Advertisement

ফ্যাক্ট চেক: ৩৯৯-এ বছরভর পরিষেবা দিচ্ছে JIO? ফেসবুকে এহেন ভুয়ো বিজ্ঞাপন এড়িয়ে চলুন

একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ শেয়ার করা হচ্ছে। সেখানে দাবি করা হচ্ছে, রিলায়েন্স জিও-র পক্ষ থেকে নাকি ২৯৯৯ টাকা মূল্যের রিচার্জ প্যাক মাত্র ৩৯৯ টাকায় দেওয়া হচ্ছে। 

ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 18 Jul 2024,
  • अपडेटेड 5:25 PM IST

গত কয়েক সপ্তাহ যাবত ফেসবুক ও সোশ্যাল মিডিয়া জুড়ে আম্বানি পরিবারের বিবাহ অনুষ্ঠান রীতিমতো ঝড় তুলেছে। আর এই বিয়ের দিনকয়েক আগেই রিলায়েন্সের টেলিকম সংস্থা জিও-র একটি ঘোষণা বহু গ্রাহকের কপালে ভাঁজ ফেলে। জানানো হয়, দাম বাড়ছে জিও-র রিচার্জ মূল্যের। 

এই আবহে একটি পোস্ট সোশ্যাল মিডিয়ায় বেশ শেয়ার করা হচ্ছে। সেখানে দাবি করা হচ্ছে, রিলায়েন্স জিও-র পক্ষ থেকে নাকি ২৯৯৯ টাকা মূল্যের রিচার্জ প্যাক মাত্র ৩৯৯ টাকায় দেওয়া হচ্ছে। 

এই পোস্টের দাবি অনুযায়ী, মাত্র ৩৯৯-এর রিচার্জ করলেই ৩৬৫ দিনের জন্য অর্থাৎ সারা বছর জুড়ে প্রতিদিন ২ জিবি ডেটা, এবং এবং আনলিমিটিড ভয়েস কল করা যাবে। Recharge Dhamaka Utsab নামের একটি ফেসবুক পোস্ট থেকে এই পোস্ট শেয়ার করে লেখা হয়েছে, "এখন পর্যন্ত সবচেয়ে বড় রিচার্জ অফার।" 

আজতক ফ্যাক্ট চেক অনুসন্ধান করে দেখেছে যে এটি একটি ভুয়ো বিজ্ঞাপন। জিও-র পক্ষ থেকে এমন কোনও রিচার্জ প্যাক বা অফারের কথা ঘোষণা করা হয়নি। 

কীভাবে জানা গেল সত্যি

এই দাবির সত্যতা জানতে আমরা সবার প্রথম জিও-র অফিশিয়াল ওয়েবসাইট সার্চ করে দেখি যে সেখানে এমন কোনও প্ল্যান রয়েছে কিনা। তখন দেখা যায়, ৩৯৯ টাকার জিও-র যে প্ল্যান রয়েছে, তার ভ্যালিডিটি বা সময়সীমা ৩৬৫ দিন নয় বরং ২৮ দিন। সেই সঙ্গে এই প্যাকে ২৮ দিনের জন্য রোজ ২.৫ জিবি 5G ডেটা পাওয়া যায়। পাশাপাশি জিও ক্লাউড, জিও টিভি এবং জিও সিনেমার সুযোগ পাওয়া যায়। 

এখানে আরও একটি বিষয় বলা প্রয়োজন, জিও-র অফিশিয়াল ওয়েবসাইটের ঠিকানা হল www.jio.com. তবে এখানে যে ওয়েবসাইটটি ব্যবহার করা হয়েছে তা হল www.myjioo.live. এই ডোমেনে জিও-র নিজস্ব কোনও ওয়েবসাইট নেই। 

Advertisement

এরপর আমরা ভাইরাল পোস্টের লিঙ্কে ক্লিক করে দেখার চেষ্টা করি এর ফলে কী হয়।লিঙ্কে ক্লিক করলে একটি ফ্ল্যাশ মেসেজ আসছে। যেখানে সতর্ক করে বলা হচ্ছে যে, এই ওয়েবসাইটটি জালিয়াতির জন্য ব্যবহার করা হচ্ছে। এই মেসেজটিকে এড়িয়ে এগিয়ে গেলে সবার প্রথম পেজে নম্বর চাওয়া হচ্ছে। হুবহু জিও-র রিচার্জের পেজের মতোই। 

এই পেজে যে অন্যান্য লিঙ্কগুলি দেওয়া হয়েছে, যেমন Our Offerings, Support, Our Company, Useful links, Connect With Us ইত্যাদি, সেই লিঙ্কগুলির একটিও ভ্যালিড নয়। সাধারণত এই জায়গাগুলিতে ক্লিক করলে সেই সংক্রান্ত বিশদ বিবরণের পেজ খোলে। কিন্তু এখানে কোনও পেজই খুলছে না। যা থেকে পরিষ্কার হয়ে যায় যে গোটা পেজটি আসলে জাল এবং ভুয়ো। 

এরপর আমরা সন্ধান করার চেষ্টা করি যে ওয়েবসাইটি কবে তৈরি করা হয়েছে। Go Daddy-র WhoIs ডেটাবেস থেকে জানা যায় যে এই ডোমেনে ওয়েবসাইটটি তৈরিই করা হয়েছে ২০২৪ সালের ২৩ জুন। 

www.whoishostingthis.com নামের আরেকটি ওয়েবসাইটে এই বিষয়ে সন্ধান করে জানা যায় যে, www.myjioo.live নামের এই ডোমেনে ক্লাউড ফ্লেয়ার নেট নামের কোনও একটি সংস্থা দ্বারা আমেরিকায় এই ওয়েবসাইট তৈরি করা হয়েছে। এর সঙ্গে রিলায়েন্স টেলিকমিউনিকেশন বা ভারতের কোনও যোগ নেই। 

অর্থাৎ বোঝাই যাচ্ছে যে পুরোপুরি ভুয়ো একটি ওয়েবসাইট তৈরি করে জালিয়াতির জন্য এই পোস্ট সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। 

 

ফ্যাক্ট চেক

দাবি

রিলায়েন্স জিও-র রিচার্জ ধামাকা। ২৯৯৯ টাকার প্যাক মাত্র ৩৯৯ টাকায় পান এই লিঙ্কে রিচার্জ করে। 

ফলাফল

এটি একটি ভুয়ো এবং জালিয়াতির স্বার্থে তৈরি ওয়েবসাইট। এর সঙ্গে জিও-র কোনও সম্পর্ক নেই।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement