Advertisement

ফ্যাক্ট চেক: বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনূস হৃদরোগে আক্রান্ত! 

আজতক ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই ছবিটি বছরখানেক পুরনো এবং একটি প্রতীকী আইসিইউ-র। ড. ইউনূসের হৃদরোগে আক্রান্ত হওয়ার দাবিও ভিত্তিহীন। 

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 24 Oct 2024,
  • अपडेटेड 5:09 PM IST

বাংলাদেশ থেকে শেখ হাসিনার পলায়ন ও অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর থেকে আলোচনার কেন্দ্রে রয়েছেন নতুন সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনূস। এ বার তাঁর শারীরিক অবস্থা নিয়ে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে, মহম্মদ ইউনূস নাকি হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে। 

প্রমাণ হিসেবে আইসিইউ-র অন্দরকার একটি ছবি পোস্ট করা হয়েছে যেখানে দূর থেকে কোনও একজনকে শুয়ে থাকতে দেখা যাচ্ছে। সেই ছবিটি পোস্ট করে দাবি করা হচ্ছে যে সরকার প্রধান লাইফ সাপোর্টে রয়েছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "ব্রেকিং নিউজঃ ড.ইউনুস হার্ট অ্যাটাক করে লাইফ সাপোর্টে আছে। সুত্রঃ বিশ্বস্ত মাধ্যম।"

আজতক ফ্যাক্ট চেক করে দেখেছে যে এই ছবিটি বছরখানেক পুরনো এবং একটি প্রতীকী আইসিইউ-র। ড. ইউনূসের হৃদরোগে আক্রান্ত হওয়ার দাবিও ভিত্তিহীন। 

কীভাবে জানা গেল সত্যি

এই বিষয়ে কিওয়ার্ড সার্চ করে কোনও বিশ্বস্ত বাংলাদেশী সংবাদ মাধ্যমের খবর আমরা পাইনি। বরং, দ্য ওয়াল নামক কলকাতা-ভিত্তিক ওয়েব পোর্টালের একটি খবর পাওয়া যায়। সেখানে লেখা হয় যে মহম্মদ ইউনূসের জরুরি হার্টের সমস্যা দেখা দিয়েছে এবং অস্ত্রোপচার প্রয়োজন হতে পারে। এবং সেই কারণে চিকিৎসকদের টিম তৈরি করা হয়েছে। 

তবে পক্ষান্তরে আমরা দেখতে পাই বাংলাদেশের একাধিক সংবাদ মাধ্যম; যেমন দৈনিক ইত্তেফাকবাংলা ট্রিবিউনে গতকাল অর্থাৎ ২৩ অক্টোবর একটি খবরে নিশ্চিত করা হয়েছে যে বাংলাদেশের প্রধান উপদেষ্টা সুস্থ আছেন এবং তাঁর মেডিক্যাল টিম গুজব না ছড়ানোর অনুরোধ জানিয়েছে।  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মো. সায়েদুর রহমানকে উদ্ধৃত করে সেই রিপোর্টগুলিতে লেখা হয়, ড. ইউনূসের জন্য যে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে তা আপাতকালীন পরিস্থিতির জন্য নয়। বরং এটি একটি রুটিন বিষয়। বাংলাদেশের ফ্যাক্ট চেকিং সংস্থা রিউমর স্ক্যানারকেও একই কথা নিশ্চিত করেছে প্রধান উপদেষ্টার প্রেস উইং। 

Advertisement

তবে বিজনেস স্ট্যান্ডার্ডের ১৮ অক্টোবরের একটি রিপোর্টে বলা হয় যে ১৭ তারিখ সামান্য একটি চামড়া-জনিত চিকিৎসার জন্য হাসপাতালের দ্বারস্থ হয়েছিলেন ইউনূস।  সে দিনই তিনি হাসপাতাল থেকে ছাড়া পেয়ে পরদিন কাজে যোগ দেন। 

ছবির উৎস

ভাইরাল ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে খোঁজার পর ওই একই ছবি আমরা দেখতে পাই ২০২৪ সালের ১২ জুনের একটি খবরে। আইসিইউ-র ব্যবসা সংক্রান্ত একটি খবরে এই ছবিটি ব্যবহার করা হয়। এর থেকেই পরিষ্কার হয়ে যায় যে কোনও ভাবেই ছবিটির সঙ্গে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের কোনও সংযোগ থাকা সম্ভব নয়। 

এ ছাড়াও মেডিক্যাল সরঞ্জাম উৎপাদনকারী প্রতিষ্ঠান টেডিসেল মেডিক্যালের ওয়েবসাইটেও প্রায় একবছর ধরে এই ছবিটি উপস্থিত রয়েছে। গভীরভাবে দেখলে এই বিষয়টিও পরিলক্ষিত হয় যে এই ছবিতে আইসিইউ-র বেডে কোনও মানুষ নয়, বরং একটি ম্যানিকুইন বা পুতুলকে শুইয়ে রাখা হয়েছে। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে, ভাইরাল পোস্টের সঙ্গে বাস্তবের কোনও সাদৃশ্য নেই। 

 

 

ফ্যাক্ট চেক

দাবি

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনূস হৃদরোগে আক্রান্ত হয়ে লাইফ সাপোর্টে রয়েছে। 

ফলাফল

ড. মহম্মদ ইউনূস সুস্থ রয়েছেন। তাঁর প্রেস উইং মারফৎ এ কথা জানানো হয়েছে এবং গুজব থেকে বিরত থাকতে বলা হয়েছে। 

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement