Advertisement

Congress 2nd List: ৩ প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে, বিজেপির বিদ্রোহী MP-কে টিকিট, ২য় লিস্টে কংগ্রেসের ৫ বড় চমক

দ্বিতীয় তালিকার কথা উল্লেখ করে কংগ্রেস সাধারণ সম্পাদক বেণুগোপাল বলেন, "এই তালিকায় ৪৩ জন প্রার্থীর মধ্যে ১০ জন সাধারণ শ্রেণির, ১৩ জন। ওবিসি প্রার্থী। এখানে ১০ জন এসসি প্রার্থী, ৯ জন এসটি প্রার্থী এবং ১ জন মুসলিম প্রার্থী রয়েছে।" এই তালিকায় এমন তিনজন মুখ রয়েছে যারা বড় রাজনৈতিক পরিবারের এবং তিনজনই প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে।

৩ প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে, বিজেপির বিদ্রোহী MP-কে টিকিট দিল কংগ্রেস
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Mar 2024,
  • अपडेटेड 11:28 PM IST

Loksabha Election 2024 Congress 2nd List:মঙ্গলবার আসন্ন লোকসভা নির্বাচনের জন্য কংগ্রেস তাদের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করেছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল (KC Venugopal) বলেন, 'অসম, মধ্যপ্রদেশ, রাজস্থান থেকে প্রায় ৪৩টি নামের তালিকা অনুমোদন করা হয়েছিল।' দ্বিতীয় তালিকার কথা উল্লেখ করে বেণুগোপাল বলেন, "এই তালিকায় ৪৩ জন প্রার্থীর মধ্যে ১০ জন সাধারণ শ্রেণির, ১৩ জন। ওবিসি প্রার্থী। এখানে ১০ জন এসসি প্রার্থী, ৯ জন এসটি প্রার্থী এবং ১ জন মুসলিম প্রার্থী রয়েছে।"

এই তালিকায় এমন তিনজন মুখ রয়েছে যারা বড় রাজনৈতিক পরিবারের এবং তিনজনই প্রাক্তন (Ex Chief Minisgter) মুখ্যমন্ত্রীর ছেলে। দল আবারও ছিন্দওয়াড়া থেকে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের (Kamalnath) ছেলে নকুলকে টিকিট দিয়েছে। নকুলনাথ (Nakulnath) ২০১৯ সালেও এই আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন এবং বলা হচ্ছে যে এবারও তাকে ছিন্দওয়াড়া থেকে টিকিট দেওয়া হয়েছে। নকুলনাথ ২০১৯ সালেও এই আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন এবং বলা হচ্ছিল যে এবার তিনি আবার ছিন্দওয়াড়া থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ছিন্দওয়াড়াকে কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে মনে করা হয়।

কংগ্রেসের দ্বিতীয় তালিকার পাঁচটি বড় কথা

১- প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের (Ashok Gehlat) ছেলে বৈভব গেহলট (Vaibhab gehlat)এবার রাজস্থানের জালোর থেকে নির্বাচনে লড়বেন। বৈভব ২০১৯ সালের লোকসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু জিততে পারেননি। ২০১৯ সালে, তিনি যোধপুর সংসদীয় আসন থেকে বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের কাছে ২ লাখ ৭০ হাজার ১১৪ ভোটে পরাজিত হন। এবার তিনি যোধপুর থেকে নয়, জালোর থেকে নির্বাচনে লড়বেন।

২- অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের (Tarun Gagoi) ছেলে গৌরব গগৈ (Gourav Gagoi) এবার অসমের জোরহাট থেকে প্রার্থী হয়েছেন। ৪০ বছর বয়সী গৌরব দুবার অসমের কালিয়াবোর আসন থেকে সাংসদ হয়েছেন। গৌরবের বাবা তরুণ গগৈ, যিনি একটি রাজনৈতিক পরিবারের সদস্য, তিনি দীর্ঘদিন ধরে অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী ছিলেন।

Advertisement

৩- এর বাইরে রাজস্থানের চুরু থেকে রাহুল কাসওয়ানকে (Rahul Kaswan) টিকিট দিয়েছে দল। কাসওয়ান ২০১৯ এবং ২০১৪ সালে বিজেপির টিকিটে চুরু থেকে এমপি হয়েছিলেন, কিন্তু এবার দল তার টিকিট বাতিল করে প্যারা অলিম্পিয়ান দেবেন্দ্র ঝাঝারিয়াকে (Debendra Jhajharia) টিকিট দিয়েছে। এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে রাহুল বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেন।

৪- রোহন গুপ্তা (Rohan Gupta) কংগ্রেসের সোশ্যাল মিডিয়া ইনচার্জ এবং বর্তমানে মুখপাত্রও। এবার দলটি লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য রোহন গুপ্তাকে বেছে নিয়েছে এবং গুজরাটের পূর্ব আহমেদাবাদ থেকে তাকে প্রার্থী করেছে।

৫- এই নামগুলি ছাড়াও, কংগ্রেস প্রার্থীদের মধ্যে ফুল সিং বারাইয়াও (Phul Singh Baraiya) রয়েছে, যিনি ভিন্দ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বারাইয়া সেই একই নেতা যিনি বিধানসভা নির্বাচনের সময় বলেছিলেন যে রাজ্যে বিজেপি ৫০ টি আসন পেলে তিনি মুখ কালো করবেন। ফুলসিং বারাইয়া, যিনি ভান্ডার বিধানসভা আসন থেকে নির্বাচনে জিতেছিলেন, ৭ ডিসেম্বর, ২০১৩-এ প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং (Digvijay Singh) এবং অন্যান্য দলের নেতা ও কর্মীদের সঙ্গে রাজভবনের বাইরে পৌঁছেছিলেন। এখানে বিধায়কের মুখে কালো তিলক লাগিয়েছিলেন দিগ্বিজয় সিং।

এই তালিকায় পঙ্কজ আহিরওয়ারকে (Pankaj Ahirwar) মধ্যপ্রদেশের টিকামগড় লোকসভা আসন থেকে কংগ্রেসের টিকিট দেওয়া হয়েছে। সিদ্ধার্থ কুশওয়াহা (Siddharth Kushwaha) সাতনায় নির্বাচনে লড়বেন, অন্যদিকে কমলেশ্বর প্যাটেল (Kamleshwar Patel) সিধি আসন থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী হয়েছেন। মারকাম মন্ডলা থেকে লড়বেন ওমকার সিং (Omkar Singh)।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement