Advertisement

ফ্যাক্ট চেক: ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছিলেন ভ্লাদিমির পুতিন? ভাইরাল ছবির সত্যতা জানুন

ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সব ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতির দ্বারা তৈরি এবং পুতিনের বৌদ্ধধর্ম চর্চা করার মতো কোনও ঘটনা বাস্তবে ঘটেনি।

৭ দিনের জন্য বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছিলেন ভ্লাদিমির পুতিন?
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 08 Apr 2023,
  • अपडेटेड 2:51 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বহুদিন ধরেই সংবাদ শিরোনামে রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই পরিস্থিতিকে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে রুশ প্রেসিডেন্টের কয়েকটি অন্য ধরনের ছবি।

ছবিগুলোতে গেরুয়া বসন পরা অবস্থায় বৌদ্ধ ধর্ম চর্চা করতে দেখা যাচ্ছে রুশ প্রেসিডেন্টকে। ছবিগুলো শেয়ার করে ফেসবুকে অনেকেই লিখেছেন, "রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। মাত্র ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হয়েছিলেন এবং বৌদ্ধধর্ম চর্চা করেছিলেন।" (পোস্টের বানান অপরিবর্তিত)

যদিও ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, সব ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতির দ্বারা তৈরি এবং পুতিনের বৌদ্ধধর্ম চর্চা করার মতো কোনও ঘটনা বাস্তবে ঘটেনি।

কীভাবে এগোল অনুসন্ধান?

ভাইরাল ছবিটির রিভার্স সার্চ করলে আমরা দেখতে পাই, ২০২৩ সালের ১৮ মার্চ AI CREATIVES THAILAND নামের একটি ফেসবুক পেজে ছবিগুলো পোস্ট করা হয়েছিল। পুতিনের সঙ্গে সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও একই ধরনের ছবি দেখতে পাওয়া যায়। পোস্টের সঙ্গে স্পষ্ট ভাবে লেখা হয়েছে যে, ছবিগুলো আসল নয়। সেগুলো AI Midjourney দ্বারা তৈরি।

ছবিগুলো পোস্ট করেছিলেন Tongsuke Suwannakit নামে থাইল্যান্ডের এক ব্যক্তি। যিনি পেশায় আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স ক্রিয়েটিভ। তাঁর ফেসবুক প্রোফাইলে এই ধরনের আরও অনেক ছবি দেখতে পাওয়া যায়।

এরপর ইন্টারনেটে মিডজার্নি সম্পর্কে জানার জন্য সার্চ করলে আমরা জানতে পারি, এই টুলটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্সের কাজ করে। এছাড়া ইন্টারনেটে পুতিনের বৌদ্ধধর্ম গ্রহণ বা বৌদ্ধধর্ম চর্চা সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে, আমরা এই নিয়ে কোনও প্রতিবেদন খুঁজে পাইনি।

Advertisement

ফলে, একপ্রকার নিশ্চিত হয়েই বলা যায় যে ভাইরাল ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্সের দ্বারা তৈরি করা হয়েছে। বাস্তবে এমন কোনও ঘটনা ঘটেনি।

ফ্যাক্ট চেক

দাবি

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন মাত্র ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্ম চর্চা করেছিলেন। ছবিটি সেই সময়ের।

ফলাফল

ছবিগুলো আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতির দ্বারা তৈরি এবং পুতিনের বৌদ্ধধর্ম চর্চা করার মতো কোনও ঘটনা বাস্তবে ঘটেনি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement