Advertisement

ফ্যাক্ট চেক: ২১ জুলাইয়ের আগে দলের কর্মীদের-সমর্থকদের 'চোর হইতে সাবধান' বার্তা দেবাংশুর? ভাইরাল স্ক্রিনশটের সত্যতা জানুন

ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, দেবাংশু ভট্টাচার্যের নামে টুইটার পোস্টের যে স্ক্রিনশটটি ভাইরাল হচ্ছে সেটি আসলে ফেক। এমন কোনও পোস্ট তণমূল নেতা সোশ্যাল মিডিয়ায় করেননি। 

২১ জুলাইয়ের আগে দলের কর্মীদের-সমর্থকদের 'চুরি হইতে সাবধান' বার্তা দেবাংশুর? ভাইরাল স্ক্রিনশটের সত্যতা জানুন
তনুজিৎ দাস
  • কলকাতা,
  • 24 Jul 2023,
  • अपडेटेड 10:48 AM IST

প্রতি বছরের মতো এবারও ২১ জুলাই 'শহিদ দিবস' পালন করেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। ১৯৯৩-র ২১ জুলাই পুলিশের গুলিতে যে ১৩ জন কংগ্রেস কর্মীর মৃত্যু হয়েছিল, দীর্ঘ ত্রিশ বছর ধরে এই দিনে তাঁদের শ্রদ্ধা জানিয়ে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূল নেতৃত্ব। এবারের একুশের মঞ্চ থেকে ২০২৪-এর লোকসভা ভোটে লড়াইয়ের দিক নির্দেশ করেছেন তৃণমূল সুপ্রিমো। চব্বিশে কেন্দ্র থেকে বিজেপিকে হটানোর ডাক দিয়েছেন তিনি। একুশে জুলাইয়ের সমাবেশের নানা ভিডিয়ো ছবি সোশ্যাল মিডিয়াতে ঘুরছে।

পাশাপাশি ঘুরছে তৃণমূলের মুখপাত্র তথা সোশ্যাল মিডিয়া ও আইটি শাখার প্রধান দেবাংশু ভট্টাচার্যের টুইটার পোস্টের একটি স্ক্রিনশট। যা শেয়ার করে অনেকেই সমালোচনা করছেন, কেউ কেউ ব্যঙ্গ করছেন। স্ক্রিনশটটিতে লেখা রয়েছে, "নিজের মানিব্যাগ, মোবাইল, জলের বোতল, রুমাল, ছাতা, টুপি, জুতো, লাইটার নিজের দায়িত্বে রাখবেন #21 JulyJindabad"। স্ক্রিনশটটি শেয়ার করে একজন ফেসবুকে লিখেছেন, "সত্যি দল যারা নিজেদের লোকের প্রতি নিজেরাই বিশ্বাস করতে পারে না। দেবাংশু নিজেই জানে তাদের দলে সবাই চোর, কখন যে কি ঝেপে দেবে এটা বলা মুশকিল"। (পোস্টের বানান অপরিবর্তিত)

 

এই ধরনের আরও পোস্ট দেখা যাবে এখানে, এখানে ও এখানে


যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক টিম তদন্ত করে দেখেছে যে, দেবাংশু ভট্টাচার্যের নামে টুইটার পোস্টের যে স্ক্রিনশটটি ভাইরাল হচ্ছে সেটি আসলে ফেক। এমন কোনও পোস্ট তণমূল নেতা সোশ্যাল মিডিয়ায় করেননি। 

কীভাবে এগলো অনুসন্ধান?

তদন্তের শুরুতে আমার দেখি ২১ জুলাই 'শহিদ দিবস' সম্পর্কিত একটি পোস্ট টুইটারে করেছিলেন দেবাংশু। তাতে তিনি ইংরেজিতে লিখেছিলেন, "স্বচ্ছ নির্বাচনের যে ১৩ জন শহিদ হয়েছিলেন, এই শহিদ দিবসে তাঁদের আমরা স্মরণ করি। তাঁদের আত্মত্যাগ গণতন্ত্র ও ন্যায় প্রতিষ্ঠার লড়াইয়ে আমাদের অনুপ্রাণিত করবে, ভেদাভেদহীন ভারত গঠনের পথে সাহায্য করবে।"

Advertisement

  
তার আগে ১৮ জুলাই অনেকগুলো রাজনৈতিক পোস্ট করেছিলেন তৃণমূল মুখপাত্র। অর্থাৎ ১৯ ও ২০ তারিখ তাঁর করা কোনও পোস্ট টুইটারে নেই। 

EMbed Link-

এছাড়া দেবাংশুর অফিসিয়াল ফেসবুক পেজ ও প্রোফাইল স্ক্যান করেও আমার ভাইরাল স্ক্রিনশটের লেখাটি দেখতে পাইনি।

ভাইরাল স্ক্রিনশটগুলোর সঙ্গে দেবাংশু ভট্টাচার্যের আসল টুইটার অ্যাকাউন্টের তুলনা করলে দেখা যাবে, তাতে আইডি- @ItsYourDev  একই রয়েছে। কিন্তু স্ক্রিনশট ভেদে ছবি বদলে গিয়েছে। স্ক্রিনশটগুলির কোনটিতে উল্লেখিত তারিখ ১৯ জুলাই রয়েছে, কোনওটিতে ২০ জুলাই রয়েছে। এখানেই শেষ নয়, ১৯ জুলাইয়ের স্ক্রিনশটে দেখা যাচ্ছে পোস্টটি ২২৩ জন রিটুইট, ১১৮৯ জন লাইক করেছে, ২০ জুলাইও সংখ্যাটা একই রয়েছে। যা কার্যত অসম্ভব। 


এরপর বিভিন্ন আর্কাইভ ওয়েবসাইটে দেবাংশুর টুইটার হ্যান্ডেলের লিঙ্ক ফেলে আমরা দেখার চেষ্টা করি, তৃণমূল নেতা ভাইরাল স্ক্রিনশটটির মতো কিছু পোস্ট করেছিলেন কিনা। যা পরে তিনি হয়ত ডিলিট করে দিয়েছেন। Archive.is ওয়েবসাইটে দেবাংশুর টুইটার অ্যাকাউন্টের কোনও আর্কাইভ ভার্সানই আমাদের নজরে পড়েনি। 

তবে web.archive.org ওয়েবসাইটে ২০২১ সাল থেকে এখনও পর্যন্ত তাঁর টুইটার অ্যাকাউন্টের সাতটি আর্কাইভ পোস্ট আমরা দেখতে পাই। যার মধ্যে শেষ পোস্টটি আর্কাইভ করা হয়েছিল ২০২৩ সালের ২৮ মার্চ।  অর্থাৎ একুশে জুলাই থেকে প্রায় চার মাস আগে।

এরপর ইন্ডিয়াটুডের তরফে সরাসরি দেবাংশুর ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি আমাদের জানান, ভাইরাল স্ক্রিনশটটি ফেক। এমন কোনও পোস্ট তিনি টুইটারে করেননি। 

সুতরাং এখন এটা স্পষ্ট যে, ভাইরাল স্ক্রিনশটটি ফেক। একুশের জুলাইয়ের আগে দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে 'চুরি হইতে সাবধান' হওয়ার কোনও বার্তা দেবাংশু ভট্টাচার্য করেননি। 
 

ফ্যাক্ট চেক

দাবি

একুশে জুলাইয়ের আগে দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে বিশেষ টুইটার বার্তা দেবাংশু ভট্টাচার্যের। নিজের মানিব্যাগ, লাইটার, মোবাইল, জলের বোতল, রুমাল, ছাতা সাবধানে রাখার কথা জানালেন তিনি। টুইটার পোস্টের স্ক্রিনশট ভাইরাল।

ফলাফল

ভাইরাল স্ক্রিনশটটি ফেক। একুশের জুলাইয়ের আগে দলের কর্মী-সমর্থকদের উদ্দেশে বার্তা দিয়ে এমন কোনও পোস্ট দেবাংশু ভট্টাচার্য করেননি।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement