Advertisement

ফ্যাক্ট চেক: পৃথিবী থেকে ক্যামেরায় 'চন্দ্রযান ৩' ধরা পড়ার এই দৃশ্যটি গ্রাফিক্স দ্বারা তৈরি, সত্যি ভেবে ভুল করবেন না

একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, কোনও ক্যামেরা থেকে চাঁদের দিকে জ়ুম করা হচ্ছে। এবং জ়ুম হতে হতে দেখা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠের উপর একটি সোনালী রঙের বস্তু দ্রুতবেগে চক্কর কাটছে।

পৃথিবী থেকে ক্যামেরায় 'চন্দ্রযান ৩' ধরা পড়ার এই দৃশ্যটি গ্রাফিক্স দ্বারা তৈরি
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 1:09 PM IST

চিরতরে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে ২৩ অগাস্ট দিনটি। সন্ধ্যা ৬টা বেজে ৩ মিনিটে প্রথমবার চাঁদের মাটি ছুঁয়েছে ভারতের চন্দ্রযান ৩। এই অবিস্মরণীয় কীর্তির সাক্ষী থেকেছে ১৪০ কোটি দেশবাসী-সহ গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার ঢল নেমেছে ও জনগণের মধ্যেও আবেগ ও অনুভূতির বিস্ফোরণ দেখা যাচ্ছে।

তবে বাকি সব কিছুর সঙ্গে পাল্লা দিয়ে চন্দ্রযানের একাধিক ছবি ও ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হচ্ছে, যার মধ্যে অনেকগুলিই কিছুটা সন্দেহজনক। যেমন একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, কোনও ক্যামেরা থেকে চাঁদের দিকে জ়ুম করা হচ্ছে। এবং জ়ুম হতে হতে দেখা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠের উপর একটি সোনালী রঙের বস্তু দ্রুতবেগে চক্কর কাটছে।

শুধু তাই নয়, ওই সোনালী রঙের বস্তুটিতে ভারতের তেরঙা পতাকাও দেখা যাচ্ছে! বেশ কিছু পেজ থেকে ভিডিয়োটি শেয়ার করে লেখা হয়েছে, "পৃথিবী থেকে ক্যামেরায় ধরা পড়ল চন্দ্রযান ৩।" প্রায় দেড় হাজারের বেশি মানুষ ভিডিয়োটি শেয়ারও করেছেন।

অর্থাৎ, বলা হচ্ছে যে এই ভিডিয়োতে ভারতে বসেই চন্দ্রযানকে চাঁদের চর্তুদিকে আবর্তিত হতে দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ভিডিয়োটির আর্কাইভ এখানে দেখা যাবে।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে ভাইরাল ভিডিয়োটি সিজিআই বা কম্পিউটার গ্রাফিক্স দ্বারা তৈরি। এখানে মোটেই বাস্তবে চন্দ্রযানকে দেখা যায়নি।

কীভাবে জানা গেল সত্যি

ভিডিয়োটি দেখেই এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠে যাওয়ার কারণে এর সম্পর্কে আমরা বিশদ সন্ধান শুরু করি।

ভাইরাল ভিডিয়োটি থেকে স্ক্রিনশট সংগ্রহ করে তার রিভার্স সার্চ করতেই আমরা ওই একই ভিডিয়োটি একটি টুইটে দেখতে পাই। সোশ্যাল মিডিয়া প্ল্যাফর্ম এক্স-এ একটি টুইট করে ওই ভিডিয়োটি শেয়ার করে এক ব্যবহারকারী লেখেন, চন্দ্রযান ৩ চাঁদে অবতরণ করছে।

Advertisement

বলাই বাহুল্য, এই দাবিটিও সঠিক ছিল না। এরপর আমরা দেখতে পাই, ভাইরাল হওয়া ভিডিয়োটির নীচের দিকে একটি ওয়াটারমার্ক রয়েছে। সেই ওয়াটারমার্কে লেখা, '@akhilv.s'।

এর থেকে আন্দাজ করা যায় যে এই ওয়াটারমার্ক যে ব্যক্তির, তাঁর সঙ্গে এই ভিডিয়োটির কোনও সম্পর্ক থাকতে পারে। এই সূত্র ধরে আমরা ওই ওয়াটারমার্কের কিওয়ার্ডগুলি সার্চ করি ও ওই নামে একটি ইনস্টাগ্রাম হ্যান্ডেল দেখতে পাই।

অখিলেখ ভিএস নামের ওই ব্যবহারকারী নিজেকে কেরলের আলাপ্পুজ়া জেলার এক ভিএফএক্স তথা সিজিআই আর্টিস্ট বলে অভিহিত করেছেন।

তাঁর হ্যান্ডেলে আমরা ওই একই ভিডিয়ো দেখতে পাই যেটি তিনি গত ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবসের দিন পোস্ট করেছিলেন। তাঁর প্রোফাইলে একই ধরনের আরও একাধিক ভিডিয়ো রয়েছে। যা থেকে এটা সহজেই অনুমান করা যায় যে ভাইরাল ভিডিয়োটিও সম্ভবত গ্রাফিক্সের কাজ।

এই নিয়ে বিস্তারিত তথ্য পেতে আমরা অখিলেশের সঙ্গে যোগাযোগ করি। তিনি আমাদের জানান যে এই ভিডিয়োটি তিনি বেশ কয়েকদিন আগে তৈরি করেন এবং গত ১৫ আগস্ট শেয়ার করেন। তিনি এও নিশ্চিত করেন যে ভিডিয়োটি ভিএফএক্স দ্বারা তৈরি এবং চন্দ্রযানের আসল দৃশ্য নয়।

সুতরাং, এটা বুঝতে বাকি থাকে না যে একটি কম্পিউটার দ্বারা তৈরি ভিডিয়ো আসল বলে বিভ্রান্তিকরভাবে ছড়ানো হচ্ছে সোশ্যাল মিডিয়ায়।

 

ফ্যাক্ট চেক

দাবি

ভিডিয়োতে দেখা যাচ্ছে, পৃথিবী থেকে চন্দ্রযান ৩-এর দৃশ্য কীভাবে ধরা পড়েছে।

ফলাফল

এটি আসল চন্দ্রযানের ভিডিয়ো নয়। কেরলের অখিলেশ নামের এক ভিএফএক্স শিল্পী এই ভিডিয়োটি ১৫ আগস্ট আপলোড করেছিলেন।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement