর তিনিই প্রথম প্রধানমন্ত্রী, তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে চলেছেন। গত দুইবার, ২০১৪ এবং ২০১৯ সালে, বিজেপিই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। কিন্তু এবার তা না হওয়ায় সরকার গঠনের জন্য অন্যান্য দলের সমর্থন প্রয়োজন।

এই মন্ত্রকগুলি বিজেপির কাছেই থাকতে পারে

নতুন সরকারে NDA-র বিভিন্ন শরিকরা নানা দাবি তুলছেন। সেটাই স্বাভাবিক। এই নিয়ে বিজেপি নেতৃত্ব এবং শরিক দলগুলির মধ্যে আলোচনা চলছে। অমিত শাহ এবং রাজনাথ সিংয়ের মতো সিনিয়র বিজেপি নেতারা তো আছেনই, এছাড়াও, দলের সভাপতি জেপি নাড্ডা, তেলেগু দেশম পার্টির এন চন্দ্রবাবু নাইডু, জেডিইউ-র নীতীশ কুমার এবং শিবসেনার একনাথ শিন্ডে সহ অন্যরা আলোচনা করছেন।

প্রাথমিকভাবে যেটা মনে করা হচ্ছে, সেটা হল শিক্ষা, স্বরাষ্ট্র, অর্থ, প্রতিরক্ষা এবং বিদেশ মন্ত্রকের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলি বিজেপির কাছেই থাকবে। শরিকরদের বাকি বিভিন্ন মন্ত্রিসভা ভাগ করে দেওয়া হতে পারে। অমিত শাহ এবং রাজনাথ সিংয়ের মতো নেতাদের নতুন মন্ত্রিসভায় যোগদান প্রায় নিশ্চিত বলেই মনে করা হচ্ছে। 

জেডিইউ কোটা থেকেও মন্ত্রী হতে পারেন

TDP-র রাম মোহন নাইডু, JD(U)-এর লালন সিং, সঞ্জয় ঝা এবং রাম নাথ ঠাকুর এবং লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) চিরাগ পাসওয়ানদের নিয়ে জল্পনা তুঙ্গে। অনেকেই বলছেন, এঁদের এবার বিভিন্ন মন্ত্রক দেওয়া হতে পারে। জেডিইউ কোটা থেকে লালন সিং বা সঞ্জয় ঝাকে স্থান দেওয়া হবে সূত্রের খবর। যদিও এই বিষয়ে এখনও কোনও অফিসিয়াল ঘোষণা করা হয়নি।

Advertisement

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা-এনসিপি জোট খারাপ পারফরম্যান্স করেছে। বিহারে আবার বিরোধীরা পুনরুত্থানের লক্ষণ দেখাচ্ছে। ফলে এই দুই রাজ্য থেকে হেভিওয়েট নেতা সাংসদ এনে মন্ত্রী করার ক্ষেত্রে স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা হতে পারে। কারণ হাতে আর বেশি সময় নেই। আগামী অক্টোবরেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। পরের বছর বিহারে নির্বাচন হবে। 

বিজেপি-র সংগঠনের মধ্যেও পরিবর্তন আসতে পারে। লোকসভা নির্বাচনের কারণে বিজেপি সভাপতি জেপি নাড্ডার মেয়াদ বাড়ানো হয়েছিল। ফলে এগুলি নিয়েও এর পরে আলোচনায় বসতে পারে গেরুয়া শিবির।

মন্ত্রিসভায় যোগ দিতে পারেন জেপি নাড্ডা

সূত্রের খবর, কয়েকজন অভিজ্ঞ, বর্তমান মন্ত্রীকে ফের গেরুয়া পতাকা নিয়ে দলীয় কাজে মাঠে নামানো হতে পারে। অন্যদিকে জেপি নাড্ডার মতো হেভিওয়েট দলনেতাকে এবার সরকারে জায়গা করে দেওয়া হতে পারে।

বিজেপির পারফরম্যান্স সংশোধন করতেই তাদের দলের সংগঠনে পরিবর্তন আনা হতে পারে বলে মনে করা হচ্ছে।  

রবিবার মোদী সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালদ্বীপ এবং মরিশাস সহ বেশ কয়েকটি প্রতিবেশী দেশের রাষ্ট্রনেতরা আসছেন। রবিবার সন্ধ্যা ৭:১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবনে তাঁরা শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement