Advertisement

ফ্যাক্ট চেক: Axis Bank-এর ব্যাঙ্কের শেয়ার কি ৩৮ হাজার কোটি টাকায় বিক্রি করেছে কেন্দ্রীয় সরকার? 

নেটিজেনদের একাংশ সোশ্যাল মিডিয়ায় দাবি করছেন যে, কেন্দ্রীয় সরকার নাকি ৩৮ হাজার কোটি টাকার বিনিময়ে অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ার বিক্রি করে দিয়েছে। 

Axis Bank-এর ব্যাঙ্কের শেয়ার কি ৩৮ হাজার কোটি টাকায় বিক্রি করেছে কেন্দ্রীয় সরকার? 
ঋদ্ধীশ দত্ত
  • কলকাতা,
  • 22 Nov 2022,
  • अपडेटेड 6:27 PM IST

বেসরকারিকরণ নিয়ে হামেশাই বিরোধীদের সমালোচনার মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। একাধিক রাষ্ট্রায়ত্ত্ব সংস্থার অংশীদারিত্ব নিলাম হোক বা অন্য কোনও সংস্থার বেসরকারিকরণ, কেন্দ্রকে আক্রমণের অন্যতম হাতিয়ার হয়ে হয়েছে এই বিষয়টি। সেই সম্পর্কিত একটি পোস্ট এ বার সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। 

নেটিজেনদের একাংশ সোশ্যাল মিডিয়ায় দাবি করছেন যে, কেন্দ্রীয় সরকার নাকি ৩৮ হাজার কোটি টাকার বিনিময়ে অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ার বিক্রি করে দিয়েছে। 

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধান করে দেখেছে যে এই দাবিটি বিভ্রান্তিকর। কেন্দ্রীয় সরকার ৩৮ হাজার কোটির বিনিময়ে নয়, বরং প্রায় ৪ হাজার কোটির বিনিময়ে তা বিক্রি করেছে। 

আফয়া অনুসন্ধান

এই বিষয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা সবার প্রথম ইকনোমিক টাইমসের একটি খবর খুঁজে পাই। ১৭ নভেম্বর প্রকাশিত এই প্রতিবেদনে লেখা হয় যে কেন্দ্রীয় সরকার ৩ হাজার ৮৩৯ কোটির বিনিময়ে নিজেদের অধীনে থাকা অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করেছে। 

১৬ নভেম্বর প্রকাশ পাওয়া রয়টার্সের একটি প্রতিবেদনে কেন্দ্রের বিনিয়োগ সচিবকে উদ্ধৃত করে লেখা হয়, ৮৩০.৬৩ টাকার বিনিময়ে কেন্দ্রের অধীনে থাকা অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৫ শতাংশ শেয়ার বিক্রি করা হয়েছে। এর মাধ্যমে ২০২২-২৩ অর্থবর্ষে ৬৫ হাজার কোটির বেসরকারিকরণের লক্ষ্যমাত্রার মধ্যে ২৮ হাজার ৩৮০ কোটির লক্ষ্যমাত্রা অর্জন করা গিয়েছে। 

কেন্দ্রীয় সরকারের বিনিয়োগ সচিবের আধিকারিক অ্যাকাউন্ট থেকেও এই বিষয়ে তথ্য দিয়ে নিশ্চিত করা হয় যে ৩৮২৯ কোটির অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ার বিক্রিত হয়েছে। 

সুতরাং, ৩৮ হাজার কোটির দাবিতে যে পোস্ট ভাইরাল হচ্ছে, তা যে বিভ্রান্তিকর এই বিষয়টি পরিষ্কার হয়ে যাচ্ছে।

Advertisement

ফ্যাক্ট চেক

দাবি

কেন্দ্রীয় সরকার ৩৮ হাজার কোটি টাকার বিনিময়ে অ্যাক্সিক ব্যাঙ্কের শেয়ার বিক্রি করেছে।

ফলাফল

৩৮ হাজার কোটি নয়। নিজেদের অধীনে থাকা অ্যাক্সিস ব্যাঙ্কের ১.৫ শতাংশ শেয়ার ৩ হাজার ৮৩৯ কোটি টাকায় সম্প্রতি বিক্রি করেছে কেন্দ্র।

ঝুট বোলে কাউয়া কাটে

যত বেশি কাক তত বেশি মিথ্যে

  1. কাক: অর্ধসত্য
  2. একাধিক কাক: বেশির ভাগ মিথ্যে
  3. অনেক কাক: সম্পূর্ণ মিথ্যে
আপনার কী মনে হচ্ছে কোনও ম্যাসেজ ভুয়ো ?
সত্যিটা জানতে আমাদের नंबर 73 7000 7000উপর পাঠান.
আপনি আমাদের factcheck@intoday.com এ ই-মেইল করুন
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement