Advertisement

ফ্যাক্ট চেক: লোকসভায় 'জয় প্যালেস্তাইন' স্লোগান, ওয়াইসির সদস্যপদ বাতিলের দাবি শাহের?

মঙ্গলবার লোকসভায় সাংসদ পদে শপথগ্রহণ করেন হায়দরাবাদের নির্বাচিত সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি। আর শপথবাক্য পাঠ করার শেষে জয় প্যালেস্তাইন স্লোগান তোলেন তিনি। যা নিয়ে বিতর্কের জেরে জাতীয় রাজনীতি সরগরম।

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 6:04 PM IST

মঙ্গলবার লোকসভায় সাংসদ পদে শপথগ্রহণ করেন হায়দরাবাদের নির্বাচিত সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি। আর শপথবাক্য পাঠ করার শেষে জয় প্যালেস্তাইন স্লোগান তোলেন তিনি। যা নিয়ে বিতর্কের জেরে জাতীয় রাজনীতি সরগরম। এই আবহে সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক দাবি-সহ একটি পোস্ট ভাইরাল হয়েছে। 

এই পোস্টে দাবি করা হচ্ছে যে উক্ত ঘটনার প্রেক্ষিতে নাকি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওয়াইসির প্রার্থীপদ বাতিল করতে উঠে পড়ে লেগেছেন। তিনি নাকি টুইট করে জানিয়েছেন যে এই বিষয়টি নিয়ে রাষ্ট্রপতির কাছে এই বিষয়ে অভিযোগ জানাবেন।

উদাহরণস্বরূপ, একটি পোস্টে লেখা হয়েছে, "Big Breaking: এবার বাতিল হতে চলেছে আসাদ উদ্দিন ওয়াইসির সংসদ পদ! সংসদে 'জয় প্যালেস্তাইন' স্লোগান! ওয়াইসির সদস্যপদ বাতিলের দাবি করে গতকাল রাত ১১টা ৪০ মিনিটে টুইট করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ! তিনি রাষ্ট্রপতির কাছে অভিযোগ জানাবেন বলে জানিয়েছেন। জয় শ্রী রাম।"

এখানেই শেষ নয়, ANM News নামের একটি ওয়েব পোর্টাল থেকে একটি খবর প্রকাশ করে তার শিরোনামে লেখা হয়েছে, "সংসদে 'জয় প্যালেস্তাইন' স্লোগান! ওয়াইসির সদস্যপদ বাতিলের দাবি অমিত শাহর।"

আজ তক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি সম্পূর্ণ ভুয়ো। অমিত শাহ এই বিষয়ে কোনও মন্তব্য করেননি। 

কীভাবে জানা গেল সত্যি 

যদি ওয়াইসির বিরুদ্ধে অমিত শাহ এত বড় পদক্ষেপের কথা ঘোষণা করে থাকতেন, তবে নিশ্চিতভাবে এই সংক্রান্ত খবর সকল প্রথম সারির সংবাদ মাধ্যমে প্রকাশ পেত। কিন্তু কিওয়ার্ড সার্চ করে আমরা এমন কোনও খবর দেখতে পাইনি যেখানে এমন কোনও দাবি করা হয়। 

Advertisement

এরপর আমরা ANM News-এর প্রতিবেদনটি থেকে খোঁজার চেষ্টা করি কোন সূত্র ধরে এই খবরটি করা হয়েছে। সেখানে দেখা যায়, Amit Shah (Parody) নামের একটি ভারিফ্যায়েড এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেল থেকে গতকাল অর্থাৎ ২৫ জুন রাত ১১টা ৩০-শে একটি টুইট করা হয়েছিল। সেখানেই উল্লেখ করা হয় যে, রাষ্ট্রপতির কাছে এমন আবেদন করা হয়েছে। কিন্তু অমিত শাহ নিজে এই দাবি করেছেন, এমন কোনও বিষয় সেখানে উল্লেখ করা হয়নি।

এখানে আরেকটি বিষয় উল্লেখ করা প্রয়োজন, Parody হ্যান্ডেলগুলি সাধারণত আসল ব্যক্তির হ্যান্ডেল নয়। এই হ্যান্ডেলের বিবরণেও স্পষ্টভাবে লেখা রয়েছে যে এটি অমিত শাহের আসল হ্যান্ডেল নয়। নীচে অমিত শাহের আসল হ্যান্ডেল এবং প্যারোডি হ্যান্ডেলের দুটি স্ক্রিনশট তুলে ধরা হলো। 

তবে এখানে একটা বিষয় উল্লেখ করা প্রয়োজন, লোকসভায় 'জয় প্যালেস্তাইন' স্লোগান তোলার জন্য ইতিমধ্যেই হরি শঙ্কর জৈন নামের এক আইনজীবী রাষ্ট্রপতির কাছে নালিশ করেছেন। সেই সঙ্গে হরি শঙ্কর জৈন এবং বিনীত জিন্দাল নামের আরেক আইনজীবী অভিযোগ দায়ের করেছেন ওয়াইসির বিরুদ্ধে। 

তবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম করে যে দাবি সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে, তা সম্পূর্ণ ভুয়ো এবং ভিত্তিহীন। 

 

ফ্যাক্ট চেক

দাবি

লোকসভায় আসাদউদ্দিন ওয়াইসি জয় প্যালেস্তাইন স্লোগান তোলায় অমিত শাহ টুইটে বলেছেন যে তিনি রাষ্ট্রপতিকে অভিযোগ জানাবেন। 

ফলাফল

অমিত শাহ এমন কোনও টুইট করেননি। অমিত শাহের নামের একটি প্যারোডি হ্যান্ডেল থেকে টুইটটি করা হয়েছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement