Advertisement

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের নিয়মাবলী নিয়ে বিভ্রান্তিকর পোস্ট সোশ্যাল মিডিয়াতে

দাবি, বুথের ১০০ মিটার রেডিয়াসের মধ্যে রাজ্য পুলিশ মোতায়ন করা যাবে না

ফ্যাক্টচেক
অর্পিত বসু
  • কলকাতা,
  • 17 Apr 2021,
  • अपडेटेड 3:11 PM IST

পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচার চলছে জোর কদমে। পাশাপাশি, একেক দফার ভোটপর্বও শেষ হচ্ছে। এরই মধ্যে, নির্বাচনের বিধিনিষেধ বিষয়ক একটি পোস্ট বেশ ভাইরাল হয়েছে।

'দেবজিৎ দে' নামের এক ফেসবুক ব্যবহারকারী এই পোস্টে দাবি করেছেন, "বুথের ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশ ঘেঁষতে পারবে না। বুথের নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে। খেলা কি তবে ওই 100 মিটারের ভিতর হবে?" অর্থাৎ, শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে, নির্বাচন চলাকালীন নিয়ম বহিঃভূত কাজ এই ১০০ মিটারের মধ্যে করা যাবে।

এই দাবি সহ পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানে, এখানে এখানে

নির্বাচন কমিশনের ঘোষণা- বুথের ১০০ মিটারের মধ্যে ঘেঁষতে পারবে না রাজ্য পুলিশ
বুথ সম্পূর্ণ আয়ত্তে থাকবে সেনা বাহিনীর। 😍#খেলা- হঁপে 😎🦽#লখ্যসোনারবাংলা

— Paritosh Mondal (@Paritos64773440) March 17, 2021

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর।

তদন্তে নেমে আমরা প্রথমে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে। সেখানে নির্বাচন অনুষ্ঠিত করার বিষয়ে যে নিয়মাবলী দেওয়া হয়েছে সেখানে কোথাও লেখা নেই যে বুথের ১০০ মিটার রেডিয়াসের মধ্যে রাজ্য পুলিশ থাকতে পারবে না।

বরঞ্চ, নির্বাচন কমিশন জানাচ্ছে,রাজ্য পুলিশের কমপক্ষে দু'আধিকারিক বা হোমগার্ডকে প্রতিটি বুথে মোতায়ন করতে হবে। স্পর্শকাতর বুথেও, যেখানে নিরাপত্তার দায়িত্ব শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনীর হাতে, সেখানেও রাজ্য পুলিশের এক জন করে আধিকারিক রাখতে হবে। যদিও, নিরস্ত্র অবস্থাতে রাজ্য পুলিশের আধিকারিকদের বুথে মোতায়ন করার কথা বলা হয়েছে।

বুথের ১০০ মিটারের মধ্যে অবশ্য কিছু বিধিনিষেধ আছে। যেমন, কোনও রাজনৈতিক দলের কর্মী সমর্থক বা কোনও সাধারণ মানুষ অযথা ভিড় করতে পারবেন। আবার, এই ১০০ মিটারের মধ্যে বিনা কারণে কোনও গাড়ির প্রবেশ নিষেধ। ভোটাররাও এই ১০০ মিটারের মধ্যে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না।

Advertisement

এর পরে, বিষয়ে নির্বাচন কমিশন আলাদা করে কিছু বলেছে কিনা তা নিশ্চিত করতে আমরা কী ওয়ার্ড সার্চ করি। দেখা যাচ্ছে, ইন্ডিয়া টুডে - একটি প্রতিবেদনে বলা হয়েছে, ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশের উপর নিষেধাজ্ঞার দাবি ভিত্তিহীন। নির্বাচন কমিশন জানিয়েছে, শুধুমাত্র সিভিক পুলিশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিয়মানুযায়ী, সিভিক পুলিশ কোনওভাবেই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে পারবে না। এমনকি যে কেন্দ্রে ভোট চলছে সেই কেন্দ্রের অন্তর্ভুক্ত এলাকাগুলোতে তাঁরা ভোটের ৭২ঘন্টা আগে থেকে ভোট পর্ব শেষের ২৪ ঘন্টা অবধি, অর্থাৎ মোট পাঁচদিন, ইউনিফর্ম পরিহিত অবস্থায় কোনও দায়িত্ব পালন করতে পারবে না।

সুতরাং, এই পোস্টের দাবি যে বিভ্রান্তিকর তা বলা যেতেই পারে।

ফ্যাক্ট চেক

দাবি

বুথের ১০০ মিটারের মধ্যে রাজ্য পুলিশ ঘেঁষতে পারবে না। বুথের নিরাপত্তার দায়িত্ব কেন্দ্রীয় বাহিনীর হাতে। খেলা কি তবে ওই 100 মিটারের ভিতর হবে?

ফলাফল

এরকম কোনও নিষেধাজ্ঞা নির্বাচন কমিশনের তরফ থেকে জারি করা হয়নি। ১০০ মিটারের রেডিয়াসের মধ্যে ভোটার, রাজনৈতিক দলের কর্মী-সমর্থক ও সিভিক পুলিশদের জন্য কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিয়মানুযায়ী, সাধারণ পোলিং বুথে কমপক্ষে দু'জন নিরস্ত্র রাজ্য পুলিশের আধিকারিককে মোতায়ন করতে হবে।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement