Advertisement

ফ্যাক্ট চেক: হিজবুল্লাহর হাতে নিহত শতাধিক ইজরায়েলি সেনা দাবিতে ভাইরাল মালির ভিডিও

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে সেটিতে হিজবুল্লার হাতে ইজরায়েলের শতাধিক ইহুদি সেনার মৃত্যুর দৃশ্য দেখা যাচ্ছে।

সুরাজউদ্দিন মণ্ডল
  • কলকাতা,
  • 18 Oct 2024,
  • अपडेटेड 4:52 PM IST

গত মাসে ইজরায়েলি বিমান হানায় নিহত হন হিজবুল্লাহ প্রধান সৈয়দ হাসান নাসরুল্লার। তার মৃত্যুর প্রতিশোধ নিতে ইরানের পাশাপাশি ইজরায়েলে একাধিক হামলা করেছে লেবানন ভিত্তিক এই সশস্ত্র সংগঠনটি। পাল্টা হামলা চালিয়ে তার জবাবও দিচ্ছে ইজরায়েল।

আর এই সার্বিক পরিস্থিতির মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই সংক্রান্ত একটি ভিডিও। যেখানে বালির উপরে বেশকিছু সেনার মৃতদেহ পড়ে থাকতে দেখা যাচ্ছে এবং সেগুলি পর্যবেক্ষণ করছে কিছু সশস্ত্র পাজামা-পাঞ্জাবী পরা ব্যক্তি। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে, হিজবুল্লার হাতে মৃত্যু হয়েছে শতাধিক ইজরায়েলের ইহুদি সেনার।

উদাহরণস্বরূপ, এক ফেসবুক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “আলহামদুলিল্লাহ হিজবুল্লাহর হাতে শতাধিক ইহুদী সেনার মৃত্যু।” অপর এক ফেসবুক ব্যবহারকারী এই একই ভিডিও শেয়ার করে লিখেছেন “আলহামদুলিল্লাহ!! শতাধিক!!” পাশাপাশি তিনি তার পোস্টে ‘#হিজবুল্লাহ’ ও ‘#ইসরাইল’এর মত হ্যাশট্যাগ ব্যবহার করে ভিডিওটিকে ইজরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের পরিণতি হিসাবে ইঙ্গিত করেছেন।

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে, ভাইরাল ভিডিওতে ইজরায়েলি সেনা নয় বরং চলতি বছরের জুলাই মাসে পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বিচ্ছিন্নতাবাদীদের হাতে নিহত রাশিয়ার ওয়াগনার গ্রুপের যোদ্ধা ও মালির সেনাদের মৃতদেহ দেখা যাচ্ছে।

কীভাবে জানা গেল সত্য?

ভাইরাল দাবি ও ভিডিওর সত্যতা জানতে সেটি থেকে একাধিক স্ক্রিনশট নিয়ে গুগুলে রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৪ সালের ২৮ জুলাই একটি এক্স হ্যান্ডেলে এই একই ভিডিও একটি বর্ধিত সংস্করণ পাওয়া যায়। ভিডিওটি পোস্ট করে সেখানে উল্লেখ করা হয়েছে, “মালিতে প্রাক্তন ‘ওয়াগনার গ্রুপ’এর ভাড়াটেদের ব্যাপক ক্ষতি হয়েছে।”

এরপর উক্ত সূত্র ধরে এই সংক্রান্ত কিওয়ার্ড সার্চ করলে চলতি বছরের ৩০ জুলাই আমেরিকা ভিত্তিক সংবাদমাধ্যম সিবিএস নিউজে এই সংক্রান্ত একটি প্রতিবেদন পাওয়া যায়। ভাইরাল ভিডিওর একটি স্ক্রিনশট-সহ সেখানে লেখা হয়েছে, "মালি-আলজেরিয়া সীমান্তে মালির বিচ্ছিন্নতাবাদী তুয়ারেগ গোষ্ঠীর সদস্যদের হাতে মৃত্যু হয়েছে বেশকিছু রাশিয়ার ওয়াগনার গ্রুপের যোদ্ধা ও মালির সেনাদের। ওয়াগনার গ্রুপ রাশিয়া ভিত্তিক একটি বেসরকারি সামরিক কোম্পানি। যারা ২০২০ সালে মালিতে কর্মরত। মূলত সেনা অভ্যুত্থানের পর থেকে মালির সেনা শাসকের অর্থায়নে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারীর ভূমিকা পালন করছে।" যেহেতু ওয়াগনার গ্রুপ অর্থের বিনিময়ে নিজেদের যোদ্ধাদের বিভিন্ন দেশে পাঠায় তাই এই তাদেরকে অনেকেই ভাড়াটে যোদ্ধাও বলে থাকেন।

Advertisement

এরপর পরবর্তী সার্চে ২০২৪ সালের ২৯ জুলাই রাশিয়ান ভিত্তিক সংবাদমাধ্যম The Moscow Times-এ এই সংক্রান্ত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সেখানে উল্লেখ করা হয়েছে, “ওয়াগনার ভাড়াটে গোষ্ঠী নিশ্চিত করেছে যে সাম্প্রতিক সময়ে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করার সময় মালির সেনাবাহিনীর পাশাপাশি তাদের কিছু যোদ্ধা নিহত হয়েছে।” অন্যদিকে গত ৩০ জুলাই এই সংক্রান্ত রয়টার্সের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মালিতে বিচ্ছিন্নতাবাদীদের হাতে নিহত হয়েছে কমপক্ষে ৬০ জন। এরমধ্যে ৫০ জন রাশিয়ার ওয়াগনার যোদ্ধা ও ১০ মালির সেনা।

এর থেকে স্পষ্ট হয় যে সোশ্যাল মিডিয়ায় হিজবুল্লাহর হাতে ইজরায়েলের শতাধিক ইহুদি সেনার মৃত্যু হয়েছে দাবি করে মালির অন্য ঘটনার ভিডিও শেয়ার করা হচ্ছে।

ফ্যাক্ট চেক

দাবি

ভিডিওটিতে হিজবুল্লাহর হাতে ইজরায়েলের শতাধিক ইহুদি সেনার মৃত্যুর দৃশ্য দেখা যাচ্ছে।

ফলাফল

ভিডিওটিতে চলতি বছরের জুলাই মাসে মালিতে বিচ্ছিন্নতাবাদীদের হাতে নিহত রাশিয়ার ওয়াগনার গ্রুপের যোদ্ধা ও মালির সেনাদের মৃতদেহ দেখা যাচ্ছে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement