Advertisement

Sikkim Arunachal Counting Date: ৪ জুন ভোটগণনা হচ্ছে না অরুণাচল ও সিকিমে, পরিবর্তিত তারিখ কবে?

Sikkim Arunachal Counting Date: অরুণাচল প্রদেশ ও সিকিমে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। কিন্তু এই দুই রাজ্যে ভোট গণনার তারিখ পরিবর্তন করা হয়েছে। এখন ভোট গণনা হবে ২ জুন। অন্যদিকে উভয় রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোট হবে ১৯ এপ্রিল। অরুণাচল প্রদেশ এবং সিকিম উভয় রাজ্যের বিধানসভার মেয়াদ ০২ জুন ২০২৪-এ শেষ হচ্ছে।

৪ জুন ভোটগণনা হচ্ছে না অরুণাচল ও সিকিমে, পরিবর্তিত তারিখ কবে?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 17 Mar 2024,
  • अपडेटेड 5:30 PM IST

Sikkim Arunachal Counting Date Changed: লোকসভা নির্বাচনের পাশাপাশি অরুণাচল প্রদেশ ও সিকিমে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। কিন্তু এই দুই রাজ্যে ভোট গণনার তারিখ পরিবর্তন করা হয়েছে। এখন ভোট গণনা হবে ২ জুন। অন্যদিকে উভয় রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোট হবে ১৯ এপ্রিল। অরুণাচল প্রদেশ এবং সিকিম উভয় রাজ্যের বিধানসভার মেয়াদ ০২ জুন ২০২৪-এ শেষ হচ্ছে।

আমরা আপনাকে জানিয়ে দিই যে, নির্বাচন কমিশন শনিবার অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। সমস্ত ৬০টি আসনের জন্য ভোট ১৯ এপ্রিল একক ধাপে অনুষ্ঠিত হবে। ভোট গণনা আগে ৪ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তবে এখন তা রদবদল করা হয়েছে। এখানে গণনা হবে ২ জুন।

বিজেপি অরুণাচল প্রদেশের ৬০ টি বিধানসভা আসনের জন্য তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছে।
এবার দলটি ১৬ জন নতুন মুখকে সুযোগ দিয়েছে এবং তিন বর্তমান মন্ত্রীর টিকিট কাটা হয়েছে। মুখ্যমন্ত্রী পেমা খান্ডু মুক্তো আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যেটি তিনি বর্তমানে সংসদে প্রতিনিধিত্ব করছেন।

সিকিম সম্পর্কে কথা বললে, নির্বাচন কমিশন সাধারণ নির্বাচনের সাথে এখানেও বিধানসভা নির্বাচনের সময়সূচী প্রকাশ করেছে। এখানে, ১৯ এপ্রিল একক দফায় ভোট হবে এবং 2 জুন ভোট গণনা হবে। বর্তমান বিধানসভার মেয়াদ ২ জুন, ২০২৪-এ শেষ হতে চলেছে। সিকিম ক্রান্তিকারি মোর্চা (SKM)-এর প্রেম সিং তামাং বর্তমানে ৩২ আসনের বিধানসভায় মুখ্যমন্ত্রী।

সিকিম ক্রান্তিকারি মোর্চা (SKM) বর্তমানে রাজ্যের শাসক দল, যার নেতৃত্বে মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। সিকিম বিধানসভায় তাদের বিধায়কের সংখ্যা ১৭। সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ) কয়েকদিন আগে ছয়টি আসনে প্রার্থী ঘোষণা করেছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং রেকর্ড নবমবারের জন্য বিধায়ক হওয়ার জন্য নামচি-সিংহিথাং থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

Advertisement

২০১৯ লোকসভা নির্বাচনের পাশাপাশি, ১১ এপ্রিল, ২০১৯-এ এখানে একক পর্বে ভোট অনুষ্ঠিত হয়েছিল। এতে সিকিম ক্রান্তিকারি মোর্চা (এসকেএম) এবং সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের (এসডিএফ) মধ্যে একটি প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে। নির্বাচনের পরে, ২৫ বছর ধরে সিকিমে প্রভাবশালী দল থাকা সত্ত্বেও এসডিএফ ১৫ টি আসন জিতেছিল। এসকেএফ ১৭টি আসন জিতেছিল, যা বিধানসভায় সাধারণ সংখ্যাগরিষ্ঠতার জন্য যথেষ্ট, যার পরে এসকেএম-এর প্রেম সিং তামাং (পি.এস. গোলে) সিকিমের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement