Advertisement

Lok Sabha Vote 2024: ভারতের লোকসভা ভোটে নাক গলাতে চাইছে আমেরিকা, গুরুতর দাবি রাশিয়ার

ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করছে মার্কিন যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার। দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে 'ভারসাম্যহীন' করার চেষ্টা করছে বলে দাবি মস্কোর। এক সাংবাদিক সম্মেলনে, রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এমনটা দাবি করেন।

চাঞ্চল্যকর দাবি রাশিয়ার
Aajtak Bangla
  • মস্কো,
  • 09 May 2024,
  • अपडेटेड 12:34 PM IST

Lok Sabha Vote 2024: ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করছে মার্কিন যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার। দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে 'ভারসাম্যহীন' করার চেষ্টা করছে বলে দাবি মস্কোর। এক সাংবাদিক সম্মেলনে, রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এমনটা দাবি করেন।তিনি আরও বলেন, খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে হত্যার ষড়যন্ত্রে ভারতীয় নাগরিকদের জড়িত থাকার বিষয়টি নিয়ে জলঘোলা হচ্ছে বটে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এখনও কোনও 'নির্ভরযোগ্য প্রমাণ' দিতে পারেনি।

ভারতে ধর্মীয় স্বাধীনতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের রিপোর্টের উল্লেখ করেন জাখারোভা। তিনি বলেন, ভারতের দেশপ্রেমের মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে যুক্তরাষ্ট্রের শিক্ষার অভাব রয়েছে।

আরটি নিউজ জাখারোভাকে উদ্ধৃত করে বলেছে, 'আমেরিকা ধর্মীয় স্বাধীনতার বিষয়ে 'ভিত্তিহীন অভিযোগ' করে চলেছে।' জাখারোভা এটাকে ভারতের কাছে ‘অসম্মানজনক’ বলে অভিহিত করেছেন।

'এর উদ্দেশ্য(মার্কিন অভিযোগের) ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে ভারসাম্যহীন করা এবং সাধারণ নির্বাচনকে জটিল করা,' তিনি বলেন।

সম্প্রতি এক রিপোর্টে, আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা ও অন্য কিছু মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মার্কিন কমিশন অভিযোগ তুলে ভারতের সমালোচনা করেছে।

এটি 'ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার অধিকারের বিশেষ করে গুরুতর লঙ্ঘনে জড়িত বা সহ্য করার" জন্য ভারত এবং অন্যান্য 16 টি দেশকে "বিশেষ উদ্বেগের দেশ" হিসাবে মনোনীত করার আহ্বান জানিয়েছে।

বিদেশ মন্ত্রক (MEA), একটি শক্তিশালী প্রতিক্রিয়ায়, প্রতিবেদনটিকে "পক্ষপাতদুষ্ট" বলে অভিহিত করেছে এবং বলেছে যে USCIRF তার বার্ষিক প্রতিবেদনের অংশ হিসাবে "ভারত-বিরোধী প্রচারণা প্রকাশ" অব্যাহত রেখেছে।

একজন ভারতীয় গোয়েন্দা কর্মকর্তা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার পরিকল্পনা করেছিলেন বলে মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগও অস্বীকার করেছেন রাশিয়ান কর্মকর্তা।

"আমাদের কাছে থাকা তথ্য অনুসারে, ওয়াশিংটন এখনও নির্দিষ্ট পান্নুনকে হত্যার প্রস্তুতিতে ভারতীয় নাগরিকদের জড়িত থাকার কোনও নির্ভরযোগ্য প্রমাণ সরবরাহ করেনি। প্রমাণের অভাবে এই বিষয়ে জল্পনা-কল্পনা গ্রহণযোগ্য নয়," জাখারোভা বলেছেন।

Advertisement

খবরটি ইংরাজিতে পড়তে ক্লিক করুন এই লিঙ্কে

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement