Advertisement

ব্যারাকপুর কেন্দ্র: ভোট-অঙ্কের নির্ণায়ক ব্যক্তি না দল?

Lok Sabha Election 2024: ১৬ মার্চ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সাত দফায় হতে চলা এই নির্বাচনে প্রথম থেকেই নজর রয়েছে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের দিকে। অর্জুন সিং গতবারের সাংসদ। বিজেপির টিকিটে ২০১৯ লোকসভা নির্বাচন জিতলেও তিনি যোগ দেন তৃণমূলে। এরপর রাজ্যের শাসক দলের হয়ে টিকিট না পেয়ে দল বদল করে ফিরে আসেন গেরুয়া শিবিরে। আবার তাঁকেই প্রার্থী করেছে বিজেপি।  

ব্যারাকপুর লোকসভা কেন্দ্র
Aajtak Bangla
  • ব্যারাকপুর,
  • 10 Apr 2024,
  • अपडेटेड 12:02 PM IST

১৬ মার্চ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। সাত দফায় হতে চলা এই নির্বাচনে প্রথম থেকেই নজর রয়েছে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের দিকে। অর্জুন সিং গতবারের সাংসদ। বিজেপির টিকিটে ২০১৯ লোকসভা নির্বাচন জিতলেও তিনি যোগ দেন তৃণমূলে। এরপর রাজ্যের শাসক দলের হয়ে টিকিট না পেয়ে দল বদল করে ফিরে আসেন গেরুয়া শিবিরে। আবার তাঁকেই প্রার্থী করেছে বিজেপি।  

অন্যদিকে তৃনমূল প্রার্থী করেছে পার্থ ভৌমিককে। তৃণমূলের উত্তর ২৪ পরগনা জেলার সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন পার্থ। ফলে তাঁকে জিতিয়ে আনার ব্যাপারে বেশ আশাবাদী তৃণমূল। ১৪ হাজার ৮৫৭ ভোটে জয় পেয়েছিলেন অর্জুন। সেই ব্যবধান ঘুচিয়ে জয় পাবে তৃনমূল সেটাই দেখার। সাত বিধানসভা কেন্দ্রে তৃণমূলের দাপট বেশি দেখা গিয়েছিল ২০২১-এর নির্বাচনে। সেবার ছয়টি কেন্দ্রে জয় পেয়েছিল রাজ্যের শাসক দল। কেবলমাত্র ভাটপাড়া কেন্দ্রে বিজেপির টিকিটে জয় পান পবন সিং। এই ভাটপাড়া নিয়েই তাই কিছুটা চিন্তায় তৃণমূল।         


১৯৮৯ সাল থেকে ২০০৯ সাল অবধি টানা এই কেন্দ্র থেকে জিতেছেন সিপিআইএম-এর তড়িৎ বরন তোপদার। ২০০৯ সালে প্রথমবার এই কেন্দ্রে জয় পান তৃণমূলের দীনেশ ত্রিবেদী। এরপর ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত তিনি সাংসদ ছিলেন। এরপর বিজেপি-র অর্জুন সিং দীনেশকে হারিয়ে জয় পান। এবারের ভোটে চতুর্মুখী লড়াই হচ্ছে। এই কেন্দ্রে বামফ্রন্ট ও কংগ্রেসের প্রার্থী অভিনেতা দেবদুত ঘোষ। এই কেন্দ্রে প্রার্থী ঘোষনা করেছে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টও। তাদের প্রার্থী অ্যাডভোকেট জামির হোসেন। পাশাপাশি প্রার্থী দিয়েছে এসইউসিআইও। ২০১৪ সালের নির্বাচনে এই কেন্দ্রে দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন বামফ্রন্টের সুহাসিনি আলি। আর ২০১৯ সালে দুই নম্বরে উঠে আসে তৃণমূল। 

কবে ভোট এই কেন্দ্রে?
ব্যারাকপুরে পঞ্চম দফায় ভোট হবে। ২০ মে এই কেন্দ্রে ভোট। চতুর্মুখী লড়াইয়ে এবার কারা জয় পায় সেটাই এখন দেখার।    

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement