Advertisement

NDA-Narendra Modi : 'সিট সিঙ্গল, ডিমান্ড হাই', NDA-র মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে 'খুচরো' দলগুলো

এনডিএ-র শরিক দলগুলোর প্রত্যেকের নিজের শর্ত রয়েছে। চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার যেহেতু এনডিএ-র দ্বিতীয় ও তৃতীয় শক্তিশালী দল সেহেতু তাদের একাধিক দাবি থাকবে।

NDA- Nareandra Modi
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 07 Jun 2024,
  • अपडेटेड 1:18 PM IST
  • এনডিএ-র শরিক দলগুলোর প্রত্যেকের নিজের শর্ত রয়েছে
  • চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার যেহেতু এনডিএ-র দ্বিতীয় ও তৃতীয় শক্তিশালী দল সেহেতু তাদের একাধিক দাবি থাকবে

লোকসভা নির্বাচনের ফলাফল সামনে আসার এখন সরকার গঠনের প্রস্তুতি চলছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেছেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, শুক্রবার ৭ জুন টানা তৃতীয়বারের জন্য সরকার গঠনের দাবি জানাবেন নরেন্দ্র মোদী। BJP যখন সরকার গঠনের তৎপরতা শুরু করেছে তখন NDA-র শরিক দলগুলোও তাদের দাবি সামনে আনছে। BJP-কে সরকার গঠন করতে হলে শরিক দলগুলোর দিকে তাকিয়ে থাকতেই হবে।

এনডিএ-র শরিক দলগুলোর প্রত্যেকের নিজের শর্ত রয়েছে। চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার যেহেতু এনডিএ-র দ্বিতীয় ও তৃতীয় শক্তিশালী দল সেহেতু তাদের একাধিক দাবি থাকবে। সেটাই স্বাভাবিক। তবে ছোটো ছোটো যে দলগুলো রয়েছে তারাও শর্ত রাখতে শুরু করেছে মোদী-শাহদের কাছে। সূত্রের খবর, চন্দ্রবাবু নাইডুর দল অন্ধ্রপ্রদেশকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি উত্থাপন করেছে বিজেপির কাছে। এখানেই শেষ নয়। লোকসভার স্পিকার ও গুরুত্বপূর্ণ মন্ত্রকের দাবি তুলেছেন চন্দ্রবাবু। এদিকে নীতীশ কুমার আবার UCC নিয়ে আলোচনা এবং অগ্নিবীর যোজনার পুনর্বিবেচনার শর্তও দিয়েছেন। 

শূন্য আসন পাওয়া দল রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া এবার একটি আসনও পায়নি। তারপরও তাদের নেতা রামদাস আথাওয়ালে মন্ত্রী পদের দাবি জানিয়েছেন। সূত্রের খবর, প্রতি চারজন সাংসদ পিছু একজনকে মন্ত্রী করার দাবি জানিয়েছে নীতীশ কুমারের জেডিইউ। তবে পাঁচজনের জন্য একজন মন্ত্রীর ফর্মুলা নিয়েও আলোচনা চলছে।

এনডিএ-র মধ্যে অনেক শরিকদল আছে যারা একটা বা দুটো আসন রয়েছে। তারাও মন্ত্রিসভায় জায়গা পাওয়ার দাবি জানিয়েছে। ফলে জোটসঙ্গীরা এখন বিজেপির কাছে যেন গোদের উপর বিষফোঁড়া। 

এনডিএ-র শরিকরা কে কতগুলো আসন পেয়েছে? 

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র হাতে ২৯৩ আসন পেয়েছে। ২৪০ আসন জিতে বিজেপি নিজেকে দেশের সব থেকে বড় দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। আসনের নিরিখে, তেলুগু দেশম পার্টি (টিডিপি) ১৬টি আসন নিয়ে এনডিএতে দ্বিতীয় স্থানে রয়েছে। ১২ আসন নিয়ে নীতীশ কুমারের JDU দ্বিতীয় স্থান পেয়েছে। 

Advertisement

চিরাগ পাসোয়ানের দল লোক জনশক্তি পার্টি (রাম বিলাস), এনডিএ-র পঞ্চম বৃহত্তম দল। তবে বেশিরভাগ দল ১ বা ২ আসন পেয়েছে। এনডিএর মধ্যে ১০টি দলের সংখ্যা এমন রয়েছে। 

সূত্রের খবর, জেডিএস একটি মন্ত্রিত্ব দাবী করেছে। লোকসভায় একটিও আসন না পেয়ে রামদাস আথাওয়ালে মন্ত্রিসভায় পদ চেয়েছে। অর্থাৎ যে সব দলগুলো খুব ছোটো, এক বা দুটো আসনও পেয়েছে তারা এখন মোদীর মাথাব্যথার কারণ বয়ে দাঁড়িয়েছে। কারণ, তাদের তরফে মন্ত্রক দাবি করা হচ্ছে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement