Advertisement

উত্তরবঙ্গে আমাদের কি ভুল, কোচবিহার দেখিয়ে মমতাকে উত্তর মোদীর

কী ভুল হয়ছিল আমার, যে উত্তরবঙ্গে ৮টির মধ্যে একটি আসনও আমার দল পায়নি। উত্তরবঙ্গ সফরে গিয়ে এমনটাই প্রশ্ন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্ন উঠছে, এবার কি সেই প্রশ্নের উত্তর ঘুরিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? বৃহস্পতিবার বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়ালি দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী।

কোচবিহারের রাজবাড়ির ছবি মোদীর বৈঠকে : PTI
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Dec 2020,
  • अपडेटेड 8:51 PM IST
  • মোদীর বৈঠকে কোচবিহারের রাজবাড়ির ছবি
  • উত্তরবঙ্গের মানুষের বিরাট আবেগ জুড়ে রয়েছে এই রাজবাড়ি
  • উচ্ছ্বসিত কোচবিহারের সাংসদও
  • উত্তরবঙ্গের কোচবিহারের রাজবাড়ির গুরুত্ব অনেকটাই

কী ভুল হয়ছিল আমার, যে উত্তরবঙ্গে ৮টির মধ্যে একটি আসনও আমার দল পায়নি। উত্তরবঙ্গ সফরে গিয়ে এমনটাই প্রশ্ন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্ন উঠছে, এবার কি সেই প্রশ্নের উত্তর ঘুরিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? বৃহস্পতিবার বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়ালি দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদী। সেই বৈঠকে দেখা মোদীর সঙ্গে দেখা যায় কোচবিহারের রাজবাড়ির ছবি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এর থেকেই প্রধানমন্ত্রী হয়তো প্রমাণ করতে চাইলেন উত্তরবঙ্গ-সহ গোটা বাংলার সংস্কৃতি কতটা গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এর আগে দেখা গিয়েছিল দক্ষিণেশ্বর মন্দিরের ছবি।

উত্তরবঙ্গের কোচবিহারের রাজবাড়ির গুরুত্ব অনেকটাই। সেখানকার মানুষের আবেগের সঙ্গে মিশে রয়েছে কোচবিহারের রাজবাড়ি। এবার সেই কোচবিহারের রাজবাড়ির ছবিই আন্তর্জাতিক আঙিনায় তুলে ধরে আনলেন প্রধানমন্ত্রী মোদী। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে এই পদক্ষেপের ফলে হয়তো এখানেই অনেকটা এগিয়ে গিয়েছে বিজেপি। কারণ, উত্তরবঙ্গের এক বিরাট অংশের মানুষের আবেগে রয়েছে এই রাজবাড়ি। আর এই স্থানটিকে গুরুত্ব দিয়ে আন্তর্জাতিক বৈঠকে দেখা গেল প্রধানমন্ত্রীকে। ঠিক যেমন দক্ষিণেশ্বর মন্দিরের গুরুত্ব রয়েছে দক্ষিণবঙ্গেও। উজবেকিস্তানের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী রেওয়াজ ভেঙে ব্যবহার করেন দক্ষিণেশ্বর মন্দিরের ছবি।

The Cooch Behar Rajbari. Photo: Arabinda Bhattacharya

আরও পড়ুন, বাংলার আদলে শাল-পাঞ্জাবি, হাসিনার বৈঠকে 'বাঙালিবাবু' মোদী

এদিন কোচবিহারের রাজবাড়ির ছবি মোদীর বৈঠকে দেখার পরেই উচ্ছ্বসিত কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকও। তিনিও বিষয়টি নিয়ে টুইট করেন। সেইসঙ্গে প্রধানমন্ত্রীকে এদিন দেখা যায় পুরো বাঙালি পোশাকে। বাংলার কায়দায় পাঞ্জাবি সঙ্গে আবার শাল। সেইসঙ্গে বৈঠকের শুরুতে বাংলাতেও কথা বলতে দেখা যায় মোদীকে। বঙ্গের বিধানসভা ভোটের আগে বাঙালির আবেগে জায়গা পেতে চাইছে বিজেপি। তাই এবার উত্তরবঙ্গের মানুষের মন জয়ের লক্ষ্যে দেখা গেল কোচবিহারের রাজবাড়িকে আন্তর্জাতিক আঙিনায় তুলে আনলেন প্রধানমন্ত্রী।

Advertisement

গত লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গে ৮টির মধ্যে ৭টি আসন জিতেছে বিজেপি। ১টি আসন পেয়েছে কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাই প্রশ্ন করেছিলেন, উত্তরবঙ্গে আমাদের ভুলটা কী হয়েছিল। লোকসভা ভোটে আপনারা আমাদের ভোট দেননি। কিন্তু বিধানসভায় কিন্তু আমি সব চাই। তার ঠিক কয়েকদিন মাথায় উত্তরবঙ্গের বাসিন্দাদের আবেগ কোচবিহারের রাজবাড়ির ছবি ফুটে উঠল মোদীর বৈঠকে। 

Report: Ananya Bhattacharya. এই খবরটি ইংরাজিতে পড়ার জন্যে এখানে ক্লিক করুন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement