Advertisement

ফ্যাক্ট চেক: এগরা বিস্ফোরণের নামে কেরলের আতসবাজি প্রদর্শনীর ভিডিয়ো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে একটি ভিডিয়ো শেয়ার করা হচ্ছে। ১৪ সেকেন্ডের এই ভিডিয়োটি দেখে মনে হচ্ছে, তা কোনও চাষের জমিতে রেকর্ড করা। ভিডিয়োতে দেখা যাচ্ছে অদূরেই পরপর বিকট শব্দে বিস্ফোরণ হতে। সেই সঙ্গে কুণ্ডুলি পাকিয়ে ধোঁয়ার মেঘ উপরে উঠে যাচ্ছে। অনেকেই এই ভিডিয়োটি শেয়ার করে সেটিকে এগরা বিস্ফোরণের ভিডিয়ো বলে দাবি করেছেন।

ফ্যাক্ট চেক: এগরা বিস্ফোরণের নামে কেরলের আতসবাজি প্রদর্শনীর ভিডিয়ো ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 18 May 2023,
  • अपडेटेड 10:19 AM IST

গত ১৬ মে পূর্ব মেদিনীপুরের এগরায় ঘটে একটি বিধ্বংসী বিস্ফোরণের ঘটনা। শেষ পাওয়া খবর অনুযায়ী, এই বিস্ফোরণে এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। আহত অনেকে। গ্রেফতার হয়েছে মূল অভিযুক্ত।

এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে একটি ভিডিয়ো শেয়ার করা হচ্ছে। ১৪ সেকেন্ডের এই ভিডিয়োটি দেখে মনে হচ্ছে, তা কোনও চাষের জমিতে রেকর্ড করা। ভিডিয়োতে দেখা যাচ্ছে অদূরেই পরপর বিকট শব্দে বিস্ফোরণ হতে। সেই সঙ্গে কুণ্ডুলি পাকিয়ে ধোঁয়ার মেঘ উপরে উঠে যাচ্ছে। অনেকেই এই ভিডিয়োটি শেয়ার করে সেটিকে এগরা বিস্ফোরণের ভিডিয়ো বলে দাবি করেছেন।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভিডিয়োটি শেয়ার করে লিখেছেন, "এগরা বিস্ফোরণ। পশ্চিমবঙ্গ এখন বারুদের স্তুপের ওপরে দাঁড়িয়ে আছে। খেলা হচ্ছে।"

কেউ আবার তীর্যক মন্তব্য করে লিখেছেন, "পশ্চিমবঙ্গের এগরায় তুলুমুল ন্যাতার বাড়ির বিস্ফোরণের ভিডিও।" প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত প্রায় ৯৫০ মানুষ ভিডিয়োটি শেয়ার করে ফেলেছেন।

এমনকী, বিজেপি নেতা সুনীল দেওধরও এই একই ভিডিয়ো শেয়ার করে হিন্দিতে লিখেছেন, "বারুদের স্তুপের উপর পশ্চিমবঙ্গ। এই ভয়াবহ দৃশ্য পূর্ব মেদিনীপুরের।"

এই টুইটের আর্কাইভ সংস্করণ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিয়োটি এক বছরের বেশি পুরনো এবং পশ্চিমবঙ্গের নয়, বরং কেরলের।

কীভাবে জানা গেল সত্যি?

সবার প্রথম আমরা ভাইরাল ভিডিয়োটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স ইমেজ সার্চ করি। তখন আমরা ওই একই ভিডিয়ো একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেলে দেখতে পাই। উল্লেখযোগ্য বিষয়, ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে ওই ভিডিয়োটি শেয়ার করা হয়েছিল চলতি বছর ২৫ জানুয়ারি।

Advertisement

এর থেকেই মোটামুটি পরিষ্কার হয়ে যায় যে ভিডিয়োটি কোনও ভাবেই এগরা বিস্ফোরণের হওয়া সম্ভব না। ইনস্টাগ্রামে পোস্ট হওয়া ভিডিয়োটি নীচে দেওয়া হল। তবে এই পোস্টে কোথাও লেখা হয়নি ভিডিয়োটি কোথাকার, কোন সময়ের, বা কী কারণে এই বিস্ফোরণ ঘটেছিল।

এরপর আমরা ভিডিয়োটির উৎস খুঁজে বের করার চেষ্টা করি। ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশটগুলি আরেকবার রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর ওই আমরা ওই একই ভিডিয়ো-সহ একটি ইউটিউব শর্ট দেখতে পাই। ইউটিউব শর্টের বিবরণে ওই ভিডিয়োটি সম্পর্কে লেখা হয়- "কাভাস্সেরি পোরাম ভেড্ডিকেট্টু।"

এই শব্দটিকে সূত্র ধরে এরপর আমরা বেশ কিছু কিওয়ার্ড সার্চ করি। তখন আমরা কেরল ট্যুরিজমের একটি ওয়েবসাইটে কিছু তথ্য খুঁজে পাই। সেখানে বলা হয়, কাভাস্সেরি পুরম কেরলের একটি ধর্মীয় উৎসব, যেই উৎসবের অন্যতম আকর্ষণ হল এখানকার জমকালো আতসবাজির প্রদর্শনী। এবং কাভাস্সেরি হল কেরলের পালাক্কাড জেলার একটি গ্রাম পঞ্চায়েত এলাকা। কাভাস্সেরি এলাকায় এই উৎসবটি পালিত হয়।

এটিকে সূত্র ধরে ওই ভিডিয়োর স্ক্রিনশট ব্যবহার করে রিভার্স সার্চের সাহায্যে আমরা মালায়ালামে কিছু কিওয়ার্ড সার্চ করি। তখন ভাইরাল হওয়া ভিডিয়োটির হুবহু একই ভিডিয়ো Beauty Palakkad নামের একটি ফেসবুক পেজে দেখা যায়।

২০২২ সালের ১৭ মার্চ ভিডিয়োটি ওই পেজ থেকে পোস্ট করে ক্যাপশনে মালায়ালামে যা লেখা হয় তার অনুবাদ করলে দাঁড়ায়, আতসবাজির জন্মস্থান কাভাসেরি পুরম ডে-তে আতসবাজি প্রদর্শনী ২০২২।  

ওই ভিডিয়োর কমেন্ট বক্সে নজর ঘোরালে দেখা যায়, এক ব্যবহারকারী প্রশ্ন করেছেন যে, ভিডিয়োটি এই বছরের কিনা। এর উত্তরে অ্যাডমিনের পক্ষ থেকে বলা হয়- 'হ্যাঁ'। 

ভিডিয়োটি সত্যিই কেরলের কিনা, এবং এই বছরের সেই বিষয়ে পুরোপুরো নিশ্চিত হতে আমরা আমাদের মালায়ালম ভাষী দুই সহকর্মীকে ভিডিয়োটি দেখাই। তাঁরা নিশ্চিত করেন যে ভিডিয়োটিতে এক ব্যক্তিকে মালায়ালিতে বলতে শোনা যাচ্ছে, "এই এদিকে আসো।" যার থেকে মোটামুটি এই ধারণা স্পষ্ট হয় যে ভিডিয়োটি খুব সম্ভবত কেরলের।

এরপর আমরা Beauty Palakkad নামের এই পেজের অ্যাডমিনের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের জানান যে এই আতসবাজি প্রদর্শনীর ভিডিয়োটি নিনু নারায়ণান নামের এক ব্যক্তির রেকর্ড করা।

এরপর আমরা নিনু নারায়ণনের সঙ্গে যোগাযোগ করি। তখন তিনি আমাদের নিশ্চিত করেন যে ভাইরাল ভিডিয়োটি ২০২২ সালের মার্চ মাসে ওই উৎসব চলাকালীন তাঁরই রেকর্ড করা। নিনু পেশায় একজন ভিডিয়ো এডিটর। তিনি আমাদের জানান যে ভিডিয়োটি ২০২২ সালে কাভাস্সেরি উৎসবের সময়কার। সেই সঙ্গে তিনি আমাদের ওই একই উৎসবের আরও কয়েকটি ভিডিয়ো পাঠান যা একই এলাকায় রেকর্ড করা। সেই ভিডিয়োগুলি নীচে দেওয়া হল।

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে, কেরলের একটি উৎসব উদযাপনের ভিডিয়ো কীভাবে পশ্চিমবঙ্গের বিস্ফোরণ বলে ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

(কেরল থেকে শ্রীজিশা লায়লা ও শিনু ম্যাগি সুরেশের ইনপুট-সহ)

 

ফ্যাক্ট চেক

দাবি

গত ১৬ মে পূর্ব মেদিনীপুরের এগরায় বিস্ফোরণের ভিডিয়ো।

ফলাফল

ভাইরাল ভিডিয়োটি ২০২২ সালের, কেরলের পলক্কড জেলার কাভাস্সেরি গ্রাম পঞ্চায়েত এলাকার। একটি ধর্মীয় উৎসব উপলক্ষে আতসবাজি প্রদর্শনের ভিডিয়ো এটি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement