Advertisement

BJP Election Manifesto Committee: রাজনাথের নেতৃত্বে ইস্তেহার কমিটি বিজেপির, নেই বাংলার কোনও নেতা

হাতে আর মাত্র কয়েকটি দিন। তারপরেই দেশে প্রথম দফার লোকসভা ভোট। তার আগে শনিবার দলের নির্বাচনী ইস্তেহার কমিটি ঘোষণা করল বিজেপি। কমিটির মাথায় রাখা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংকে। আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। সহ-আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলকে। ২৭ জনের এই কমিটিতে জায়গা পায়নি বাংলার কোনও বিজেপি নেতা। 

রাজনাথ সিং।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 30 Mar 2024,
  • अपडेटेड 4:40 PM IST
  • দলের নির্বাচনী ইস্তেহার কমিটি ঘোষণা করল বিজেপি।
  • কমিটির মাথায় রাখা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংকে।
  • ২৭ জনের এই কমিটিতে জায়গা পাননি বাংলার কোনও বিজেপি নেতা। 

হাতে আর মাত্র কয়েকটি দিন। তারপরেই দেশে প্রথম দফার লোকসভা ভোট। তার আগে শনিবার দলের নির্বাচনী ইস্তেহার কমিটি ঘোষণা করল বিজেপি। কমিটির মাথায় রাখা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংকে। আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে। সহ-আহ্বায়ক করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলকে। ২৭ জনের এই কমিটিতে জায়গা পাননি বাংলার কোনও বিজেপি নেতা। 

২৭ জনের এই কমিটিতে রয়েছেন ছত্তিশগড়ের মুখ্যনমন্ত্রী বিষ্ণু দেও সাই এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী মোহন যাদব। কমিটিতে রয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তবে এই কমিটিতে বাংলার কোনও বিজেপি নেতার নাম না থাকার বিষয়টি নজর কেড়েছ।


বস্তুত, লোকসভা ভোটে বাংলাকে কার্যত পাখির চোখ করেছে মোদী বাহিনী। ভোট ঘোষণার আগেই চলতি মাসের শুরুতে পর পর সভা করেছেন প্রধানমন্ত্রী। বাংলার ৪২টি আসনেই বিজেপিকে জেতানোর আহ্বান জানিয়েছেন মোদী। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের হাত ধরে বাংলায় বিজেপির অভূতপূর্ব উত্থান ঘটে। রাজ্যের ৪২টি লোকসভা আসনের মধ্যে ১৮টিতে দখল করে পদ্মশিবির। এর পরই বাংলা দখলের লক্ষ্যে শামিল হয়েছিল বিজেপি। কিন্তু ২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয় বিজেপির। মোদীবাহিনীর 'সোনার বাংলা' গড়ার স্বপ্ন ভেঙে যায়। তবে তার পরও লড়াই জারি রেখেছে বিজেপি। রাজ্যে ভোট প্রচারে এসে তৃণমূলকে আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী। সন্দেশখালি ঘটনা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে নিশানা করেছেন তিনি। 

গত নভেম্বরের শেষ সপ্তাহে ধর্মতলায় সভা করেছিলেন অমিত শাহ। তার পরে এক মাসের মাথায় আবার বঙ্গ সফরে আসেন শাহ। তাঁর সঙ্গী ছিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা। গত বছর পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপির সাফল্যের পর লোকসভা নির্বাচনে বাংলায় সফল হতে মরিয়া পদ্ম শিবির। বিজেপি সূত্রে খবর, কোন কৌশলে লোকসভা ভোটে ঝাঁপাবে পদ্ম শিবির, তা বৈঠকে বাতলে দিয়েছেন শাহ। বিজেপির দলীয় নেতাদের সঙ্গে একাধিক বৈঠক করেন শাহ-নড্ডা। নির্বাচনে বাংলা থেকে আরও বেশি সংখ্যক আসন পেতে মরিয়া মোদী-শাহেরা।  ইতিমধ্যেই দ্বিতীয় প্রার্থীতালিকা ঘোষণা করেছে বিজেপি। ডায়মন্ডহারবারের মতো হেভিওয়েট কেন্দ্রে এখনও প্রার্থী ঘোষণা করেনি পদ্মশিবির। এর মধ্যে নির্বাচনী ইস্তেহার কমিটি তৈরি করা হল। আর তাতে বাংলার কোনও নেতাকে না রাখায় আলোচনা শুরু হয়েছে। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement