Advertisement

ফ্যাক্ট চেক: এগুলো সাইক্লোন রেমালের ছবি নয়, তৈরি হয়েছে AI দ্বারা

ছবিগুলি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "সমূদ্রতট থেকে তোলা, ঘূর্ণিঝড় রেমালের ভয়ংকর রূপের ছবি।"

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 27 May 2024,
  • अपडेटेड 4:01 PM IST

রবিবার মাঝারাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যবর্তী স্থানে আছড়ে পড়ে তীব্র ঘূর্ণিঝড় রেমাল। সোমবার বেলা পর্যন্ত তীব্র হাওয়া ও বৃষ্টি নিয়ে নিজের উপস্থিতি জানান দিয়েছে রেমাল। এবার সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এগুলো সমুদ্রসৈকত থেকে তোলা রেমাল ঘূর্ণিঝড়ের ছবি। 

এই ছবিগুলো দেখে মন হয় কোনও সমুদ্রের তটে তোলা। ছবিগুলিতে বিরাট আকারের একটি ঘূর্ণিঝড় সমুদ্রের ওপর দেখা যাচ্ছে। ছবিগুলি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "সমূদ্রতট থেকে তোলা, ঘূর্ণিঝড় রেমালের ভয়ংকর রূপের ছবি।"

কেউ কেউ আবার ছবিটি শেয়ার করে লিখেছেন, "আজকের কক্সবাজার বঙ্গোপসাগর থেকে উঠানো রংধনু তে ঘেরা ভয়ংকর রিমালের সুন্দর ছবি।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই ছবিগুলি আসলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI দ্বারা তৈরি। রেমাল আসার আগে থেকেই ছবিগুলি ইন্টারনেটে রয়েছে। 

কীভাবে জানা গেল সত্যি

সবার প্রথম ছবিটির উৎস খুঁজতে আমরা এটিকে রিভার্স সার্চের মাধ্যমে সন্ধান করি। তখন ওই একই ছবিগুলি আমরা দেখতে পাই OBX LIVE নামের একটি ফেসবুক পেজে। ১৮ মে এই ছবিগুলি ওই পেজ থেকে শেয়ার করা হয়েছিল। 

এর থেকেই একটা বিষয় পরিষ্কার হয়ে যায় যে এই ছবিগুলি কোনও ভাবেই রেমালের হওয়া সম্ভব নয়। কারণ এই ঘূর্ণিঝড়টি ল্যান্ডফল করেছে ২৬ মে রাতে। 

এরপর আমরা একাধিক এআই যাচাইকারী ওয়েবসাইটের মাধ্যমে দেখার চেষ্টা করি যে ছবিটি কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা তৈরি কিনা। isitai ওয়েবসাইটের সাহায্যে পরীক্ষা করে দেখা যায় যে, ছবিটি ৯৯.৪৮ শতাংশ এআই দ্বারা তৈরি। 

Advertisement

অর্থাৎ এরপর আর বুঝতে বাকি থাকে না যে এইআই নির্মিত একটি ছবিকে সমুদ্র সৈকতে রেমালের আসল ছবি দাবি করে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হয়েছে। 

  

ফ্যাক্ট চেক

দাবি

সমুদ্র সৈকতে তোলা ঘূর্ণিঝড় রেমালের ছবি।

ফলাফল

এই ছবিগুলি AI দ্বারা তৈরি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement