Advertisement

ফ্যাক্ট চেক: চেন্নাইয়ের অতিবৃষ্টিতে রাস্তায় ভাসছে যানবাহন? ভিডিওটি আসলে ২০২৩ সালের

সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে সেটিতে সম্প্রতি অতি বৃষ্টির জেরে চেন্নাইতে সৃষ্টি হওয়া বন্যার দৃশ্য দেখা যাচ্ছে।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 18 Oct 2024,
  • अपडेटेड 12:07 PM IST

নিম্নচাপের কারণে বিগত কিছুদিন যাবৎ অতি ভারী বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে চেন্নাই-সহ তামিলনাড়ুর একাধিক জেলা। এর ফলে ইতিমধ্যে ছুটি দেওয়া হয়েছে স্কুল- কলেজ, বাতিল একাধিক ট্রেন ও বিমান। পাশাপাশি বৃষ্টির জেরে ঘন-ঘন বিদ্যুৎ বিভ্রাটের সঙ্গে জলামগ্ন রাস্তায় দেখা দিয়েছে যানজট। 

আর এই সার্বিক পরিস্থিতির মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে চেন্নাইয়ের জলমগ্ন রাস্তার একটি ভিডিও। কোনও একটি গাড়ি থেকে তোলা ক্লিপে দেখা যাচ্ছে, রাস্তার উপরে কোমর সমান জল জমে আছে। আর সেই জলের উপর দিয়ে কিছু গাড়ি এগিয়ে যাচ্ছে আবার কিছু গাড়ি জলে ভাসছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, সেটি সম্প্রতি অতিবৃষ্টির জেরে চেন্নাইতে সৃষ্টি হওয়া বন্যার দৃশ্য।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “বন্ধু রা চেন্নাই এর কিছু কিছু জাগয়াতে বন্যা হয়ে গেলো।”(সব বানান অপরিবর্তিত।)

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিওটি বর্তমান সময়ের নয়। বরং গতবছর ২০২৩ সালের ডিসেম্বরের, যখন চেন্নাইতে ঘূর্ণিঝড় মিগজাউম আছড়ে পড়েছিল।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবি ও ভিডিওর সত্যতা জানতে সেটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে গুগুলে রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৩ সালের ৫ ডিসেম্বর ব্রাজিল ভিত্তিক সংবাদমাধ্যম Aventuras Historia’তে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। যেখানে ভাইরাল ভিডিওর দুটি স্ক্রিনশট-সহ লেখা হয়েছে, “চেন্নাইতে ঘূর্ণিঝড় মিগজাউমের পরে প্লাবিত হয়ে পড়েছে রাস্তাঘাট।”

এরপর উক্ত সূত্র ধরে পরবর্তী সার্চ করলে ২০২৩ সালের ৪ ডিসেম্বর Disaster News নামক একটি এক্স হ্যান্ডেলে এই একই ভিডিও পাওয়া যায়। ভিডিওটি পোস্ট করে সেখানে উল্লেখ করা হয়েছে, “ভারতের তামিলনাড়ুর চেন্নাইতে ঘূর্ণিঝড় মিগজাউমের পর তীব্র বৃষ্টির জেরে ব্যাপক বন্যা দেখা দিয়েছে।”

Advertisement

এরপর এই সংক্রান্ত পরবর্তী সার্চে ২০২৩ সালের ৪ ডিসেম্বর CNBC TV18-এর অফিশিয়াল ইউটিউব চ্যানেলেও এই একই ভিডিও পাওয়া যায়। ভিডিওটি শেয়ার করে সেখানে লেখা হয়েছে, “তামিলনাড়ুর চেন্নাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের কাছে ঘূর্ণিঝড় মিগজাউমের কারণে প্রবল বন্যা সৃষ্টি হয়েছে।”

এখানে উল্লেখ্য যে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ড্রোন ফুটেজে সম্প্রতি অতিরিক্ত বৃষ্টির কারণে চেন্নাইয়ের বেশকিছু রাস্তা জলমগ্ন হতে দেখা গেছে। কিন্তু ভাইরাল ক্লিপটির সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। আসলে সেটি ২০২৩ সালে ঘূর্ণিঝড় মিগজাউমের সময় তোলা হয়েছিল।

ফ্যাক্ট চেক

দাবি

সম্প্রতি অতি বৃষ্টির জেরে চেন্নাইতে সৃষ্টি হওয়া বন্যার দৃশ্য দেখা যাচ্ছে।

ফলাফল

ভাইরাল ক্লিপটির সঙ্গে চেন্নাইয়ের সাম্প্রতিক বৃষ্টির কোনও সম্পর্ক নেই। বরং সেটি ২০২৩ সালের ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় মিগজাউমের সময় তোলা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement