Advertisement

ফ্যাক্ট চেক: এবার ধীরেন্দ্র শাস্ত্রীর শরণাপন্ন ঐশ্বর্য রাই বচ্চন? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা

সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো। সেটি ফেসবুকে পোস্ট করে কেউ কেউ দাবি করেছেন যে, বাগেশ্বর ধাম সরকার অর্থাৎ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করেছেন ঐশ্বর্য রাই বচ্চন। মেয়ে আরাধ্যার শরীরিক সমস্যা নিয়ে ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। স্বামী অভিষেক বচ্চন কবে সাফল্য পাবেন সেই বিষয়েও নাকি প্রাক্তন বিশ্বসুন্দরী কথা বলেছেন। তাঁকে সমস্ত সমস্যা থেকে সমাধানের পথ বলে দিয়েছেন ধীরেন্দ্র শাস্ত্রী।  

এবার ধীরেন্দ্র শাস্ত্রীর শরণাপন্ন ঐশ্বর্য রাই বচ্চন? জানুন ভাইরাল ভিডিয়োর সত্যতা
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 26 Feb 2023,
  • अपडेटेड 5:16 PM IST

 

তিনি নাকি ভগবানের দূত। ঈশ্বরের সঙ্গে তাঁর সরাসরি যোগাযোগ রয়েছে। জনসমক্ষে বিভিন্ন কারসাজি করে ইতিমধ্যেই সংবাদ শিরোনামে উঠে এসেছেন বাগেশ্বর ধাম সরকার বা ধীরেন্দ্র শাস্ত্রী। বারবার 'হিন্দুরাষ্ট্র', 'অখণ্ড ভারত'-এর পক্ষেও সওয়াল করেছেন তিনি। যা নিয়ে বিতর্কও কম হয়নি।

এহেন ধীরেন্দ্র শাস্ত্রীর শরণাপন্ন হয়েছেন খোদ প্রাক্তন বিশ্বসুন্দরী তথা বচ্চন পরিবারের বউমা ঐশ্বর্য রাই বচ্চন! সোশ্যাল মিডিয়ায় ঘুরছে একটি ভিডিয়ো। সেটি ফেসবুকে পোস্ট করে কেউ কেউ দাবি করেছেন যে, বাগেশ্বর ধাম সরকার অর্থাৎ ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করেছেন ঐশ্বর্য রাই বচ্চন। মেয়ে আরাধ্যার শরীরিক সমস্যা নিয়ে ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। স্বামী অভিষেক বচ্চন কবে সাফল্য পাবেন সেই বিষয়েও নাকি প্রাক্তন বিশ্বসুন্দরী কথা বলেছেন। তাঁকে সমস্ত সমস্যা থেকে সমাধানের পথ বলে দিয়েছেন ধীরেন্দ্র শাস্ত্রী।  

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি সম্পাদিত। দুটো আলাদা ভিডিয়ো থেকে বিভিন্ন অংশ নিয়ে গোটা ভিডিয়োটি তৈরি করা হয়েছে। ভিডিয়োয় ব্যবহার করা যে ছবিটিতে ধীরেন্দ্র শাস্ত্রীর সামনে ঐশ্বর্য এবং আরাধ্যাকে বসে থাকতে দেখা যাচ্ছে, সেটাও সম্পাদিত।

আফয়া অনুসন্ধান

ভাইরাল ভিডিয়োতে ধীরেন্দ্র শাস্ত্রীকে যে পোশাকটি পরে দেখা যায়, তদন্তের শুরুতেই আমরা সেই পোশাকটি তিনি কবে পরেছিলেন, তা খোঁজার চেষ্টা করি। iambageshwardhamsarkar নামের একটি অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আমরা আমরা সেটি খুঁজে পাই। দেখা যায়, ৮ জানুয়ারি নাগপুরের একটি দরবারে ধীরেন্দ্র শাস্ত্রী ওই পোশাকটি পরেছিলেন ।  

এরপর Bageshwar Dham Sarkar নামের একটি অফিসিয়াল ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো দেখতে পাওয়া যায়। ওই ভিডিয়োটির ১ ঘণ্টা ২৭ মিনিটে ধীরেন্দ্র শাস্ত্রীকে সেই সমস্ত কথা বলতে শোনা যায়, যা ভাইরাল ভিডিয়োতে তিনি বলছেন। তবে, ভাইরাল ভিডিয়োটি দেখে মনে হচ্ছে তাঁর সামনে বসে রয়েছেন ঐশ্বর্য রাই বচ্চন। কিন্তু, আসল ভিডিয়োতে দেখা যাচ্ছে তাঁর শরণে এসেছেন অন্য একজন সাধারণ মানুষ।

Advertisement

এরপর ঐশ্বর্য রাই বচ্চনের ভিডিয়োটি খুঁজে বের করার জন্য আমরা রিভার্স সার্চ পদ্ধতির সাহায্য নিই। ওই পদ্ধতিতে ২০১৯ সালের ১০ অক্টোবর, Secret Media Hacker নামের একটি ইউটিউব চ্যানেলে আপলোড হওয়া ভিডিয়ো আমরা দেখতে পাই। ওই ভিডিয়োটির সঙ্গে ভাইরাল ভিডিয়োতে ব্যবহার করা ঐশ্বর্য এবং তাঁর মেয়ের প্রতিটা শটের মিল পাওয়া যায়। ভিডিয়োটি থেকে জানা যায়, দুর্গাপুজোর সময় কোনও একটি পুজো মন্ডপে মেয়েকে নিয়ে গিয়েছিলেন প্রাক্তন বিশ্বসুন্দরী। সেই সময়ের ভিডিয়ো।

এরপর কিওয়ার্ড সার্চের সাহায্যে জানা যায়, ২০১৯ সালের ৮ অক্টোবর মেয়েকে নিয়ে দুর্গাপুজোর প্যান্ডেল দেখতে গিয়েছিলেন ঐশ্বর্য রাই বচ্চন। মা-মেয়ে সেখানে পুজোও দিয়েছিলেন। PinkVilla , Times of India, ETimes -এর মতো বিনোদনের খবরের ওয়েবসাইট ও তাদের ইউটিউব চ্যানেলে ভিডিয়ো প্রতিবেদনটি দেখতে পাওয়া যায়।

ওই ভিডিয়ো থেকেই প্রমাণিত হয় যে, ভিডিয়োয় ব্যবহার করা যে ছবিটিতে ধীরেন্দ্র শাস্ত্রীর সামনে ঐশ্বর্য এবং আরাধ্যাকে বসে থাকতে দেখা যাচ্ছে, সেটি সম্পাদিত। ভাইরাল ভিডিয়োতে দেখতে পাওয়া ছবিতে ঐশ্বর্য এবং আরাধ্যার সামনে ধীরেন্দ্র শাস্ত্রীকে বসে থাকতে দেখা যায়। কিন্তু আসল ভিডিয়োতে তাঁদের সামনে অন্য এক গেরুয়া বসনধারীকে বসে থাকতে দেখা যায়। সম্ভবত তিনি মা-মেয়ের জন্য দুর্গাপুজোর অঞ্জলি দেওয়ার ব্যবস্থা করছিলেন।

 

ফ্যাক্ট চেক

দাবি

ধীরেন্দ্র শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন ঐশ্বর্য রাই বচ্চন।

ফলাফল

ভিডিয়োটি সম্পাদিত। দুটো আলাদা ভিডিয়ো থেকে বিভিন্ন অংশ নিয়ে গোটা ভিডিয়োটি তৈরি করা হয়েছে। ভিডিয়োয় ব্যবহার করা যে ছবিটিতে ধীরেন্দ্র শাস্ত্রীর সামনে ঐশ্বর্য এবং আরাধ্যাকে বসে থাকতে দেখা যাচ্ছে, সেটাও সম্পাদিত।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement