Advertisement

ফ্যাক্ট চেক: রাম মন্দিরের শিলান্যাসের দিন কংগ্রেস নেতারা কালো পোশাকে সংসদে যাননি

ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, "কখনও ভোলার নয় 5th আগষ্ট 2020 যখন রাম জন্মভূমির শিলান্যাস হচ্ছিল তখন কংগ্রেসের সাংসদ কালো কাপড় দিয়ে মুখ ঢেকে সংসদে গেছিল।"

ফ্যাক্ট চেক: রাম মন্দিরের শিলান্যাসের দিন কংগ্রেস নেতারা কালো পোশাকে সংসদে যাননি
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 22 Dec 2023,
  • अपडेटेड 12:05 PM IST

আগামী জানুয়ারি মাসের ২২ তারিখ অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন। তার আগে রাহুল গান্ধী-সহ কংগ্রেস সাংসদের কালো পোশাক পরে প্রতিবাদ করার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। পোস্টগুলিতে যে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের দিন প্রতিবাদ জানাতে তারা অযোধ্যায় ভূমি পুজোর দিন কালো পোশাক পরে সংসদে এসেছিলেন। 

ছবিটি শেয়ার করে লেখা হয়েছে, "কখনও ভোলার নয় 5th আগষ্ট 2020 যখন রাম জন্মভূমির শিলান্যাস হচ্ছিল তখন কংগ্রেসের সাংসদ কালো কাপড় দিয়ে মুখ ঢেকে সংসদে গেছিল।"

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে রাম মন্দিরের শিলান্যাসের সঙ্গে এই ছবিটির কোনও সম্পর্ক নেই। দুটি ঘটনা একই দিনে হলেও এই প্রতিবাদের কারণ ছিল পৃথক। 

কীভাবে জানা গেল সত্যি 

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে আমরা ওই ছবিটি একাধিক সংবাদ মাধ্যমে খুঁজে পাই। যেমন ২০২২-র ৫ অগস্ট প্রকাশিত 'দ্য টেলিগ্রাফ ইন্ডিয়া'র সংবাদে এই ছবিটি দিয়ে লেখা হয় যে মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং জিএসটি বৃদ্ধির মতো বিষয়গুলি উত্থাপন করে কংগ্রেস সংসদ চত্বরে এই প্রতিবাদ প্রদর্শন করেছিল।

কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী-সহ কংগ্রেস সাংসদরা সংসদ ভবন কমপ্লেক্সে কালো পোশাক পরে প্রতিবাদ করেছিলেন এবং তারপরে মূল্যবৃদ্ধি এবং পণ্য ও পরিষেবা কর (জিএসটি) বৃদ্ধির বিরুদ্ধে কংগ্রেসের দেশব্যাপী আন্দোলনের অংশ হিসাবে রাষ্ট্রপতি ভবনে মিছিল করেন।কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী পার্লামেন্টের ১নং গেটের বাইরে মহিলা সাংসদের সঙ্গে বিক্ষোভ করলেও মিছিলে অংশ নেননি। খবর অনুযায়ী, প্রিয়াঙ্কা গান্ধী এআইসিসি সদর দফতরের সামনে রাস্তায় বিক্ষোভ করে পুলিশি ব্যারিকেড অতিক্রম করার চেষ্টা করেছিলেন এবং পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল। অন্যান্য সংবাদ মাধ্যমেও এই একই ছবি প্রকাশ পেয়েছে যা এখানে দেখা যেতে পারে। 

Advertisement

তাছাড়া এক্ষেত্রে আরও একটি বিষয় উল্লেখযোগ্য। অযোধ্যা রাম মন্দিরের জন্য 1993 সালে তৎকালীন কংগ্রেস সরকারের তরফ থেকে একটি অধ্যাদেশ আনা হয়েছিল। মিডিয়া রিপোর্ট থেকে এটাও স্পষ্ট যে বিজেপি তখন এই পদক্ষেপের বিরোধিতা করেছিল। এই বিষয়ে ১৯৯৩ সালের ৩১ জানুয়ারি ইন্ডিয়া টুডে ম্যাগাজিনে একটি বিশদ প্রতিবেদন এখানে পড়া যেতে পারে। 

প্রাপ্ত তথ্য থেকে এটা স্পষ্ট যে ছবিটি 2020 সালে অযোধ্যা ভূমি পূজার বিরুদ্ধে কংগ্রেস সাংসদের প্রতিবাদের নয়, বরং 2022 সালে মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদের।

ফ্যাক্ট চেক

দাবি

ছবিটি ২০২০ সালে ৫ অগস্টের যেদিন রাম মন্দিরের শিলান্যাস হচ্ছিল সেদিন কংগ্রেস সাংসদরা সংসদে কালো পোশাক পরে বিরোধিতা করছিলেন।

ফলাফল

ছবিটি ২০২০ সালের ৫ অগস্ট নয়, বরং দু-বছর পর ২০২২ সালের ৫ অগস্টের। মূল্যবৃদ্ধি ও অন্যান্য ইস্যুতে কংগ্রেস বিক্ষোভ দেখাচ্ছিল।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement